skip to Main Content

ব্লগার’স ডায়েরি I তৃতীয় মাত্রা

সময়টাই এখন ফ্যাশনের। প্রতিদিনের স্টাইল স্টেটমেন্ট নিয়ে আজকাল সবাই সচেতন। নানাভাবে নিজেকে তুলে ধরার বিভিন্ন কৌশল বর্তমানে সবারই জানা। কিন্তু কম সময়ে, কত দ্রুত এই কাজ করা যায়, তাই চ্যালেঞ্জ। দ্য থার্ড পিস রুল এমনই একটি কৌশল। সাধারণ পোশাকের সঙ্গে তৃতীয় কোনো পোশাক যোগ করে নিজের স্টাইল স্টেটমেন্টকে করে তুলতে পারেন আলাদা। সেটি হতে পারে জ্যাকেট, ভেস্ট, স্কার্ফ, পঞ্চ অথবা স্টেটমেন্ট অ্যাকসেসরিজ। যেমন উষ্ণ আবহাওয়ায় ক্লসেটে কী ধরনের পোশাক থাকা উচিত, তা হয়তো অনেকেই জানেন। এ নিয়ে বেশ আলোচনাও হয়েছে। গরম থেকে রক্ষা পেতে প্রথমেই মাথায় রাখতে হবে কীভাবে স্বস্তি পাওয়া যায়। এই উষ্ণ আবহাওয়ায় শরীর ও মনকে ক্লান্তি থেকে দূরে রাখতে সুতি কাপড়ের তুলনা নেই। গ্রীষ্মের মৌসুমে উজ্জ্বল রঙগুলো বেছে নেওয়াই ভালো। ছেলে-মেয়ে উভয়েই পরতে পারে সাদা, ল্যাভেন্ডার, মিনারেল পিংক, অরেঞ্জ শার্ট, সঙ্গে ডেনিম। মেয়েদের শার্টে থাকতে পারে ফুলেল প্রিন্ট। সঙ্গে তৃতীয় পোশাক হিসেবে যোগ করতে পারেন ডিজাইনার বেল্ট, শ্রাগ, প্রিন্টেড স্নিকার, ডিজাইনড ডেনিম প্যান্ট। সাদা টপস এখন ট্রেন্ডি। স্ট্রাইপকে অবশ্যই মনে রাখতে হবে, কেননা ডিজাইনারদের ভাষায়— এটি অভ্যন্তরীণ সৌন্দর্য বাড়িয়ে দেয়। স্ট্রাইপ পোশাকে রাফল ও ফ্রিলের এমবেলিশমেন্ট যোগ করবে ভিন্নতা।
এখনকার ফ্যাশন উজ্জ্বল রঙিন। মানে, উজ্জ্বল রঙগুলো বেশি প্রাধান্য পেয়েছে বর্তমান ধারায়। নীল, লাল, হলুদ রঙধনুর রঙ শোভা পাচ্ছে চলতি ফ্যাশনে। হলোগ্রাফিক রঙও দেখা যাচ্ছে বিভিন্ন অ্যাকসেসরিজ ও পোশাকে। কাপড়ে আছে পুরোনোর ছোঁয়া, যেমন একদম ওয়াশ ছাড়া ডেনিম, কর্ড, সিল্ক, ভেলভেট ইত্যাদি। শুধু তা-ই নয়, নানা রকম পুরোনো ডিজাইনের জুতাও চলছে বেশ। নব্বইয়ের স্নিকারগুলো ফিরে এসেছে। জুতায় রয়েছে উজ্জ্বল রঙের কারুকাজ, যেমন— স্ট্রাইপ, প্রিন্ট, নানান রঙের লোগোর ডিজাইন। প্যাটার্নেও এসেছে পুরোনো ধারার লেসআপ ও রিবন। মিউলস হিল এবং স্লাইড ব্যাপক জনপ্রিয়। জুতায় ফারের প্রাধান্য রয়েছে, পমপমও পিছিয়ে নেই।
সানগ্লাসেও রয়েছে নব্বইয়ের ছোঁয়া— চলছে স্টেটমেন্ট সানগ্লাস, সিনক্রো সানগ্লাস। তবে চশমা হিসেবে রেট্রো ফ্রেম বা এভিয়েটর জনপ্রিয়। সানগ্লাসে নানা রঙের শেড দেখা যাচ্ছে— লাল, হলুদ, গোলাপি, সবুজ ইত্যাদি। ডিজাইনে এসেছে নানান জিওম্যাট্রিক প্যাটার্ন যেমন গোল, চারকোনা, ত্রিকোণ, পেন্টাগন, অক্টাগন, হেক্সাগন, অ্যাসিমেট্রিক ইত্যাদি। ব্যাগেও রয়েছে ভিনটেজ টোটে ব্যাগ। সার্কেল বাস্কেট ব্যাগগুলো সামার ফ্যাশনে ভীষণ ট্রেন্ডি। নব্বইয়ের স্ট্রাইপ শোল্ডার ব্যাগ, লেদার বেল্ট ব্যাগ ফিরে এসেছে এখনকার ফ্যাশনে। মিনিমাল বা সিম্পল ডিজাইনের গয়না চলছে এই ধারায়, যেমন হুপ, ড্রপ, চেইন লিংক; আছে পমপম, টাসেল ও ফার। নেকলেস বলতে লেয়ার চেইন প্যাটার্ন হালের ফ্যাশনে যোগ হয়েছে। প্রিন্টেড স্কার্ফ এবং স্যাটিনে স্কার্ফ পরছেন তরুণীরা। চলছে ব্যান্ডানা। প্রিন্টেড ব্যান্ডানা সবচেয়ে জনপ্রিয়। হেয়ার ব্যান্ডও পরা হচ্ছে পোশাকের সঙ্গে মিলিয়ে।

 মানাল আকবাণী
ছবি: লেখক
ইনস্টাগ্রাম: moakbi
ফেসবুক: Manal-Akbani
ব্লগ: allmanal.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top