skip to Main Content

ই-শপ I দারাজ

২০১৫ সালে ই-রিটেইলার ব্র্যান্ড হিসেবে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে দারাজ। বিশ্বের উন্নত দেশগুলোর মতো বাংলাদেশের মানুষকে অনলাইন মার্কেটপ্লেসে কেনাকাটার পূর্ণাঙ্গ স্বাদ দিতে দারাজ বাংলাদেশের পথচলা শুরু হয়। শুরু থেকেই এই প্ল্যাটফর্ম ব্যবহার করে দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ড অনলাইনে তাদের পণ্য বিক্রি করে আসছে। বর্তমানে প্রায় চার হাজার প্রতিষ্ঠানের পাঁচ লাখের বেশি পণ্য কেনাবেচা হচ্ছে। যার সংখ্যা দিন দিন বেড়েই চলছে।
শুরুতে এশিয়া প্যাসিফিক ইন্টারনেট গ্রুপের (এপিএজিআইসি) একটি অনলাইন শপিং প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে প্রবেশ করে দারাজ। এপিআইজিএসি ছিল জার্মানিভিত্তিক রকেট ইন্টারনেট ও অরেডোর একটি যৌথ উদ্যোগ। কিন্তু চলতি বছরের মে মাসে প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করে নেয় বিশ্বখ্যাত চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা। আলিবাবা ইকোসিস্টেমে অন্তর্ভুক্ত হওয়ার পরে নতুন আঙ্গিকে পথ চলতে শুরু করে দেশের সবচেয়ে বড় এই অনলাইন মার্কেটপ্লেস। পরিবর্তন এসেছে দারাজের লোগোতেও। দারাজের নতুন মূলনীতির মধ্যে রয়েছে সর্বোচ্চ বৈচিত্র্য, সহজ ও গতিময় সেবা, সেরা দাম, দ্রুতগতিসম্পন্ন ডেলিভারি ও শতভাগ নিরাপত্তা। দারাজের ওয়েবসাইটেও এসেছে পরিবর্তন।

এ ছাড়া অনলাইন কেনাকাটাকে আরও গতিশীল করতে সম্প্রতি বাংলাদেশের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য নিয়ে এসেছে দারাজ অ্যাপ। যেখানে আলিবাবার নিজস্ব প্রযুক্তির কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। অ্যাপটিতে রয়েছে ৮টি আকর্ষণীয় ফিচার, যেমন- ব্র্যান্ডের অফিশিয়াল স্টোর, কালেকশন, দৈনিক ফ্ল্যাশ সেল, ব্র্যান্ড ভাউচার, পণ্য রিকমেন্ডেশন, উইশলিস্ট, সহজ ও নিরাপদ উপায়ে পণ্য চেকআউট, টপ আপ ও ই-স্টোর।
দারাজ ক্রেতাদের জন্য দেশে প্রথমবারের মতো আয়োজন করে দেশের সবচেয়ে বড় অনলাইন সেল ডে ‘ইলেভেন-ইলেভেন’। ১১ নভেম্বর অনুষ্ঠিত এই আয়োজনে সর্বোচ্চ ৮৩ শতাংশ ছাড় উপভোগ করেন ক্রেতারা। এ ছাড়া কিছু পণ্য পাওয়া যায় ১১ টাকায়। বছরজুড়েই ক্রেতাদের জন্য নানা অফারের আয়োজন করে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে ব্ল্যাক ফ্রাইডে, ফাটাফাটি অফার ইত্যাদি। সময় উপযোগী বিভিন্ন ঋতুতে বাংলাদেশে দ্রুত বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। অনলাইনে কেনাকাটার আগ্রহও বাড়ছে সবার মধ্যে। এ ক্ষেত্রে বাংলাদেশের অনলাইন বাজারকে গুরুত্বপূর্ণ মনে করে দারাজ। তাই মানুষের প্রতিদিনের চাহিদাকে প্রাধান্য দিয়ে ২০১৯ সালের শুরুতে তারা বাজারে আনছে নিজস্ব ব্র্যান্ড, দারাজ প্রাইভেট লিমিটেড।

 স্টাফ রিপোর্টার
ছবি: দারাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top