skip to Main Content

ইন্টারন্যাশনাল ফ্যাশন I সামার ট্রেন্ড

শুরু হচ্ছে গ্রীষ্ম। পাশ্চাত্যের রানওয়েগুলো ইতিমধ্যেই দেখিয়েছে আসন্ন মৌসুমের পোশাক। এই সময়ের ফ্যাশন ট্রেন্ডের হালহকিকত জানাচ্ছেন ফারজানা ইউসুফ

জীবনযাত্রায় সহজতা কে না চায়? এ বছরের সামার ফ্যাশনে সে আকাঙ্ক্ষার প্রকাশ দেখা গেছে। সহজ বা ইজি ফ্যাশন, আনন্দময় আর সুখানুভূতি বা ফিল গুডের মতো শব্দই প্রতিধ্বনিত হয়েছে নিউইয়র্ক, লন্ডন, মিলান ও প্যারিসে- এবারের স্প্রিং-সামার ক্যাটওয়াকে। রঙের ব্যবহারে এসেছে কোমলতা; আবার এরই বৈপরীত্যে ইভনিং গ্ল্যাম বা রাতের পোশাকে দেখা গেছে ঝকমকে আর ঝিলমিল পোশাকের সমারোহ। আশির দশকের ডিস্কো গ্ল্যাম নতুন রূপে উপস্থাপিত হয়েছে।
প্যাস্টেল কালার
সফ্ট আইসক্রিম কালারের দাপট দেখা গেছে এবারের রানওয়েতে। স্ট্রবেরি, লেমন, সর্বে, মেলন, পিচ, পিস্তাচিওর মতো মনমাতানো সব কোমল রঙের ছড়াছড়ি। ভিক্টোরিয়া বেকহাম, প্রিন, শ্যানেল আর এর্মেসের কালেকশনে প্যাস্টেল ছিল সেন্টার স্টেজ। অফিসওয়্যার, রিসোর্ট, ডে-টু-ইভনিং- সব ধরনের পোশাকেই এসব রঙের প্রাধান্য নজরে পড়েছে।
ট্রান্সপারেন্সি বা স্বচ্ছতা
পোশাকে ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ কাপড়ের ব্যবহার দেখা গেছে প্রচুর। আর স্বচ্ছতা আনতে ব্যবহৃত হয়েছে টুল, মসলিন, সি থ্রু সিল্ক এমনকি পরিধানযোগ্য প্লাস্টিক। জিমবাতিস্তা ভাল্লি, প্রবাল গুরুং, আনা সুইদের কালেকশনে স্বচ্ছতা এসেছে নানা ঢঙে। কখনো কাপড়ের পরতে পরতে আবার কখনো বুননে। ওভেন ও নিটেড- দুই ধরনের পোশাকেই দেখা গেছে ট্রান্সপারেন্সি।
কালার প্যালেটে রঙধনু
কোমল প্যাস্টেল রঙ যখন রানওয়েতে অনুপস্থিত, তখন রঙধনুর সাত রঙের বৈভব ক্যাটওয়াকে চোখ ধাঁধিয়ে দিয়েছে। রেইনবো স্ট্রাইপ থেকে শুরু করে মাল্টিকালার সিকুইনের ঝলমলে উপস্থিতি এবার চোখে পড়ার মতো। এই দহনদিনের ট্রেন্ড নিয়মভাঙার খেলায় মেতে বহু রঙে নিজেকে রাঙিয়ে নেয়া।
লাইলাক এবং পার্পল
প্যাস্টেল কালার প্যালেটের সবচেয়ে মিষ্টি রঙ হলো লাইলাক। ইউরোপীয় ফ্যাশনে তাই এই মৌসুমে হালকা ইভনিং ড্রেস থেকে শুরু করে অফিস-ওয়্যার জ্যাকেটে পর্যন্ত ছিল লাইলাকের ছড়াছড়ি।
আশির ডিসকো
আশির দশকের ‘ডিসকো গ্ল্যাম’ নতুন রূপে আবির্ভূত চলতি গ্রীষ্মে। প্যাকো রাবান, টম ফোর্ড, বালমঁ আর কোচের কালেকশনে পাওয়ার স্যুট, মেটালিক দিনের পোশাক ও শর্ট সিকুইন ড্রেস। মোদ্দা কথা, চুমকি, গ্লিটার আর স্টোনের ঝকমকে লুক এই সামারকে করে তুলবে আরও ‘শিক অ্যান্ড গ্ল্যামারাস’; অর্থাৎ ফ্যাশনেবল আর চটকদার।
অ্যাকসেসরিজ অ্যান্ড লুকস
কাউবয় বুটস আর হ্যান্ডস ফ্রি ব্যাগ রানওয়েতে দেখা গেছে বারবার। ব্যাগগুলো ক্রস বডি এবং কোমরের সঙ্গে সমান্তরালে বেল্টেড লুকও দিয়েছেন কোনো কোনো ডিজাইনার। পোশাকে নানা রকমের টেক্সচারের ব্যবহার ছিল লক্ষণীয়। কেশবিন্যাস ও মেকআপে লক্ষণীয় ছিল নিজস্ব ঢঙে নিজেকে সাজানো। ইউনিকনেসের প্রাধান্য যেমন ছিল, তেমনি ন্যাচারাল চুলের টেক্সচারও দেখা গেছে। ফ্ললেস মসৃণ ত্বক, গ্লিটারি শিমারি-নীলাভ আই মেকআপ, মোটা আইলাইনার নানাভাবে ফিরে এসেছে। তবে সবচেয়ে লক্ষণীয় ট্রেন্ড ছিল ফেস কনটুরের অনুপস্থিতি।
এ বছরে ফ্রিল-ফলাউন্স, কুঁচি, নরম কাপড় ব্যবহারে পোশাকের শিলুয়েট ছিল কোমল আর মোহজাগানো। নিজস্বতা, সহজাত আর ন্যাচারাল- এ সবকিছু মিলিয়ে নিজেকে অদ্বিতীয়ভাবে সাজিয়ে তোলাটাই এবারে রানওয়েতে বারেবারে দৃশ্যমান হয়েছে। আশি ও নব্বইয়ের দশকের রোম্যান্টিকতা আর গ্ল্যামারে স্পন্দিত নস্টালজিক আবহ সামার মাতাবে, তা বলা যায়।

লেখক : ডিজাইনার, আরশী ডিজাইন স্টুডিও
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top