skip to Main Content

অর্গানিক I শূন্য থেকে সুন্দর

 

পরিবেশ বাঁচিয়ে সৌন্দর্যচর্চা। তাতে ত্বক আর চুলও রক্ষা পায় পণ্যের দূষণ থেকে। সে রকম উপকরণ আর সরবরাহ ব্যবস্থা এখন বিশ্বজুড়ে জনপ্রিয়

প্রতিদিন আমরা নানাভাবে পরিবেশের ক্ষতি করে চলেছি। জিরো-ওয়েস্ট বিউটিতে মনোযোগী হয়ে তা পুষিয়ে নেওয়ার চেষ্টা করাই যায়। অনেকের ধারণা, যত বেশি উপকরণের ব্যবহার, মেকআপ তত নিখুঁত। আদতে তা নয়, বরং অতিমাত্রায় সুন্দর হতে গিয়ে পণ্যের প্রভাবে ত্বকের পাশাপাশি পরিবেশেরও দূষণ ঘটে।
আজকাল ‘জিরো-ওয়েস’ একটি জনপ্রিয় টার্ম। পরিবেশসচেতন সৌন্দর্যপ্রেমীদের মধ্যে এর চর্চা লক্ষ করা যাচ্ছে বিশ্বজুড়ে। কিছুদিন পরপর কেনা সাধের মেকআপ সামগ্রী ব্যবহার শেষে প্লাস্টিকের শূন্য মোড়ক যেখানে-সেখানে ফেলে দেওয়া হয়। তা পরিবেশের জন্য কতটা ক্ষতিকর, সে সম্পর্কে সচেতনতা বাড়ানোই এই নতুন বিউটি কনসেপ্টের মূল উদ্দেশ্য। ব্যাপারটা এমন নয় যে যা কেনা হচ্ছে, তার প্যাকেট বা কৌটাগুলো জমিয়ে রাখতে হবে। বরং কেনার সময়ই সচেতন থাকা জরুরি, জিনিসটা আসলেই প্রয়োজন কি না। এটা যেমন খরচ কমায়, তেমনি প্রকৃতিকে বাঁচায় দূষণ থেকে।
এ ছাড়া যেসব উপায়ে জিরো-ওয়েস্ট বিউটি কনসেপ্ট মেনে চলা যায়, সেগুলোর কয়েকটি হলো-
রিসাইকেলড এবং রিসাইকেলেবল পণ্য ব্যবহার: বাস্তবতা হলো, যে প্লাস্টিক এ পর্যন্ত তৈরি ও ব্যবহৃত হয়েছে, সবই পৃথিবীর কোথাও না কোথাও রয়ে যাচ্ছে। তাই রিসাইকেলড এবং পুনর্ব্যবহারযোগ্য মোড়কের পণ্য সংগ্রহ করা চাই। আর একটা উপায় হচ্ছে, কাচের কৌটায় প্যাকেজিং হয় এ ধরনের পণ্য ব্যবহার করা। কারণ, এটি রিসাইকেল করাটা অনেক সহজ।
পুনর্ব্যবহারযোগ্য কটন প্যাড: রূপচর্চার বিভিন্ন কাজে কটন প্যাড নিত্যব্যবহার্য। তাই এটি পুনর্ব্যবহারযোগ্য কি না, জেনে সংগ্রহ করা দরকার। এ ক্ষেত্রে কনজ্যাক স্পঞ্জ কোম্পানির স্পঞ্জগুলো দারুণ কাজের। মাসজুড়ে ব্যবহার করা যায়, ত্বকের জন্যও জুতসই।
স্বনির্মিত মেকআপ: বাজার থেকে পাওয়া মেকআপের উপকরণ যত প্রিয় হোক না কেন, এড়িয়ে চলা চাই। বরং ইউটিউবে ডিআইওয়াই ভিডিওগুলো দেখে হোমমেড কাজল, মাসকারা অথবা পাউডার ফাউন্ডেশন তৈরির প্রক্রিয়াগুলো জেনে তা প্রয়োগের চেষ্টা করা যেতেই পারে।
বোতল বদলে বার: বোতলজাত শ্যাম্পুর বদলে শ্যাম্পু বার ব্যবহারই সমীচীন। সলিড শ্যাম্পু বারে তরল শ্যাম্পুর মতোই সব গুণাগুণ রয়েছে, তাই সচেতনভাবে বেছে নিতে পারেন এটাও।
সেফটি রেজর: প্লাস্টিকের রেজারের পরিবর্তে মেটাল সেফটি রেজার ব্যবহার করা বাঞ্ছনীয়। তবে সতর্কতা জরুরি, নইলে বিপদ হতে পারে।
পিরিয়ডের সময়: এখন ট্যাম্পনই ট্রেন্ড। স্যানিটারি ন্যাপকিনে যাদের অভ্যাস, কিছুদিনের অনুশীলনেই পিরিয়ড কাপ বা ট্যাম্পনের ব্যবহার তাদের আয়ত্তে চলে আসবে। পিরিয়ডের দিনগুলোতে এটি স্বস্তিদায়ক, পরিবেশবান্ধবও বটে।
মেকআপ বার: বিউটি ব্র্যান্ড ‘এহথিক’ এর সব সৌন্দর্যপণ্যই বারের আঙ্গিকে তৈরি। শ্যাম্পু, কন্ডিশনার, সিরাম, সেলফ-ট্যানারসহ মোট ৩০টি পণ্য রয়েছে এই কোম্পানির, যা জিরো-ওয়েস্ট চর্চায় জুতসই। প্লাস্টিকজাত পণ্যের তুলনায় এগুলো তিন থেকে ছয় গুণ বেশি সময় ব্যবহার করা যায়। প্রতিটি পণ্যই কম্পোস্টেবেল প্যাকেজিংয়ে বাজারে আসে, তাই ফেলে দেওয়ার কিছু থাকে না।

 সুরবি প্রত্যয়ী
মডেল: আন্নি
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top