skip to Main Content

ই-শপ I আরফানি

দেশেই গড়ে উঠবে আন্তর্জাতিক মানের ফ্যাশন ব্র্যান্ড, দাপিয়ে বেড়াবে বিশ্বদরবারে- এমন চিন্তা থেকেই শুরু হয় আরফানি। ২০১১ সালে। নিরীক্ষাধর্মী ডিজাইন নিয়ে নাড়াচাড়া করতে করতেই টুকটাক নকশার কাজ শুরু করেন আরফিন খান আবীর। একাধারে আরফানির কর্ণধার, ক্রিয়েটিভ ডিরেক্টর ও চিফ ডিজাইনার তিনি। কাজ করতে গিয়েই পরিচয় ফ্যাশন সেক্টরের অন্য ডিজাইনারদের সঙ্গে। সান্নিধ্যে আসেন ফ্যাশন ক্রাফটে দক্ষ কারিগরদেরও। ২০১৫-এর দিকে জুতা তৈরির দারুণ কিছু কারিগর পেয়ে যান আরফিন। কাপড় ও জুতা, সর্বোপরি ফ্যাশনের প্রতি অমোঘ আকর্ষণ আর পরীক্ষামূলক মনোভাব নিয়েই পরের এক বছর চলে নানান উদ্ভাবনী কাজ। পণ্যের গুণগত মান নিয়ে চলে চুলচেরা বিশ্লেষণ, পর্যালোচনা। ২০১৬ তে প্রথম পর্দা ওঠে আরফানির। অনলাইন ডিজাইনার ক্লদিং বুটিক আর শু বুটিক- দুটি নিয়ে। পরে সময়ের অভাবে কাপড় তৈরির কাজটা বন্ধ হয়ে যায়। তখন শুধু জুতা তৈরির কাজেই দেওয়া হয় পুরো মনোযোগ। ২০১৮-এর জানুয়ারিতে থার্ড জেনারেশন হ্যান্ড ক্রাফটেড মেন্জ শুর এক্সক্লুসিভ লাইন নিয়ে নতুন করে যাত্রা শুরু হয় শু বুটিক ব্র্যান্ড আরফানির। মূলত বিশ্বজুড়ে পরিহিত ম্যাসকুলিন ও কনটেম্পরারি মেন্জ শু ফ্যাশন থেকে অনুপ্রাণিত হয় আরফানির নকশা। সাধারণত ফরমাল ও ক্যাজুয়াল- দুই ধরনের জুতাই তৈরি হয়। আরফানির বেশ কয়েকটি কালেকশনের মধ্যে প্রধান একটি তাদের সিগনেচার কালেকশন ‘আরফানি মার্ক’। এ ছাড়া সম্প্রতি বাজারে আসছে তাদের এক্সক্লুসিভ ডিজাইনার এম্ব্রয়ডারি এবং বুটিক লোফার কালেকশন ‘ওয়াসাভি রয়্যাল’। আছে লিমিটেড এডিশন কালেকশন ‘রয়্যাল বুটিক’ও।
আরফানি তৈরির প্রতিটি ধাপে বজায় রাখা হয় সর্বোচ্চ গুণগত মান। ব্যবহার করা হয় সবচেয়ে ভালো উপাদান। আন্তর্জাতিক মানের পণ্য দিলেও ক্রেতাদের কাছে আরফানি তা পৌঁছে দেয় একদম সাশ্রয়ী দামে।
আরফিন খান আবীর ছাড়াও এই ব্র্যান্ডে কাজ করেন একজন সোশ্যাল মিডিয়া মডারেটর। আর দারুণ দক্ষ দশজন কারিগর প্রতিনিয়ত নিজেদের হাতে তৈরি করছেন উন্নত মানের জুতা। ফুটওয়্যার ম্যানুফ্যাকচারিংয়ে যাদের অভিজ্ঞতা অসাধারণ। সেই সঙ্গে নকশা তৈরিতে নৈপুণ্য এবং সুচের ফোঁড়ে আভিজাত্য সৃষ্টিতে তাদের কুশলতা আন্তর্জাতিক মানের।
প্রথম থেকেই ক্রেতাদের কাছে ব্যাপক সাড়া পাওয়া ব্র্যান্ডটি প্রশংসিত হয়েছে বিভিন্ন মহলে। শুরুর মাসখানেকের মধ্যেই জনপ্রিয়তা বেড়েছে হু হু করে। সম্প্রতি ইউএস এম্ব্যাসির আমন্ত্রণে ব্র্যান্ডটির হাতে তৈরি জুতা নিয়ে এক প্রদর্শনীর আয়োজন করা হয়। সফলভাবে সম্পন্ন এ প্রদর্শনী আরফানিকে আন্তর্জাতিক মহলেও সুপরিচিত করে তুলবে- এমনটাই আশাবাদ কর্ণধার আরফানের।
অনলাইনভিত্তিক শু স্টোরটি আসন্ন ঈদের জন্য আয়োজন করে তাদের প্রথম ওপেন এক্সিবিশন। ৩১ মে থেকে শুরু হওয়া প্রদর্শনীতে দেখানো হয় আরফানির বিভিন্ন কালেকশনের প্রায় পাঁচ শ ডিজাইনার জুতা।
আসছে সময়ে শুধু ছেলেদের জুতাতেই সীমাবদ্ধ না থেকে মেয়েদের জুতা তৈরিরও পরিকল্পনা আঁটছে আরফানি। দেশে ক্রেতাচাহিদা মেটানোর পাশাপাশি বহির্বিশ্বে বিক্রয়প্রক্রিয়া শুরু হবে খুব তাড়াতাড়ি। দেশে তো বটেই, আন্তর্জাতিক মহলেও জনপ্রিয়তা অর্জন করবে আরফানি- এমনটাই আশাবাদ এর সঙ্গে সংশ্লিষ্ট সবার।

ু জাহেরা শিরীন
ছবি: আরফানি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top