skip to Main Content
Britain's Prince Harry and his fiancee Meghan Markle pose for photographers during a photocall in the grounds of Kensington Palace in London, Monday Nov. 27, 2017. Britain's royal palace says Prince Harry and actress Meghan Markle are engaged and will marry in the spring of 2018. (AP Photo/Matt Dunham)

প্রিন্স হ্যারি ও মার্কলের বিবাহ

১৯ মে ব্রিটেনের রাজপুত্র হ্যারি এবং যুক্তরাষ্ট্রের মডেল ও অভিনেত্রী মেগান মার্কলের বিয়ে। এ নিয়ে চলছে আলোচনার ঝড়। সম্প্রতি মার্কিন গণমাধ্যম সিএনএনে হ্যারি ও মেগানের বিবাহ সম্পর্কে একটি প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। বিয়ে হবে উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে। এটি সেন্ট্রাল লন্ডন থেকে ২০ মাইল দূরে। যা সবচেয়ে পুরোনো ও বড় দুর্গ। এতে উপস্থিত থাকবেন ৫ হাজার মিডিয়াকর্মী এবং ১ লাখ শুভানুধ্যায়ী। বিয়ের খরচ সরকার বহন করবে। রাজকীয় এই বিয়ের ভেন্যু সাজানোর দায়িত্ব পেয়েছেন ফুল ব্যবসায়ী ফিলিপ্পা ক্র্যাডোক। থাকবে সাদা গোলাপ, পিওনি ও ফক্সগ্লোভস। বিয়ের পর সেই ফুলগুলো দান করা হবে স্থানীয় দাতব্য প্রতিষ্ঠানে। সাজানোর জন্য কিছু ফুল আর পাতা সংগ্রহ করা হবে রাজপরিবারের ক্রাউন এস্টেট এবং উইন্ডসর গ্রেট পার্কের বাগান থেকে।

ওই দিন দুপুরে হবে বর-কনের শপথ গ্রহণ। আমন্ত্রিত অতিথিদের উপস্থিত হতে হবে বেলা ১১টার মধ্যে। বিয়ের ভেন্যুতে মার্কলেকে নিয়ে আসবেন তাঁর মা ডোরিয়া রাগল্যান্ড।

তবে হবু রাজবধূ কাউকেই ‘মেড অব অনার’ হিসেবে নেবেন না বলে জানিয়েছেন। কারণ, তাঁর ঘনিষ্ঠ বান্ধবীর সংখ্যা খুব কম। এদের মধ্যে একজনকে বাছাই করে অন্যদের কষ্ট দিতে চান না তিনি।

বিয়ের আমন্ত্রণপত্রের ডিজাইন করেছে লন্ডনের বিখ্যাত বার্নার্ড অ্যান্ড ওয়েস্টউড কোম্পানি। আনুষ্ঠানিক ছবি তোলার দায়িত্বে থাকবেন জনপ্রিয় আলোকচিত্রী অ্যালেক্সি লুবোমির্সকি। মেগানের বিয়ের পোশাক সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, র‌্যালফ অ্যান্ড রুশো ব্র্যান্ডের পোশাক পরবেন তিনি।

হ্যারি ও মার্কলে আগেই জানিয়ে দিয়েছেন, তাঁরা কোনো উপহার নেবেন না। তারপরও কেউ যদি চান, কয়েকটি দাতব্য প্রতিষ্ঠানে তা দেওয়ার অনুরোধ জানিয়েছেন। এ জন্য বাছাই করা হয়েছে সাতটি দাতব্য প্রতিষ্ঠান। নারীর ক্ষমতায়ন, এইচআইভি, পরিবেশ ও ঘরহীন মানুষদের নিয়ে কাজ করে ওই প্রতিষ্ঠানগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top