skip to Main Content

ইভেন্ট I ঢাকায় দ্য বডি শপ

প্রাকৃতিক উপাদানে তৈরি প্রসাধনী এবং টয়লেট্রিজ উৎপাদনের পথিকৃৎ দ্য বডি শপ। ১৯৭৬ সালে ব্রিটেনে ডেম অ্যানিটা রডিক প্রতিষ্ঠিত জনপ্রিয় এই ব্র্যান্ডের খ্যাতি অনেক আগে থেকেই। তবে এর পণ্য এত দিন কিনতে হয়েছে অনলাইন কিংবা বিদেশফেরত কারও কাছ থেকে। কিন্তু এবার মিলবে সরাসরি, দোকানেই। গেল মাসে যমুনা ফিউচার পার্কে দ্বার খুলেছে দ্য বডি শপ। বাংলাদেশ তাদের সত্তরতম ঠিকানা।
সূচনালগ্ন থেকেই বডি শপ সৃজনশীল ও প্রকৃতিবান্ধব ব্র্যান্ড হিসেবে সমাদৃত। কৌতূহলের বিষয়, ব্যবসা হতে পারে একটি ইতিবাচক শক্তি- এই ধারণা থেকেই জন্ম প্রতিষ্ঠানটির। দ্য বডি শপই প্রথম আন্তর্জাতিক প্রসাধনী ব্র্যান্ড, যারা প্রাণীর ওপর সব ধরনের প্রসাধনী পরীক্ষার বিরুদ্ধে সোচ্চার। এমনকি ইউরোপের দেশগুলোতে প্রাণীর ওপর এ ধরনের পরীক্ষা নিষিদ্ধ করতে জনগণের সমর্থন গড়ে তুলেছে। এমনকি গেল মাসে তারা বিশ্বব্যাপী এই প্রচারণার অংশ হিসেবে ৮৩ লাখ স্বাক্ষর সংগ্রহ করে জাতিসংঘে পেশ করেছে, যা এখন পর্যন্ত সবচেয়ে বড় ক্যাম্পেইন। এই আন্দোলনের ফলে জাতিসংঘ ইতিমধ্যে বিশ্বব্যাপী প্রাণীর ওপর প্রসাধনী ও অন্যান্য পরীক্ষা নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করেছে। প্র্রসাধন প্রস্তুতকারী ও বিপণন প্রতিষ্ঠান হিসেবে দ্য বডি শপই প্রথম কমিউনিটি ট্রেড শুরু করে। ১৯৮৭ সালে নেওয়া এই উদ্যোগের মূল লক্ষ্য ছিল ফেয়ার ট্রেড অর্থাৎ ন্যায্য বাণিজ্য পরিচালনার মাধ্যমে পৃথিবীর অনুন্নত ও উন্নয়নশীল দেশের জনগোষ্ঠীকে স্বনির্ভর করে তোলা। বর্তমানে তারা বিশ্বের ২৪টি কমিউনিটি ট্রেড সাপ্লাইয়ারের কাছ থেকে উন্নত মানের উপাদান সংগ্রহ করে থাকে। আর এসব উপাদান সরাসরি প্রকৃতি থেকে সংগ্রহ করে পরিবেশবান্ধব প্রক্রিয়ায় পণ্য উৎপাদন করা হয়। ফলে পরিবেশবান্ধব প্রসাধনীর ব্র্যান্ড হিসেবে এর জনপ্রিয়তা বিশ্বব্যাপী।
এ দেশে দ্য বডি শপের এক্সক্লুসিভ পার্টনার কোয়েস্ট হোল্ডিংস প্রাইভেট লিমিটেড। রাজধানীর যমুনা ফিউচার পার্কের লেভেল ওয়ানে ১২ অক্টোবর ব্র্যান্ডটির প্রথম আউটলেটের উদ্বোধন করেন ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার কানবার হোসেন বোর। বডি শপ এশিয়া প্যাসিফিক ফ্র্যাঞ্চাইজির জেনারেল ম্যানেজার অ্যানি চ্যান ও বডি শপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শ্রীতি মালহোত্রা উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। স্টোরটি উদ্বোধনের সময় কানবার হোসেইন বোর বলেন, দ্রুত উন্নয়নশীল এই দেশে বডি শপের যাত্রা শুরুর মধ্য দিয়ে বাংলাদেশকেও এই ব্র্যান্ড সঙ্গী করে নিল। এই গাঁটছড়া ফলপ্রসূ হবে।
সন্ধ্যায় আমন্ত্রিত অতিথিদের জন্য আয়োজিত অনুষ্ঠানে দেওয়া বক্তব্যেও মিলেছে অভিন্ন অনুরণন। এই প্রতিষ্ঠানের সঙ্গে প্রকৃতির সম্পর্কে নানা দিক তুলে ধরেন শ্রীতি মালহোত্রা। ছোট ছোট অডিও ভিজ্যুয়াল প্রেজেন্টেশনে দেখানো হয় বিভিন্ন দেশে তাদের কমিউনিটি কার্যক্রমের মাধ্যমে পণ্য উৎপাদনের নানা দিক।
বিশ্বজুড়ে দ্য বডি শপের তিন হাজারের বেশি স্টোর রয়েছে। বাংলাদেশে ব্র্যান্ডটির আইকনিক হোয়াইট মাস্ক, বডি বাটার এবং ভিটামিন ই রেঞ্জের পাশাপাশি এসেছে নতুন সংযোজন বডি ইয়োগার্ট। এখান থেকে সৌন্দর্যপিপাসুরা সারা বিশ্বের সৌন্দর্যচর্চা ও রীতি সম্পর্কেও জানতে পারবেন বলে মনে করেন শ্রীতি।
বাংলাদেশে দ্য বডি শপের উপস্থিতি নিশ্চিত করতে পেরে তারা যে আনন্দিত, তা প্রকাশে কুণ্ঠা করেননি ব্র্যান্ডটির এশিয়া-প্যাসিফিক ফ্র্যাঞ্চাইজির জেনারেল ম্যানেজার অ্যানি চ্যান।
লা মেরিডিয়ানের সান্ধ্যানুষ্ঠান ছিল ব্যতিক্রমী ও আকর্ষণীয়। সেখানে বক্তারা সংক্ষিপ্ত বক্তব্য দেন। তুলে ধরেন এই ব্র্যান্ডের অনন্যতা। আর ছিল ওয়ার্দা রিহাবের কোরিওগ্রাফিতে নানা ফর্মের মনোহর নৃত্যভঙ্গি।
অনুষ্ঠানের সবচেয়ে উল্লেখযোগ্য দিক ছিল সম্পূর্ণ ভেগান রসনায় অতিথি আপ্যায়ন। আপ্যায়িত হতে গিয়ে কখনোই আমিষের অভাব বোধ হয়নি। এতেই স্পষ্ট হয় ব্র্যান্ড পারসোনালিটির যথার্থতা।

 স্টাফ রিপোর্টার
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top