skip to Main Content

ইন্টারন্যাশনাল ফ্যাশন I কোলাবোরেশন ফর ফ্যাশন

গত মাসে ফ্যাশনের বিশ্ব অঙ্গনে ঘটেছে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘটনা। তারকার উপস্থিতিতে উজ্জ্বল চারটি ইভেন্ট বেছে নেওয়া হয়েছে

রিহানার নতুন কালেকশন
ফেন্টি বিউটির পর এবার জনপ্রিয় সংগীতশিল্পী রিহানা ফ্রেঞ্চ লাক্সারি কংগ্লোমারেট এলভিএমএইচের সঙ্গে মিলে সম্প্রতি লঞ্চ করেছেন নিজের রেডি-টু-ওয়্যার কালেকশন ফেন্টি ফ্যাশন। প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে রিহানাই কোনো অরিজিনাল ব্র্যান্ড লঞ্চ করলেন লাক্সারি কংগ্লোমারেটের সঙ্গে। ২৪ মে প্যারিসে এক পপ আপ শপের মাধ্যমে এই ব্র্যান্ডের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে বিখ্যাত ফ্যাশন ডিজাইনারদের অনেকেই উপস্থিত ছিলেন। ফ্যাশনবোদ্ধাদের উপস্থিতিও ছিল। ফেন্টি ফ্যাশন মূলত অনলাইনভিত্তিক শপ। ২৯ মে থেকে সব কালেকশন পাওয়া যাচ্ছে ফেন্টিডটকমে। এতে মিলছে রিহানার ডিজাইন করা গয়না, জুতা এবং বিভিন্ন স্টেটমেন্ট ড্রেস। কিন্তু সবকিছু ছাপিয়ে ফ্যাশন সমালোচকদের নজর কেড়েছে ডেনিম জ্যাকেট কাম ড্রেস, ডেনিম ওভারসাইজড জ্যাকেট, স্যুট কাম ড্রেস, প্লিটেড প্যান্ট। উল্লেখ্য, বছর কয়েক আগে ফেন্টি বিউটি কালেকশন এনেছিলেন রিহানা, এর জনপ্রিয়তা এখন তুঙ্গে। ফ্যাশনবোদ্ধাদের মতে, খুব শিগগির ফেন্টি ফ্যাশনও জনপ্রিয়তার শীর্ষে উঠে আসবে।
এইচএনএমের সঙ্গে জিয়ামবাতিস্তা ভাল্লি
ফ্যাশন ব্র্যান্ড এইচএনএমের সঙ্গে এবার কোলাবোরেশনে যাচ্ছেন প্যারিসের বিখ্যাত ফ্যাশন ডিজাইনার জিয়ামবাতিস্তা ভাল্লি। এইচএনএমের সঙ্গে এর আগে কার্ল লেগারফেল্ড, বালমেইন, আলেকজান্ডার ওয়াং, কেনজো, দোনাতেল্লা, ভারসাচির মতো বিখ্যাত ফ্যাশন ডিজাইনাররা একই কাজ করলেও ভাল্লির জন্য অভিজ্ঞতাটা একদমই নতুন। সম্প্রতি কান ফিল্ম ফেস্টিভ্যালের অ্যাম্ফার গালাতে এইচএনএম ও ভাল্লির কোলাবোরেশনের ঘোষণা আসে। সেখানে দুই বিখ্যাত ডুয়োর এক ঝলক দেখে ফ্যাশন বিশ্ব। এই ব্ল্যাক টাই ইভেন্টে কেন্ডল জেনার, ক্রিস লি, কিয়ারা ফেরাগানি, রস লিঞ্চের মতো সেলিব্রিটিরা পরেন এইচএনএম এবং ভাল্লির কালেকশনের ওত কতুর গাউন ও স্যুট।
ভাল্লি এইচএনএমের জন্য নিয়ে আসছেন মেনস কালেকশনও। এর নাম হতে যাচ্ছে ‘প্রজেক্ট লাভ’। ২৫ মে কিছু নির্দিষ্ট ফ্যাশন শপে অ্যাম্ফার গালাতে সেলিব্রিটিদের পরা ড্রেসগুলো কিনতে পাওয়া গেলেও এইচএনএম এবং ভাল্লির কালেকশনগুলো আনুষ্ঠানিকভাবে পাওয়া যাবে ৭ নভেম্বর থেকে।
স্বাধীনতার স্তবগানে গুচি রিসোর্ট ২০২০
২৮ মে রোমের মুসেও কাপিতোলিনিতে অনুষ্ঠিত হলো বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড গুচির নতুন রেডি-টু-ওয়্যার কালেকশনের ফ্যাশন শো গুচি রিসোর্ট ২০২০। এবারে গুচির প্রতিটি কালেকশনের অনুপ্রেরণা ছিল সত্তর দশকের বোহিমিয়ান স্টাইল। বোল্ড কালার, বোল্ড স্লোগান-সংবলিত পোশাক ছিল রীতিমতো নজরকাড়া। তবে ঘুরেফিরে ফ্যাশন শোজুড়ে একটা কথাই উঠে এসেছে। তা হলো, ‘স্বাধীনতা’। এটা ব্যক্তিস্বাতন্ত্র্য উদযাপনের স্বাধীনতা, মানসিক ঔদার্য প্রকাশের স্বাধীনতা। গুচির ক্রিয়েটিভ ডিরেক্টর আলেসান্দ্রো মিশেল সব সময় সমকামিতা, জন্মনিয়ন্ত্রণের অধিকারের পক্ষে এবং লিঙ্গবৈষম্যের বিপক্ষে কথা বলে এসেছেন। এ জন্য তিনি আলোচিত ও সমালোচিত হয়েছেন। নতুন এই কালেকশনের মাধ্যমে তিনি নিজের চিন্তাধারার প্রকাশ করেছেন। কিছু পোশাকে ছিল ‘মাই বডি মাই চয়েজ’-এর মতো বোল্ড স্টেটমেন্ট। কিছু পোশাকের ট্যাগলাইন ‘চাইম ফর চেঞ্জ’ মনে করিয়ে দেয় গুচির একই স্লোগানে ক্যাম্পেইনের কথা, যার মাধ্যমে বাংলাদেশ, মালি, ফিলিপাইন, সিরিয়া, উগান্ডাসহ অনেক দেশের নারীর গর্ভকালীন এবং পরবর্তী মাতৃস্বাস্থ্য রক্ষায় ৮ লাখ ২৫ হাজার ইউরো আর্থিক অনুদান সংগ্রহ করা হয়েছে। এ ছাড়া এই ক্যাম্পেইনের বদৌলতে গুচি পারিবারিক সহিংসতার শিকার নারীর পুনর্বাসনে সহায়তা দিয়ে থাকে।
গুচি রিসোর্ট ২০২০-এ জো সালদানা, সালমা হায়েক, হ্যারি স্টাইল, নাওমি ক্যাম্পবেল, এলটন জন প্রমুখ উপস্থিত ছিলেন। সবাই আলেসান্দ্রো মিশেলের সঙ্গে গলা মিলিয়েছেন সমতা ও স্বাধীনতার পক্ষে।
আসছে কার্ল ফর এভার
বছরের শুরুতেই ফ্যাশন বিশ্ব হারিয়েছে জনপ্রিয় এবং আলোচিত ফ্যাশন ডিজাইনার কার্ল লেগারফেল্ডকে। তিনি ছিলেন দুটি বড় ফ্যাশন হাউস ফেন্দি এবং শ্যানেলের ক্রিয়েটিভ ডিরেক্টর। এ ছাড়া নিজের নামের লেবেলও ছিল। ২০ জুন এই তিন ফ্যাশন ব্র্যান্ড কার্ল লেগারফেল্ডকে স্পেশাল ট্রিবিউট দিয়েছেন, যার নাম ‘কার্ল ফর এভার’। প্যারিসের গ্র্যান্ড প্যালাইসে প্যারিস মেনস ফ্যাশন উইক চলাকালে দেখানো হয়েছে একটি ভিডিও, যাতে ইন্টারভিউ নেওয়া হয়েছে এই কিংবদন্তির বিভিন্ন সময়ের সহকর্মী আর বন্ধুদের। লেগারফেল্ডের বিশাল লাইব্রেরিতে সেসব ধারণ করা হয়। উল্লেখ্য, এই গ্রন্থাগারে তাঁর সংগৃহীত তিন লাখের বেশি বই আছে।
পুরো অনুষ্ঠানটির নেপথ্যে আছেন থিয়েটার ও অপেরা ডিরেক্টর রবার্ট কারসেন। এই অনুষ্ঠানে বিখ্যাত সব অভিনেতা-অভিনেত্রী, সংগীতশিল্পী, নৃত্যশিল্পী ও মডেলরা উপস্থিত হন। ওই দিন তাঁরা পরেছেন লেগারফেল্ডের ডিজাইন করা পোশাক।

 ফাহমিদা শিকদার
ছবি: সংগ্রহ

This Post Has One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top