skip to Main Content
1

মঙ্গলে চক্কর মারবে ‘মার্সকপ্টার’!

যদিও এটি কোনো উপগ্রহ নয়। নয় ‘লাল গ্রহ’ মঙ্গলের মাটিতে নামা কোনো ‘ল্যান্ডার’ কিংবা ‘রোভার’ মহাকাশযানও। মঙ্গলের আকাশে এবার চক্কর মারবে হেলিকপ্টার!
পৃথিবীতে যতটা উচ্চতা পর্যন্ত উঠতে পারে হেলিকপ্টার, মঙ্গলে তার চেয়ে আড়াই গুণ বেশি উচ্চতায় পৌঁছে যেতে পারবে সেই হেলিকপ্টার। এর নাম দেওয়া হয়েছে, ‘মার্সকপ্টার’।
সম্প্রতি পাসাডেনায় নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরি থেকে জানানো হয়েছে, ওই হেলিকপ্টার (উপগ্রহ প্রযুক্তির পরিভাষায় যাকে বলা হয় ‘রোটরক্র্যাফ্ট’) মঙ্গলের উদ্দেশে রওনা হবে আর দুই বছর পর, ২০২০ সালে। এই শতাব্দীর তিনের দশকে মঙ্গলে মানুষ পাঠানোর আগে সবকিছু পরীক্ষা করে দেখতে ২০২০ সালে যে রোভার মহাকাশযান পাঠাচ্ছে নাসা, তার ভেতরে পুরেই লাল গ্রহে পাঠানো হবে সেই হেলিকপ্টার বা ‘মার্সকপ্টার’।
এই প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার মিমি আউং ই-মেলে জানিয়েছেন, রোভার, ল্যান্ডার ও কক্ষপথে ঘোরা অরবিটারগুলো দিয়ে লাল গ্রহের বিভিন্ন পাহাড়ের আড়ালে লুকিয়ে থাকা এলাকাগুলোর হদিস পেতে কিংবা সেই এলাকাগুলোর চেহারা এবং চারপাশের নানা চরিত্র বুঝতে আমাদের অসুবিধা হচ্ছে। এই মার্সকপ্টার কিন্তু আমাদের সেই সমস্যা মিটিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top