skip to Main Content

ফিচার I ফ্যাশনে বিশ্বকাপ

প্রিয় দলের রঙের সঙ্গে মিলিয়ে ব্যাগ, চশমা, ওড়না, জার্সিসহ পরিধেয় নানা সামগ্রী ব্যবহার করছেন অনেকেই। বোঝা যাচ্ছে, বিশ্বকাপের উন্মাদনায় ফুটবলপ্রেমীরা কী রকম মত্ত! সেই সূত্রে কয়েকটি আন্তর্জাতিক ফ্যাশন ব্র্যান্ডের হালচাল জানাচ্ছেন তানশু জুবেরিয়া

ব্যাগ
২০১০ থেকে শুরু করে এবারও লুই ভিঁতো তৈরি করেছে ওয়ার্ল্ড কাপ ট্রফি বহনের উপযোগী একধরনের ব্যাগ। বিশ্বকাপ ফুটবল উপলক্ষে ব্র্যান্ডটির বিশেষ আয়োজনের মধ্যে আছে চামড়ার তৈরি পণ্য। বেশির ভাগই তিনটি ভিন্ন রঙে তৈরি। ষড়ভুজাকার অর্থাৎ হেক্সাগন ডিজাইনের ওপর নির্ভর করে তৈরি করা হয়েছে এর একেকটি পণ্য। সঙ্গে লুই ভিতোঁর নিজস্ব ডিজাইন তো আছেই। ছোট, বড়, মাঝারি– এই তিন সাইজের ব্যাগগুলো যেন পুরোটাই ফুটবল জড়ানো।
স্ট্রিপ
বিখ্যাত অনলাইন রিটেইলার ‘ইয়ুক্স’ নিয়ে এলো বিশ্বকাপ ফুটবল থিমে ১৪ জন টপ ডিজাইনারের তৈরি স্ট্রিপ। যেকোনো দেশের পতাকার রঙ কিংবা জার্সির রঙের সঙ্গে খুব সহজেই মিলে যায় এই স্ট্রিপগুলো। রাশিয়ান ফুটবল প্লেয়ার আলেকজান্ডার কারহাকবের ‘স্টারস ফর চিলড্রেন’ নামে একটি ফাউন্ডেশন ‘ইয়ুক্স’-এর স্ট্রিপগুলো বিক্রির কাজে সহায়তা করছে। ফাউন্ডেশনটির উদ্দেশ্য হলো গরিব অসহায় শিশুদের সাহায্য করা এবং তাদের ভেতর ফুটবলপ্রেম জাগিয়ে তোলা। ‘ইয়ুক্স’-এর স্ট্রিপগুলো সংগ্রহ করা যায় ুড়ড়ী.পড়স পেজ থেকে।
ট্র্যাক স্যুট
বিশ্বকাপ ফুটবল উপলক্ষে ভারসেক নিয়ে এলো বিভিন্ন ধরনের ট্র্যাক স্যুট। প্যান্টগুলো দেখতে সুন্দর। পরতেও আরাম। বিভিন্ন রঙের প্যান্টগুলোর প্রায় প্রতিটির মধ্যে আছে ভারসেকের লোগো।
নাদিয়ার কাজ
লিভারপুলে বসবাসরত বাঙালি কন্যা ফ্যাশন ডিজাইনার নাদিয়া আতিক ফুটবলকে মাথায় রেখে একধরনের পোশাক তৈরি করেছেন, যা মুসলিম নারীরাও পরতে পারবেন। মাথায় স্কার্ফ কিংবা ঢিলা প্যান্টের সঙ্গে পরা যাবে।
নাদিয়া আতিক বলেন, ‘ছোটবেলায় আমাকে কখনোই রঙবেরঙের কাপড় পরতে দেওয়া হতো না। কিন্তু আমার পরতে ভালো লাগত। সেজন্যই এবার নতুন ধরনের কাপড় তৈরি করার সময় সব দেশের পতাকার রঙের ওপর বেশি প্রাধান্য দিয়েছি। যদিও এখনো এ ধরনের পোশাক সবার কাছে পৌঁছায়নি।’
লেটারম্যান ইন্সপায়ার্ড জ্যাকেট
বিশ্বকাপ ফুটবলের উন্মাদনায় এটি হতে পারে পছন্দের পোশাক। জ্যাকেটের নিচে পছন্দের টিমের জার্সি পরা যেতে পারে। এতে এলিগেন্ট লুক তৈরি হবে।
উলের সোয়েটার
শীতপ্রধান দেশগুলোতে উলের সোয়েটারে দেখা যাচ্ছে রঙবেরঙের পতাকার ডিজাইন। লাল, সাদা, নীল, সবুজ– সব মিলিয়ে উলের সোয়েটারগুলো ফ্যাশনে নিয়ে এসেছে বাড়তি সৌন্দর্য। পরেও আরাম।
স্নিকার ও অন্যান্য
বিশ্বকাপের রঙবেরঙের নানা ডিজাইন এসেছে স্নিকারে। ব্যাগ, চাবির রিং, টুপি, বো টাই– সব ক্ষেত্রে ফুটবলপ্রেমীরা এ মূহূর্তে একধাপ উপরে। এগুলো পরে প্রিয় দলের খেলা উপভোগের আনন্দই আলাদা।
ফুটবল স্কার্ফ
ফ্যাশনে নতুন ধারা ফুটবল স্কার্ফ। এবারের বিশ্বকাপ ফ্যাশনে এটাই সবচেয়ে নজরকাড়া অনুষঙ্গ। উলের তৈরি কিংবা লিনেন স্কার্ফ-ফতুয়া, জিনসের সঙ্গে খুব সহজেই মানিয়ে যায়।
কিম জোন্সের প্রেম
সম্প্রতি নাইকির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন ডিজাইনার কিম জোন্স। তিনি ফুটবল খুব একটা পছন্দ না করলেও এর কালচার তার প্রিয়। ফুটবল নিয়ে ডিজাইন করার সময় তিনি টানা চৌদ্দ ঘণ্টা কাজও করেছেন। ফুটবল ফ্যাশন আজ ওয়ার্ল্ড ফ্যাশনের উপভোগ্য অংশ হয়ে উঠেছে।

ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top