skip to Main Content

ফিচার I মৌলিক মুখশ্রী

পারফেক্ট ওয়েডিং ডায়েরির জন্য ছবি। মেকআপ ছাড়াই। স্নিগ্ধ, সুন্দর

আকদ, হলুদ, মেহেদি, বিয়ে ও বউভাতের অনুষ্ঠানের জন্য সব কনেই মেকআপ করিয়ে নেন। শুধু সামনে থেকে দেখতে ভালো লাগবে সে কারণে নয়, ছবি আর ভিডিওতে যাতে ভালো দেখায়, সে জন্যও মেকআপের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। তবে বিয়ের কতগুলো ঘরোয়া নিয়ম বা আচারাদি রয়েছে, যখন মেকআপ নেওয়ার সময় হয় না বা দরকার পড়ে না। কিন্তু ফটোগ্রাফার সব সময় চান কনের সুন্দর মুখ। প্রতি মুহূর্তের স্মৃতি নিয়ে ওয়েডিং অ্যালবাম তৈরির জন্য। তাই তারা সব সময় কনের আশপাশে অবস্থান করেন। আর এখন তো ক্যানডিড ছবির ট্রেন্ড। এই মেকআপবিহীন সময়গুলোতে ছবি কেমন আসবে, তা নিয়ে সব কনেই বেশ উদ্বেগে থাকেন। এই টেনশন থেকে মুক্তি মিলবে, যদি কনের ত্বক থাকে সতেজ, মসৃণ আর উজ্জ্বল। এতেই মেকআপ ছাড়া সুন্দর ছবি পাওয়া সম্ভব। এখন জেনে নেওয়া চাই কীভাবে কোনো রকমের সাজ ছাড়াই পিকচার পারফেক্ট স্কিন করে নেওয়া যায়।
মৃত ত্বক চেহারাকে অনুজ্জ্বল করে তোলে। সৃষ্টি করে অমসৃণতা। যাতে আলোক প্রক্ষেপণ যথাযথ হয় না। ফলে ওয়েডিং অ্যালবামের জন্য উপযোগী ছবি তোলা হয়ে পড়ে মুশকিল। মসৃণ ত্বক পেতে সপ্তাহে এক থেকে দুবার আলতো করে এক্সফোলিয়েট করে নিতে হবে। মৃত ত্বক থেকে মুক্তি পাওয়ার আরও একটি উপায় হলো এক্সফোলিয়েশনের পর এমন পণ্য ব্যবহার করা, যা ত্বক পুরোপুরি শুষে নিতে পারে। পুষ্টিগুণ পৌঁছে দিতে পারে ত্বকের গভীরে।
উজ্জ্বল দেখানোর জন্য ত্বক পরিষ্কার রাখা বেশ জরুরি। টক্সিন ও দূষণ থেকে মুক্তি পেতে প্রতি রাতে মেকআপ তুলে নিতে হবে। প্রতিদিন সকালে ও রাতে দুবার নিয়ম করে ত্বক পরিষ্কার করা চাই। এই স্টেপ স্কিপ করলে ফ্যাটি ও দূষণকারী পদার্থগুলো ত্বকের উপরিভাগে জমা হতে থাকে। ফলে জ্বলুনি হতে পারে ও ত্বক অনুজ্জ্বল হয়ে পড়ে। শুষ্কও হয়ে যায়, সংবেদনশীল হয়ে ওঠে এবং বাইরের দূষণের কাছে দুর্বল হয়ে যায়। ফলাফল- মলিন ও নিস্তেজ চেহারা।
ত্বক সতেজ রাখতে কার্যকর একটি পদ্ধতি হলো মাইক্রো সার্কুলেশনে ম্যাসাজ করে নেওয়া। নিয়মিত মুখত্বকে ম্যাসাজ জরুরি টিস্যুগুলোকে অক্সিজেনেট করার সঙ্গে বিষাক্ত পদার্থগুলো নির্মূলের জন্য। প্রাচীন আয়ুর্বেদিক কৌশল থেকে পাওয়া এই পদ্ধতি মুখত্বক ও পেশিগুলো রিল্যাক্স করার ও রক্তসঞ্চালন বাড়ানোর চমৎকার উপায়। এটি প্রয়োগের উপযুক্ত সময় সকাল, দৈনন্দিন সৌন্দর্যচর্চা শুরু করার আগে। প্রথমে হাতের তালুতে ডেইলি হাইড্রেটিং কেয়ারের কিছুটা মেখে নিতে হবে। তারপর আঙুলের সাহায্যে মুখের মাঝখান থেকে বাইরের দিকে বৃত্তাকারে ম্যাসাজ করতে হবে। কাজটি শেষ হবে কপাল মসৃণ করে তোলার মাধ্যমে।
এমন পণ্য বেছে নেওয়া প্রয়োজন, যা উজ্জ্বলতা ধরে রাখতে ও পুনরুদ্ধারে কার্যকর। বিবর্ণতাকে বিদায় জানাতে দরকার সঠিক পণ্য। ক্লিনজার, লোশন, স্ক্রাব, মাস্ক ও ক্রিম এমনটা বেছে নেওয়া চাই, যা ত্বকের ধরনের সঙ্গে খাপ খায় এবং বিশেষভাবে বাড়ায় মসৃণতা।
শুধু বাইরের নয়, ভেতর থেকেও ত্বক ঠিকঠাক রাখার চেষ্টা করতে হবে। এর জন্য মূল অনুষ্ঠানের বেশ আগে থেকে প্রস্তুতি শুরু করে দিতে হবে। বিশেষ করে খাবার গ্রহণের ব্যাপারে। যেমন উজ্জ্বল ত্বক পেতে বিটা-ক্যারোটিনযুক্ত খাবার বেশ কার্যকর। গাজর, পেঁপে বা আমের মতো ক্যারোটিনযুক্ত খাবার নিয়মিত খাওয়া নিশ্চিত করতে হবে। বিটা-ক্যারোটিন ত্বককে দৃঢ় ও উজ্জ্বল করতে সক্ষম। এগুলো যদি এমনিতে খেতে পছন্দ না করেন, তবে তাজা জুস বা স্মুদি বানিয়ে খাওয়া যায়। শরীর সুস্থ রাখার জন্য ব্যালেন্স ডায়েট চমৎকার কাজ করে। শাকসবজি, বাদাম ও মাছের মতো পুষ্টিকর খাবারও চেহারায় উল্লেখযোগ্য প্রভাব ফেলে। যেমন অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবার পুনরুজ্জীবিত করে, চকলেট র‌্যাডিকেলের ক্ষতির হাত থেকে রক্ষায় সহায়তা করে। মিষ্টিআলুতে রয়েছে ভিটামিন সি, যা কোলাজেন বাড়িয়ে বাড়তি উজ্জ্বলতা দেয়। স্যামনের মতো সামুদ্রিক মাছে রয়েছে স্বাস্থ্যকর চর্বি, যা ব্রণ আর যেকোনো ধরনের প্রদাহ রোধ করে। ফলে ত্বক থাকে সুস্থ, সুন্দর। তাই চেহারা ম্রিয়মাণ হলে দেখে নিতে হবে খাদ্যতালিকায় কী কী রয়েছে। অবস্থা বুঝে তা থেকে প্রক্রিয়াজাত ও মিষ্টিজাতীয় খাবার বাদ দিতে হবে। ডায়েটে যুক্ত করতে হবে ত্বকসম্মত খাদ্য।
ঠিকঠাকভাবে অক্সিজেনেট করার জন্য হাইড্রেট থাকাটাও জরুরি। প্রতিদিন প্রচুর পানি পান করতে হবে। কমপক্ষে আট গ্লাস। প্রতিদিন অন্তত একটি ফলের নির্যাস পান করতে হবে।
ঘুম ত্বক ভালো রাখার ক্ষেত্রে খুব জরুরি। অনিদ্রা ব্রণ, ডার্ক সার্কেলসহ নানান সমস্যার জন্ম দেয়। এ ছাড়া ক্লান্তিময় ত্বকে সতেজতা ফিরিয়ে আনতে ছয় থেকে আট ঘণ্টার ঘুমই যথেষ্ট। তা না হলে কোলাজেন ও হায়ালুরনিক অ্যাসিডের ভাঙন বেড়ে যায়, যা ত্বককে নিস্তেজ ও বিবর্ণ করে তোলে।
নিয়মিত ময়শ্চারাইজারের ব্যবহার ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করে। চেহারায় তারুণ্য সঞ্চারে কার্যকর।
এবার পরিচ্ছন্ন ও স্নিগ্ধ ত্বক নিয়ে নিশ্চিন্তে বিয়ের সব আয়োজন চলতে থাকুক। আর ছবি? মেকআপ ছাড়াই দেখা যাক কেমন প্রাণবন্ত!

 তাসমিন আহমেদ
মডেল: সিম্মি
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top