skip to Main Content

ইন্টারন্যাশনাল ফ্যাশন I ফ্যাশন উইক থেকে নতুন ট্রেন্ড

বিখ্যাত ফ্যাশন উইকগুলোর সাম্প্রতিক টাইমলাইন থেকে বেরিয়ে আসে নতুন ট্রেন্ড। এবারও এসবের ছাপ পড়েছে প্যাটার্ন, প্রিন্ট, কালারসহ নানান ডিটেইলিংয়ে। লিখেছেন আবদুল্লাহ আল-কেমি

টাই-ডাই
ডিজাইন অনুযায়ী সুতা দিয়ে বেঁধে কাপড় ডাই করা হয়। সুতা খুললে বেরিয়ে আসে সুন্দর নকশা। টাই-ডাই নতুন নয়। এই বছরের সামার কালেকশনে নতুন মাত্রায় যোগ হয়েছে এই রঞ্জন-নকশা পদ্ধতি। তবে এবার বেশি বর্ণময়। টাইডাই চলবে আগামী কয়েক গ্রীষ্মে— এমনই ধারণা মিলছে বিখ্যাত সব ফ্যাশন বিশ্লেষণ থেকে।
অলওভার প্রিন্টে নতুনত্ব
অলওভার প্রিন্ট চলছে বেশ কয়েক বছর ধরে। তবে প্রতিবারই ঘটে অভ্যন্তরীণ পরিবর্তন। এবারেও ব্যতিক্রম নয়। নতুন অলওভারের মধ্যে অন্যতম বক্সে বক্সে মাল্টিকালারের মাল্টি অবজেক্টস।
কালার
রঙ পরিবর্তন আহামরি কিছু নয়। কারণ, রঙ বিচিত্র। আর সব ট্রেন্ডেই এর ব্যাপকতা দেখা যায়। তাই নির্দিষ্ট রঙের পরিবর্তন চোখে পড়ার মতো কমই থাকে। অবশ্য এবার পার্পল, নিয়ন কালার ফ্যাশনে পুরোপুরি ইন। উনিশ ও বিশ সালজুড়েই মেয়ে ও বাচ্চাদের পোশাকে এই রঙ দুটোর দাপট থাকবে।
স্যুট প্যাটার্ন
মেয়েদের পার্টি ও ফরমাল টপসে ব্যাপকভাবে এসেছে এবং আসছে স্যুট প্যাটার্নের বিভিন্ন ব্যবহার। কখনো স্লিভে, কখনো বডিতে বা নেকে। অনেক ক্যাজুয়ালেও এর প্রভাব পড়বে।
স্মলেস্ট ব্যাগ
পরিপাটি গেটআপে ব্যাগ বা পার্স প্রধান একটি অনুষঙ্গ। ইটি বিটি ব্যাগের চল এখন। এতে নতুন মাত্রা যোগ করেছে স্মলেস্ট ব্যাগ। মুঠোফোনের চেয়েও ছোট এই ব্যাগ এখন মেয়েদের পার্স হিসেবে শোভা পাবে। সাম্প্রতিক ফ্যাশন উইক টাইম লাইন থেকে সেই আভাস মিলেছে। এসব ব্যাগে ব্যবহৃত হচ্ছে জমকালো মেটাল অথবা দামি ফিতা। ব্যাগগুলোর রঙে চাকচিক্য বিশেষভাবে পরিলক্ষিত।
স্যাটিন ফর পার্টি
স্যাটিন ফ্যাব্রিক পার্টি পোশাকে নতুন করে ব্যবহৃত হচ্ছে, এমন নয়। তবে আঙ্গিকে নতুনত্ব এসেছে এবার। স্যাটিনের প্রপার শাইনিং ও জমকালো রঙের লাইনলেস ব্যবহারের ব্যাপকতা এবারের ট্রেন্ডে লক্ষণীয়।
অ্যাসিমেট্রিক নেকলাইন
নেকলাইন নিয়ে টানাহেঁচড়া চলছে বেশ কয়েক বছর ধরে। তবে বেসিক প্যাটার্ন থেকে খুব বেশি বের হতে দেখা যায়নি। এবারে অ্যাসিমেট্রিকের রমরমা দেখা যাবে ক্যাজুয়াল টপস ও পার্টি ড্রেসে।
ইফেক্ট
পোশাকের ইফেক্ট বেশির ভাগ ক্ষেত্রে ফ্যাব্রিকে দেখা যায়। যেসব ডিজাইন ওয়াশ, ডায়িং, উইভিংনির্ভর ডিজাইন হিসেবে গণ্য হয়। যেমন- স্ট্রাইপড ওভেন শার্ট বা ওয়াশের বিভিন্ন ইফেক্ট বেইজড নিট গার্মেন্ট বা জিনস। এসবের ব্যবহার আগের মতোই থাকছে। কিন্তু প্রিন্টে বিভিন্ন ইফেক্ট এবারে নতুনত্ব যোগ করবে। রাবার বা পাস্টিসল প্রিন্টে বিভিন্ন কেমিক্যাল ও টেকনোলজি বেজড ইফেক্ট যোগ হয়েছে। এসব ইফেক্টে আনা হয়েছে বিভিন্ন ব্যতিক্রম শেড। মেয়েদের অনেক ডিজাইনে সানশাইন শেডের পুনরাবৃত্তি দেখা যাবে। ছেলেদের টি-শার্টে রাফ শেডগুলো ব্যাপকতা পাচ্ছে।
ভিনটেজ
ফ্যাশনের একটা বড়সড় অংশ ভিন্টেজ ডিজাইন বা স্টাইলের নতুন রিপিটেশন। এবারও তা দৃশ্যমান। ২০১৯ ও ২০২০ সালের ভিন্টেজ ট্রেন্ডে আধিপত্য থাকবে স্ট্যান্ডার্ড গোল্ড কালারের। স্প্রিং ও উইন্টারের মতো সামারেও চলবে ওল্ড রক চেক বা বোল্ড চেক। সেসব চেকে প্রধান রঙগুলোর ডার্কার টোন বেশি বিস্তৃত হবে। যেমন ডার্ক রেড, ডার্ক গ্রিন। বোল্ড চেক বেশি শোভা পেয়েছে এবার ছেলেদের টপসে।
নতুন ইউটিলিটি টেইলরিং
টেইলরিং বেজড ডিজাইন কয়েক বছর ধরে চোখে পড়ার মতো। মেয়েদের পোশাকে বেশি চল রয়েছে টেইলরিং ডিজাইনের। এবারও তাই। তবে, কিছু বিশেষ সুবিধা থাকবে ডিজাইনের ফোকাসে। যেমন বটমে অনিয়মিত মোবাইল পকেট। থাকছে অন্য ধরনের পকেট, গ্যাদার, ডার্ট ও লাইন পজিশনিং।
শর্ট প্যান্ট
মেয়েদের শর্ট প্যান্ট এবার সেন্সিবল থিমের। তাতে এ-লাইন প্যাটার্নের ব্যবহার বেশি। একই সঙ্গে কাপড়ের স্মুদনেস ও কালারেও থাকবে এই থিমের প্রভাব। আর ছেলেদের শর্ট প্যান্টের অধিকাংশই এখন ফরমাল প্যাটার্নের; এটা চলবে কয়েক বছর।
মেয়েদের ক্যাজুয়াল টপসের নতুন প্যাটার্ন
মেয়েদের ক্যাজুয়াল টপসের প্যাটার্নে পরিবর্তনের গতি ছিল মন্থর। এবার কাফতান, কিমোনো সরাসরি প্যাটার্ন একদম নেই। বড় পরিবর্তন। নতুন মাত্রায় যোগ হয়েছে টাইট প্লিট, সোবার গ্যাদার, ডেকোরেটিভ টাইড। বদলে গেছে শোল্ডার, নেক ও স্লিভও। যেমন পাফড শোল্ডারের ভিন্নধর্মী ব্যবহার, বেলুন স্লিভের অ্যামেন্ডমেন্টে সেমি বেলুন স্লিভ।
টিভি সিরিজ বেজড ক্যাজুয়াল থিম ‘শপ দ্য লুক’ গত কয়েক বছরে খুব সক্রিয়। মানুষ এখন কমপ্যাক্ট লুক চায়। আলাদা করে পছন্দের চেয়ে বেশি জনপ্রিয় এটি এখন। এর মূল কারণ টিভি সিরিজের জনপ্রিয়তা ও জনপ্রিয় চরিত্র। তাই টিভি সিরিজভিত্তিক ক্যাজুয়াল থিম থেকে অলওভার লুক ডিজাইন এখন সবচেয়ে আকর্ষণীয় ট্রেন্ড।

ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top