skip to Main Content

ই-শপ I বিবাহযোগ

ছোট ছোট স্টেশনারি বস্তু, জামাকাপড়, মেকআপ কিংবা বিশাল ফার্নিচার আর দামি গয়না, ফটোগ্রাফি, ইভেন্ট ম্যানেজমেন্ট অথবা ডাক্তারি সেবা- এ যুগে সবই পাওয়া যাচ্ছে অনলাইনে। এত সব জিনিস যখন অনলাইনেই বেছে নিচ্ছি, তাহলে জীবনসাথী কেন নয়!
ম্যাট্রিমোনিয়াল ওয়েবসাইটের ধারণা খুব একটা নতুন নয়। পাশ্চাত্যের অনেক দেশ ছাড়াও আমাদের প্রতিবেশী দেশে রয়েছে এমন অনেক ওয়েবসাইট কিংবা সোশ্যাল মিডিয়া পেজ, যার মাধ্যমে অহরহ জীবনসঙ্গী খুঁজে ফিরছেন নারী-পুরুষ উভয়েই। সফলতার মাত্রাও নিতান্ত কম নয়।

বিয়েটা ডটকম
আইটি প্রতিষ্ঠান ন্যাসেনিয়া লিমিটেডের নিজস্ব ম্যাট্রিমোনিয়াল ওয়েবসাইট এটি। ফেসবুক পেজের মাধ্যমেও সেবা দিয়ে থাকেন তারা। প্রায় তিন বছর ধরে সেবা দিয়ে যাচ্ছে এই ওয়েবসাইট। ওয়েবসাইটের মাধ্যমে জীবনসঙ্গী খুঁজে পেতে খুলতে হবে অ্যাকাউন্ট। তিন বছরেই এই ওয়েবসাইটে রেজিস্টার্ড অ্যাকাউন্টধারীর সংখ্যা ৩০ হাজারের কাছাকাছি। রেজিস্ট্রেশনের আগে অনেকগুলো প্রশ্নের সম্মুখীন হতে হয় ব্যবহারকারীর। এগুলো ওয়েবসাইটের নিরাপত্তা এবং নকল ব্যবহারকারী বাছাই করার কৌশলের অন্তর্ভুক্ত। পরবর্তী ধাপে জানতে চাওয়া হবে আপনার পছন্দ সম্পর্কে। আপনার পছন্দের পাত্র বা পাত্রীর বয়স কত হবে বা কোন ধর্মের হবে, এসব কিছুই বিস্তারিত থাকবে। এরপর আপনার নিজের সম্পর্কে কিছু জানতে চাওয়া হবে। সেগুলো পূরণ করার পর আপনার প্রোফাইল তৈরি হয়ে যাবে। এই ওয়েবসাইটের মাধ্যমে প্রথমে ফ্রি রেজিস্ট্রেশনের পর শুধু পাত্রীকে দেখা, স্মাইলি পাঠানো কিংবা পছন্দের তালিকায় বাছাই করে রাখা যায়। পুরো তথ্যের জন্য প্রথমে তাকে ‘পুরো বায়োডাটা দেখার অনুরোধ’ পাঠাতে হবে। তারপর অনুরোধটি গৃহীত হলে ‘যোগাযোগের অনুরোধ’ পাঠাতে হবে। এই অনুরোধ দুটি পাঠানোর জন্য ‘বিয়েটা’র তিনটি পেমেন্ট প্ল্যানের যেকোনো একটি নিতে হবে। এই তিনটা পেমেন্ট প্ল্যান হচ্ছে সিলভার, গোল্ড ও প্লাটিনাম। সিলভার ১০০০ টাকা, ১ মাস মেয়াদি; গোল্ড ২৫০০ টাকা, ৩ মাস মেয়াদি; প্লাটিনাম ৫০০০ টাকা, ৬ মাস মেয়াদি। এই প্রতিটি প্ল্যানে যতটা ইচ্ছা বায়োডাটা অনুরোধ পাঠানো যাবে। তবে যোগাযোগের অনুরোধের ক্ষেত্রে সিলভারে অনুরোধ পাঠানো যাবে ৫ জনকে, গোল্ডে ২৫ জনকে এবং প্লাটিনামে ৬০ জনকে। যদি কেউ এক সপ্তাহের মধ্যে আপনার অনুরোধ গ্রহণ না করে, তবে তা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে এবং আপনি আবারও অন্য কাউকে পাঠাতে পারবেন। অ্যাকাউন্ট খোলার পরেও ফোনের মধ্যমে যাচাই করা হয়ে থাকে যে এই অ্যাকাউন্টের সব তথ্য ঠিক আছে কি না, অ্যাকাউন্ট খোলার উদ্দেশ্য কী ইত্যাদি। ‘বিয়েটা ডটকম’-এর ওয়েবসাইট www.biyeta.com এবং ফেসবুক পেজ লিঙ্ক https://www.facebook.com/biyeta/
বিয়েটা ডটকমের মতোই মানুষকে সেবা দেওয়ার উদ্দেশ্যে ২০১২ সালের ১২ ডিসেম্বর থেকে ম্যারেজ সলিউশন বিডি নামে প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হলো গ্রাহকদের শতভাগ সেবা নিশ্চিতের মাধ্যমে গ্রাহকদের গোপনীয়তা রক্ষা করে একনিষ্ঠতা ও আন্তরিকতার সঙ্গে কাজ করে বিবাহ সম্পন্ন করা।

ম্যারেজ সলিউশন বিডি
প্রতিষ্ঠানটির প্রধান অফিস ঢাকার লালমাটিয়ায়। গুলশান ও উত্তরায় আরও দুটি শাখা অফিস আছে। প্রতিষ্ঠানটি প্রতিটি রেজিস্টার্ড গ্রাহকের জন্য নির্দিষ্ট সার্ভিস ডেস্ক নির্ধারণের মাধ্যমে গ্রাহকের চাহিদা অনুযায়ী প্রোফাইল মিলিয়ে ম্যানুয়াল এবং অনলাইনের মাধ্যমে সেবা দিয়ে থাকে এবং সার্ভিসটি বিয়ের লক্ষ্যে এগিয়ে নিতে যত ধরনের প্রচেষ্টা থাকে, তা প্রতিষ্ঠানের কর্ণধার সাখাওয়াত হোসেন শুভ ও তার প্রতিনিধিরা ব্যক্তিগতভাবে ও প্রাতিষ্ঠানিকভাবে দুই পরিবারের সঙ্গে যুক্ত হয়ে বিবাহ সুসম্পন্ন করার লক্ষ্যে সর্বোত্তম কাজ করে থাকেন। ফলে বিগত ছয় বছরে প্রতিষ্ঠানটি শতাধিক বিবাহ সুসম্পন্ন করতে সক্ষম হয়েছে। সাখাওয়াত হোসেন শুভ বলেন, ম্যারেজ সলিউশন বিডি স্বপ্ন দেখে, তাদের এই সেবাগুলোর মাধ্যমে প্রতিষ্ঠানটি হবে লাখো কোটি মানুষের ভরসাস্থল। আপনার জীবন সুন্দর ও সুখী করার দায়িত্ব যার হাতেই দিচ্ছেন বা দিতে চাচ্ছেন না কেন, তার ভিত্তিপ্রস্তর গড়ার প্রথম হাতটা কিন্তু আপনারই, আর ম্যারেজ সলিউশন বিডি শুধু আপনাদের পথনির্দেশক হয়েই কাজ করে যাচ্ছে। বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী গ্রাহকদের আর্থিক সংগতির সঙ্গে মিল রেখে তারা প্যাকেজ নির্ধারণ করে থাকেন। পাত্র-পাত্রী সন্ধানের পাশাপাশি বর্তমান সামাজিক সমস্যার আলোকে ম্যারেজ সলিউশন বিডি কাউন্সেলিং কার্যক্রম চালু করেছে, যার আওতায় ফ্যামিলি কাউন্সেলিং অ্যান্ড গাইডেন্স এবং ম্যারেজ কাউন্সেলিং সেবা দিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট ফেসবুক পেজ লিঙ্ক https://www.facebook.com/secondlifebd1/?ref=br_rs

 শিরীন অন্যা
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top