skip to Main Content

ই-শপ I লোকরূপ

লোকজ নকশা নিয়ে কাজ করা হাতে তৈরি গয়নার ভার্চ্যুয়াল শপ লোকরূপ। যারা নিজেকে দেশীয় সাজে সাজাতে ভালোবাসেন, এটি তাদের জন্য।
দুই বোন সৃজিতা মিতু ও পিয়াল পিউ- মিলে লোকরূপ শুরু করেন ২০১৬ সালে। উভয়েরই ইচ্ছা ছিল লোকজশিল্প নিয়ে কাজ করার। ওই সালের মার্চে খুব সামান্য সম্বল নিয়ে অনলাইন ব্যবসায় নামেন তারা। সেই থেকেই দুই বোন মিলেমিশে চালিয়ে যাচ্ছেন এই পেজের সার্বিক কাজ। উল্লেখ্য, পিয়ালের পড়াশোনা চারুশিল্পে, ফলে গয়নার নকশা ও অন্যান্য আলংকারিক কাজ তার আয়ত্তে ছিল। গয়না তৈরি আর পেজ পরিচালনা করেন দুজনে মিলেই।
শান্তিনিকেতনের লোকজশিল্পীদের হাতে তৈরি গয়না আর রেডিমেড গয়না সংগ্রহের মধ্য দিয়ে কাজের শুরু। যেহেতু পুঁজি কম ছিল, তাই নিয়মিত গয়না সংগ্রহ করাটা একটু কষ্টসাধ্য হয়ে পড়ছিল। তা ছাড়া অনলাইন মার্কেটের প্রতিযোগিতাও ছিল তীব্র। তখন তারা ভাবলেন, নিজেদের সৃষ্টিশীলতা কাজে লাগিয়ে কিছু করা যায় কি না। শুরুটা হয় বিভিন্ন রঙের বাটিকের কাপড়, সুতা, মেটাল কিংবা রঙবেরঙের পুঁতির সমন্বয়ে হাতে গড়া গয়নার মাধ্যমে। কালক্রমে তারা হাতে আঁকা গয়না তৈরির ওপর গুরুত্ব দেন। প্রাধান্য দেন দেশীয় উপকরণকেই। যেমন- গামছা, বাটিক কাপড়, সুতা, কড়ি, রুদ্রাক্ষ, কাঠের পুঁতি ইত্যাদি। গয়নার মূল্য ১০০ থেকে ১০০০ টাকার মধ্যে।
লোকরূপের কাজ প্রধানত উৎসবকেন্দ্রিক। ঠিক যেমনটা গতবারের আইসিসি ওয়ার্ল্ড কাপের আসর সামনে রেখে বেশ কিছু গয়না তৈরি করা হয়েছিল। আয়োজনটি বেশ সাড়া জাগিয়েছিল দেশি-বিদেশি ক্রেতাদের মধ্যে। ওয়ার্ল্ড কাপের কালেকশনের পর দেশের বাইরে অবস্থানরত অনেকেই তাদের কাছ থেকে বিপুল পরিমাণ গয়না সংগ্রহ করেন। এসব ছাড়াও প্রতিষ্ঠানটি কাস্টমাইজড গয়না তৈরি করে। কানের দুল, গলার মালা, চোকার, চুড়ি, হাত ও পায়ের খাড়ু ইত্যাদি পাওয়া যাবে এই শপে। হাতে নকশা করা টিপও রয়েছে। লোকরূপের ফেসবুক পেজ লিঙ্ক: https://www.facebook.com/lokorup/
পিয়াল তার আঁকিবুঁকি, চারুশিল্পীর বিভিন্ন কাজ সামলেও পেজের গয়না তৈরি করে চলেছেন। সৃজিতা বলেন, ‘খুব ভালো লাগে যখন গয়নাগুলোই একেকটা চিত্রপট হয়ে যায়। এই নান্দনিকতার মূল্যায়ন করছেন অনেকেই। যারা এ ধরনের হাতে তৈরি গয়না গড়ছেন, যারা কিনছেন আর যারা এর পৃষ্ঠপোষকতা করছেন, সবার প্রতি ভালোবাসা ও কৃতজ্ঞতা জানাই।’
লোকরূপের শুরুটা হয় লোকজ মোটিফের গয়না নিয়ে। এ ক্ষেত্রে আরও কিছু করতে চান তারা। লোকজ ডিজাইনকে মাথায় রেখে ফ্যাব্রিক এবং আর্ট রিলেটেড বিভিন্ন সামগ্রী যেমন পেইন্টিং, স্কাল্পচার, টেরাকোটা এসব নিয়েও কাজ করার ইচ্ছার কথা জানিয়েছেন তারা।

 শিরীন অন্যা
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top