skip to Main Content

ফিচার I ফেশিয়ালের পূর্ণচক্র

সেরে নেওয়ার সঙ্গে সঙ্গেই কি মিলবে এর উপকারিতা? ফলাফলইবা কয়দিন টিকে থাকবে ত্বকে? ফেশিয়াল তো করাচ্ছেন মাসে মাসে, এর চক্রটা জানেন তো!

অনেকেরই হয়তো অজানা, প্রতিদিনই পুনর্জীবিত হয় ত্বক। সহজ ভাষায় বোঝাতে গেলে প্রতি ২৪ ঘণ্টায় লক্ষাধিক মৃতকোষের আস্তর জমে ত্বকে। জন্মায় নতুন ত্বককোষও। প্রতি ২৭ দিন বাদে ঝরতে শুরু করে এ মৃতকোষগুলো। অনেকটা খোলস পাল্টানোর মতো করে। আর তখন যদি সেগুলো পরিষ্কার না করা হয়, বাধে বিপত্তি। মৃতকোষের আস্তরে ঢাকা ত্বক দেখায় ম্যাড়ম্যাড়ে, অনুজ্জ্বল আর প্রাণহীন। আর ত্বকের এ দুর্গতি থেকে উতরে উঠতে সাহায্য করে ফেশিয়ালের মতো বিশেষায়িত সেবা। এই পূর্ণ পরিচর্যা ত্বকের জমে থাকা মৃতকোষ সারাইয়ে সাহায্য করে। করে তোলে নরম, মসৃণ। তবে ফেশিয়ালেরও কিছু ব্যাপার আছে। আছে একটা চক্র। সময়ভেদে এর ফলাফলও পাল্টে যায়। পায় পূর্ণতা। কিন্তু ব্যাপারটা অনেকেরই অজানা। তাই ফেশিয়ালের পরপরই এর পূর্ণ ফলাফলের জন্য অস্থির হয়ে যান অনেকে। আর প্রত্যাশার গরমিল হলেই সেরেছে। নির্দিষ্ট ফেশিয়ালকে তো বটেই, স্যালনকেও দুষতে শুরু করেন ক্লায়েন্টরা। কিন্তু তা ঠিক নয়। ফেশিয়ালের মতো বিশেষায়িত সেবার পরিপূর্ণ ফলাফল উপভোগ করতেও সামান্য সময় দেওয়া প্রয়োজন।

পরিচর্যার পরপরই

ফেশিয়াল সারার সঙ্গে সঙ্গেই মুখত্বকে বাড়তি উজ্জ্বলতা যোগ হয়। নরম, কোমল ভাবসহ অনুভূত হয় মসৃণতা। কারণ, ফেশিয়ালের ফলে ত্বকের উপরিভাগের মৃতকোষের স্তর সরে যায়, বেরিয়ে আসে একদম ঝকঝকে নতুন ত্বক। তাই নজরকাড়া উজ্জ্বলতায় উদ্ভাসিত হয় চেহারা।

পরবর্তী ৪৮৭২ ঘণ্টায়

এ সময় কাজ চলে ত্বকের অভ্যন্তরে। ফেশিয়ালের ফলে রক্তসঞ্চালন বাড়ে। ত্বক হয়ে ওঠে আরও বেশি আর্দ্র।

পরের ২৮ থেকে ৪৮ দিন

এটা ত্বককোষগুলোর পুনর্জীবিত হয়ে ওঠার সময়। স্বাভাবিকভাবেই কোষগুলো সবচেয়ে সুন্দর অবস্থায় থাকে। তখন আপনার করা ফেশিয়াল তার ফায়দাগুলো দেখাতে শুরু করবে। আসলে এর কার্যকারিতা বিচারের মোক্ষম সময় এটি।

৪ থেকে ৬ সপ্তাহ পর

ত্বক আবার তার পুরোনো অবস্থায় ফিরে যায়। অর্থাৎ মৃতকোষ বাড়তে থাকে। দূষণ, ধুলা ময়লা জমতে শুরু করে পুনরায়। ফলে পরবর্তী ফেশিয়াল করানোর দারুণ সময় এটি। মৃতকোষ সরিয়ে তখন ত্বক ফিরে পায় তার হারানো উজ্জ্বলতা।

ফলে মাসে একবার ফেশিয়াল নেবার পর এর পরিপূর্ণ কার্যকারিতা যাচাইয়ে তাড়াহুড়া না করাই শ্রেয়। বরং পরবর্তী ফেশিয়ালের আগ পর্যন্ত সময় নেওয়া প্রয়োজন। অন্তত চক্রটা পরিপূর্ণ হওয়া অব্দি।

I জাহেরাশিরীন

মডেল: আয়েশা

মেকওভার: পারসোনা

ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top