skip to Main Content

ইভেন্ট I উজ্জ্বলার উদ্ভাস

১৪ নভেম্বর ২০১৮। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সকাল থেকে বসেছিল উজ্জ্বলাদের মেলা। বিভিন্ন বয়সের, বাংলাদেশের নানা প্রান্ত থেকে আগত সব উচ্ছল মুখ। রূপচর্চা শিক্ষাকেন্দ্র হিসেবে জনপ্রিয় হয়ে ওঠা ‘উজ্জ্বলা’র প্রথম বর্ষপূর্তিতে শামিল হতে। ‘উজ্জ্বলা পথপ্রদর্শক ২০১৮’ শিরোনামে দিনব্যাপী এই অনুষ্ঠানের শুরু হয় জাতীয় সংগীত দিয়ে। এরপর মঞ্চে ওঠেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও সহপ্রতিষ্ঠাতা আফরোজা পারভীন। তুলে ধরেন উজ্জ্বলার পথচলার গল্প। তারপর আনুষ্ঠানিক উদ্বোধন করেন গেস্ট অব অনাররা। উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, বাংলাদেশের বিউটি ইন্ডাস্ট্রির অগ্রগণ্য পথিকৃৎ জেরিন আজগর, কারুশিল্প গবেষক, ডিজাইনার উপদেশক ও লেখক চন্দ্র শেখর সাহা, পারসোনার ব্যবস্থাপনা পরিচালক কানিজ আলমাস খান, সৌন্দর্য বিশেষজ্ঞ গীতি বিল্লাহ, চিত্রকর কনকচাঁপা চাকমা, আলোকচিত্রী চঞ্চল মাহমুদ, জাতীয় পুরুষ হ্যান্ডবল দলের কোচ ডালিয়া আক্তার। সকালের আয়োজনে আজীবন সম্মাননা দেওয়া হয় প্রথিতযশা সৌন্দর্যবিশেষজ্ঞ জেরিন আজগরকে। আরও ছিল ‘আমরা স্বাবলম্বী’ শিরোনামে অন্য পেশার দুজন সফল নারীর বক্তব্য। ছয় বিভাগের সেরা ছয় উজ্জ্বলাকে দেওয়া হয় সম্মাননা। ‘আমি উজ্জ্বলা’ সম্মাননা প্রদানের মধ্য দিয়ে শেষ হয় সকালের আয়োজন।
বিকেলের আয়োজনের শুরুটা করেন কণ্ঠশিল্পী রাশেদ উদ্দীন আহমেদ তপু। গানের তালে মাতিয়ে রাখেন উজ্জ্বলাদের। তারপর ছিল বেসিসের ভাইস প্রেসিডেন্ট ফারহানা রহমানের উপস্থাপন ‘চলো এগিয়ে যাই’। বক্তৃতা করেন বরেণ্য নাট্যশিল্পী শম্পা রেজা, ডিজাইনার শৈবাল সাহা। বিকেলের পর্বে আরও উপস্থিত ছিলেন কণ্ঠশিল্পী মেহরীন মাহমুদ, মডেল ও অভিনেত্রী সাদিয়া ইসলাম মৌ, অভিনেত্রী বন্যা মির্জা, উপস্থাপক শারমিন লাকিসহ অনেকে। অনুষ্ঠানে উজ্জ্বলা অ্যাপের প্রকাশনা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আদিত্য সোম ও ব্যবস্থাপনা পরিচালক আফরোজা পারভীন।
দিনব্যাপী এই অনুষ্ঠান শেষ হয় উজ্জ্বলার শিক্ষার্থীদের অংশগ্রহণে সৌন্দর্যবিষয়ক প্রতিযোগিতার মূল পর্বের মধ্য দিয়ে। সারা দেশে মানসম্পন্ন বিউটিশিয়ান তৈরির লক্ষ্যে আয়োজিত এ প্রতিযোগিতায় অংশ নেন উজ্জ্বলার ৩০ শিক্ষার্থী। তিনটি আলাদা ক্যাটাগরিতে অংশ নেওয়া প্রতিযোগীরা প্রাথমিক পর্ব পেরিয়ে অংশ নেন মূল পর্বে। ব্রাইডাল মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইল ক্যাটাগরির বিচারক ছিলেন সাদিয়া ইসলাম মৌ, মেহরীন মাহমুদ, শারমিন লাকি ও তাহসিনা শাহীন। হেয়ারকাট, কালার অ্যান্ড স্টাইল ক্যাটাগরির বিচারকের দায়িত্বে ছিলেন নিলুফার খন্দকার, চঞ্চল মাহমুদ, কাজী কামরুল ইসলাম ও তুতলি রহমান। পার্টি মেকআপ অ্যান্ড স্টাইল ক্যাটাগরির বিচারক ছিলেন শম্পা রেজা, বন্যা মির্জা ও শৈবাল সাহা। প্রত্যেক ক্যাটাগরি থেকে তিনজন উজ্জ্বলাকে সম্মাননা স্মারক দেওয়া হয়। আর সর্বোচ্চ প্রশংসার ভাগীদার হয়ে ‘স্টাইল আইকন ২০১৮’ পদক জিতে নেন উজ্জ্বলার ঢাকার শিক্ষার্থী জাহানারা আক্তার। দিনব্যাপী এ অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন মৌটুসী বিশ্বাস ও আজরা মাহমুদ। ইভেন্ট পার্টনার ছিল বার্জার পেইন্টস বাংলাদেশ, স্ট্রিক্স, গ্র্যান্ডডিওর, ডাবর ও কোকাকোলা। মিডিয়া পার্টনার চ্যানেল আই, বাংলাদেশ প্রতিদিন, এনটিভি অনলাইন, আইস টুডে ও ক্যানভাস। পেমেন্ট পার্টনার বিকাশ আর ফটোগ্রাফি পার্টনার সাজ্জাদ সাজু।

 স্টাফ রিপোর্টার
ছবি: উজ্জ্বলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top