skip to Main Content

এই শহর এই সময় I চারুশিল্প

বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতি ও অর্থনীতির সঙ্গে জড়িয়ে রয়েছে বয়নশিল্প; যা পোশাকসৌন্দর্য ও জীবন-জীবিকার আন্তসম্পর্কের সেতু। এই বয়নশিল্পের কেন্দ্রক জামদানি। এর চারুনান্দনিকতা গোটা বিশ্বে সমাদৃত। একে ঘিরে বাঙালির আবেগ কম নয়। বিভিন্ন সময়ে অনুষ্ঠিত জামদানি উৎসবই এর প্রমাণ।
বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ এবং বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত হয়েছে ‘ঐতিহ্যের বিনির্মাণ’ শীর্ষক জামদানি উৎসব। গত ৬ সেপ্টেম্বর ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে পাঁচ সপ্তাহব্যাপী এই উৎসবের সূচনা হয়।
আদি জামদানির অভূতপূর্ব মূলানুগ অনুকরণে সমর্থ এ দেশের বর্তমান প্রজন্মের বয়নশিল্পীদের অসামান্য কুশলতা তুলে ধরতেই এ আয়োজন। এতে পাঁচজন শ্রেষ্ঠ বয়নশিল্পী ও তাদের সহকারীদের ‘শ্রেষ্ঠ কারুশিল্পী পুরস্কার’ দেওয়া হয়। এরা হলেন ওস্তাদ মো. সজিব হোসেন ও তাঁর সহকারী মো. আনোয়ার হোসেন, মো. মোতালিব ও সহকারী নুর আলম, মো. মুনির ও সহকারী আবু বকর, ওস্তাদ মো. সিদ্দিক ও সহকারী মাকসুদা এবং মো. জামাল ও সহকারী শাকিল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খালিদ হোসেন ও মালিহা মাজিন খান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সভাপতিত্ব করেন বাংলাদেশ কারুশিল্প পরিষদের সভাপতি মো. রফিকুল ইসলাম। আরও ছিলেন জামদানি উৎসবের কিউরেটর চন্দ্র শেখর সাহা ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। প্রদর্শনী চলবে ১২ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা। রবিবার সাপ্তাহিক ছুটি।
অন্যদিকে আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার গ্যালারি জুম অনুষ্ঠিত হলো ‘অনুষঙ্গ’ শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনী। এতে নাসরিন জাহান, সাজিয়া রহমান সন্ধ্যা, জাকিয়া আফরোজ, রাজিন মুস্তাফা দীপ্র, প্রীতম পিতু, বাপ্পি লিংকন রায়, প্রদীপ সাহা, শারমিন আকতার লীনা, নবরাজ রায়, নাবিলা নবী, পারভেজ হাসান রিগান, কুন্তল বড়াই, এস এম এহসান, ইকবাল বাহার চৌধুরী এবং মাহাবুব আলমের আঁকা চিত্র প্রদর্শিত হচ্ছে। বৃক্ষরাজি, ভূপ্রকৃতি, সীমা-প্রান্তসীমা, রৌদ্রদিনের প্রকৃতির মতো উপস্থিত দৃশ্যজগৎকে সূক্ষ্ম ও বিমূর্তভাবে উপস্থাপনা করা হয়েছে এই দলীয় চিত্র প্রদর্শনীতে। অ্যাক্রিলিক, কোলাগ্রাফে এবং অ্যাকুয়াটিন্ট টেকনিকে এই প্রদর্শনীর চিত্রজগৎ হয়ে উঠেছিল বৈচিত্র্যময়।
এ ছাড়া ল্যান্ডস্কেপ, নেচার ও রিভারিন থিমে গুলশান ২ এ শুরু হয়েছে আর্ট এক্সিবিশন ‘জলকাব্য-২’। ১৮ সেপ্টেম্বর এই প্রদর্শনীটির সূচনা হয়। চলবে ১৬ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। এখানে প্রদর্শিত হচ্ছে অলোকেশ ঘোষ, আল আখির সরকার, আনিসুজ্জামান, আরিফুল ইসলাম, আজমীর হোসাইন, বীরেন সোম, হামিদুজ্জামান খান, জামাল আহমেদ, কামরুজ্জোহা, কাউসার হোসাইন, মিন্টু দে, মনিরুল ইসলাম, নবরাজ রায়, নাফিউজ্জামান নাফি, নাজমুল হক বাপ্পি, রঞ্জিত দাস, সাব্বির আহমেদ, সমরজিৎ রায়চৌধুরী, শাকিরুন্নাহার কানন, শারমিন আক্তার লিনা, সোহাগ পারভেজ, সৈকত হোসাইন, সুলতান ইশতিয়াক, ওয়ারিয়র রহমান সামি ও জাহাঙ্গীর আলমের আঁকা ছবি।

 স্টাফ রিপোর্টার
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top