skip to Main Content

ই-শপ I নিওফারমার্স

ডাইনিং টেবিল থেকে ভেজালযুক্ত যেকোনো খাবার সরিয়ে ফেলার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে ই-শপ নিওফারমার্স। কিচেন ক্যাবিনেটগুলোয় প্রতিষ্ঠানটি পৌঁছে দিতে চায় প্রিজারভেটিভমুক্ত খাদ্য উপাদান। উদ্দেশ্য— সবাইকে স্বাস্থ্যকর জীবনযাপনে উৎসাহিত করা। সে জন্য এর উদ্যোক্তারা সরাসরি সম্পর্ক গড়ে তোলেন উৎপাদনকারীদের সঙ্গে। তাই তাদের সব পণ্য প্রাকৃতিকভাবে উৎপাদিত আর সততার সঙ্গে মোড়ক করা।
নিওফারমার্সের কর্ণধার তানজীদ সিদ্দিক স্পন্দন বলেন, ‘আমরা এখন এমন একটা যুগে আছি, যেখানে বিশুদ্ধ আর ভেজালমুক্ত খাবার আমাদের কাছে একটা মিথ! এই মিথকেই আসলে আমরা বাস্তবে রূপান্তর করতে চাই।’ লক্ষ্যের দিকে তারা অনেকটা এগিয়ে গেছে বলা চলে। দেড় বছরের মধ্যে পেজের ফলোয়ার সংখ্যা ৪২ হাজারের কাছাকাছি। পাশাপাশি পেজে তাদের প্রডাক্ট আর সার্ভিস সম্পর্কে নেতিবাচক রিভিউ একদম নেই। যারা একবার নিওফারমার্সের প্রডাক্ট ব্যবহার করেন, তারা ধীরে ধীরে তাদের নিয়মিত কাস্টমার হয়ে যান।
ফেসবুক পেজে তাদের খাঁটি গাওয়া ঘিয়ের বেশ ভালো রিভিউ। তবে দাম সাধারণ দোকানের ঘিয়ের তুলনায় একটু বেশি। ছোট জার ৩২৫ টাকায়, যাতে ১৬৫ গ্রাম ঘি থাকে আর বড় জারে থাকে ৩২৫ গ্রাম, দাম ৬২০ টাকা। চাল, ডাল থেকে শুরু করে কিডনি বিন, প্রায় সব ধরনের গ্রেইন পাবেন তাদের কাছে। আমন, কাউন, বাঁশফুল, বিন্নি, চিনিগুঁড়া কিংবা কালোজিরা সুগন্ধি চাল মিলিয়ে ১৪ ধরনের অর্গানিক চাল মেলে নিওফারমার্সে। দাম পড়বে প্রতি কেজি ১০৫ থেকে ২৫০ টাকা। মসুর, সোনামুগ আর মাষকলাই— এই তিন ধরনের ডাল প্রতি কেজি ১৮২ থেকে ২১০ টাকার মধ্যে পাওয়া যায়। প্রতি কেজি ময়দার দাম ৯০ টাকা। তালিকায় আরও আছে ছুরি শুঁটকি, রূপচাঁদা শুঁটকি আর লইট্যা শুঁটকি। লইট্যা শুঁটকি আর ছুরি শুঁটকির ২৫০ গ্রামের প্যাক ৩৪৫ টাকা আর ৫৮০ টাকায়। রূপচাঁদা শুঁটকির দাম একটু বেশি, ১২৫ গ্রাম ৫৮০ টাকা। বাদাম কিংবা সিড জাতীয় খাবারও আছে প্রডাক্ট লিস্টে। আমন্ড, পিনাট রোস্টেড, কাজুবাদাম রোস্টেড অ্যান্ড সল্টেড, পেস্তাবাদাম এমনকি মিষ্টিকুমড়ার বীজও পাওয়া যায় নিওফারমার্সে। বাদামের ধরন আর পরিমাণভেদে দাম ১০০ থেকে ৩০০ টাকা। ঘানি ভাঙা সরিষার তেলের দাম ২৯৫ টাকা (৭৫০ মিলি)। প্রডাক্ট লিস্টে চার ধরনের মধু রয়েছে, যা সচরাচর পাওয়া যায় না। যেমন লিচুর মধু আর কালোজিরা মধু। মধুগুলোর দাম ২৫০ থেকে ৫০০ টাকা (২৫০ মিলি)। রান্নায় অপরিহার্য সব ধরনের মসলা, দারুচিনি, এলাচি কিশমিশ ইত্যাদি পাওয়া যায় এখানে। এগুলোর প্যাকেজিং উপাদানভেদে ৩৫ গ্রাম থেকে ২০০ গ্রাম, আর দাম ৭৫ থেকে ৩৪০ টাকা।
শুধু যে খাদ্য উপাদান নিয়েই কাজ করে এই ভার্চ্যুয়াল দোকান, তা নয়। সৌন্দর্যচর্চা ও সুস্বাস্থ্যের জন্য এর রয়েছে বিশেষ কিছু পণ্য। রয়েছে আয়ুর্বেদিক আর হারবাল পাউডার কিংবা এসেনশিয়াল অয়েলের রেঞ্জ। নিম, ত্রিফলা, অশ্বগন্ধা, শিয়া সিড, গোলাপের পাপড়িগুঁড়া— এসব মিলবে ৯৫ থেকে ৫৫০ টাকার মধ্যে। খুলনার নারকেল থেকে তৈরি নারকেল তেল আর ঘানি ভাঙা সরিষার তেল ছাড়াও এর প্রডাক্ট লিস্টে আরও ১৫ ধরনের তেল রয়েছে। যেমন পেস্তাবাদামের তেল, পেঁয়াজের তেল ইত্যাদি। আরও একটি জনপ্রিয় জিনিস এর সেভেন ডে কেয়ার অয়েল গিফট প্যাক। এতে ৭ ধরনের ভিন্ন ভিন্ন তেল রয়েছে একই প্যাকেজে, যার দাম ২১০০ টাকা। বিশুদ্ধভাবে তৈরি হওয়ায় ত্বক বা চুল সমস্যায় নির্দ্বিধায় এগুলো ব্যবহার করা যায়।
দেশের সব প্রান্তেই রয়েছে শপটির ডেলিভারির ব্যবস্থা। ভবিষ্যতে দেশের বাইরেও এ সেবা পৌঁছে দিতে চায়, যাতে প্রবাসীরাও বাংলাদেশের বিশুদ্ধ স্বাদ সেখানে বসেই পেতে পারেন। প্রডাক্ট ফেরতের পলিসিও রয়েছে। যদি কেউ ব্যবহার শুরু করে বুঝতে পারেন যে এই প্রডাক্ট তিনি চান না, প্যাকেজিং খোলা অবস্থায়ও নিওফারমার্স প্রডাক্ট ফেরত নিয়ে তাকে টাকা দিয়ে থাকে।
পেজটির ফেসবুক লিঙ্ক: https://www.facebook.com/neofarmers/

 শিরিন অন্যা
ছবি: নিওফারমার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top