skip to Main Content

ই-সোসাইটি I পিন-টাকা-ইন্টারেস্ট!

এর বয়স খুব বেশি নয়। তবে কার্যকারিতা দেখিয়ে অল্প সময়েই ব্যবহারকারীদের জয় করে নিয়েছে মন। তাতেই ক্ষান্ত দেয়নি! অনেকের পকেটে টাকা এনেও দিচ্ছে!
আমেরিকান এই ই-সোসাইটির যাত্রা শুরু ২০১০ সালে। মূলত ইমেজ নিয়ে এর কাজকারবার। অনলাইন মার্কেটিংয়ের সঙ্গে সম্পর্কিত ছবিগুলোর আধিক্য এখানে অন্য অনেক সোশ্যাল মিডিয়া সাইটের চেয়ে বেশ বেশি। পিন্টারেস্টের পোস্টগুলোকে ডাকা হয় ‘পিন’, আর শেয়ার করাকে বলে ‘রিপিন’। ব্যবহারকারী সংখার বিচারে এটি পৃথিবীর ৩৮তম জনপ্রিয় সাইট। আমাদের দেশেও এর জনপ্রিয়তা প্রতিনিয়ত বাড়ছে।
পিন্টারেস্ট থেকে আয় করার ইন্টারেস্ট আপনার মনে দোলা দিয়ে থাকে যদি, তবে জেনে নিন তা সিদ্ধির কিছু সহজ ও জরুরি উপায়:
এসইওর জয়
পিন্টারেস্ট থেকে আয় করতে চাইলে শুরুতেই আপনাকে এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজার) অপটিমাইজ করতে হবে। পাশাপাশি একটি আকর্ষণীয় ও সমৃদ্ধ প্রোফাইল তৈরি করে নেওয়া চাই। প্রোফাইল তৈরির পর ভালোভাবে এসইও করুন, যেন আপনার পোস্ট অন্যদের নজর কাড়ে। ভাইরাল হয়ে গেলে তো সোনায় সোহাগা! আপনার ফলোয়ারও বাড়বে, উপার্জনও।
পণ্যের বাজার
আপনার যদি অনলাইন বিজনেস থাকে, তাহলে পিন্টারেস্টে পণ্য বিক্রি করে অর্থ উপার্জন করতে পারবেন। সে জন্য বিক্রি করতে চাওয়া পণ্যের লিংক পিন্টারেস্টে শেয়ার করতে হবে। এতে ফলোয়াররা আপনার প্রোফাইল ভিজিট করে নিত্যনতুন পণ্যের সন্ধান পাবেন এবং কিনতে আগ্রহী হবেন।
অ্যাফিলিয়েট মার্কেটিং
ঘরে বসে চাইলেই আপনি অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। বিশ্বের নামিদামি বিভিন্ন কোম্পানি এ ধরনের মার্কেটিং করে থাকে; যেমন আমাজন, ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, আলিএক্সপ্রেস, আর্নকরো প্রভৃতি। এ ক্ষেত্রে শুরুতেই আপনাকে তাদের অ্যাফিলিয়েট প্রোগ্রামে জয়েন করতে হবে। এরপর তাদের পণ্য শেয়ার করতে হবে পিন্টারেস্টে। যত বেশি ফলোয়ার পণ্যটি দেখবেন, ক্লিক করবেন ও কিনবেন, আপনি তা থেকে সেই অনুসারে পাবেন কমিশন। ভালো উপার্জন করতে বেশি করে পণ্যের লিংক শেয়ার করা হতে পারে একটি ভালো উপায়।
প্রচারে প্রসার
সামাজিক যোগাযোগমাধ্যমের এই যুগে আপনার যদি পিন্টারেস্ট সম্পর্কে ভালো ধারণা এবং উল্লেখযোগ্য ফলোয়ার থাকে, তবে অনেক কোম্পানি আপনাকে তাদের পণ্য প্রচারের জন্য নিয়োগ দিতে পারে। এ ছাড়া আপনি ফ্রিল্যান্সিং করে বিভিন্ন কোম্পানির পণ্য প্রচারণা চালাতে পারেন এবং তার বিপরীতে পেতে পারেন কমিশন।
ইউটিউব সহায়
আপনার যদি ইউটিউব চ্যানেল থাকে, তাহলে গুগল অ্যাডসেন্স ব্যবহারের মাধ্যমে মনিটাইজ করতে পারেন। এরপর এতে ট্রাফিক বাড়াতে ব্যবহার করুন পিন্টারেস্ট। আপনার ইউটিউবে ট্রাফিক বাড়াতে চ্যানেলের যেকোনো ভিডিও পিন্টারেস্টে শেয়ার করুন। যখনই কেউ ওই ভিডিও দেখবেন এবং তাতে ক্লিক করবেন, তার ফলে তিনি সরাসরি আপনার চ্যানেলে চলে আসবেন। এভাবে ট্রাফিক বাড়িয়ে আপনার ইউটিউব চ্যানেলে বাড়তি অর্থ উপার্জন করতে পারবেন।
স্পনসরশিপ
বর্তমানে অনলাইনে আয়ের জন্য স্পনসরশিপ একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। এ ছাড়া আপনি পিন্টারেস্ট থেকে স্পনসরশিপের মাধ্যমে যথেষ্ট টাকা কামাতে পারবেন। বাজারে অনেক কোম্পানি আছে, যারা স্পনসরশিপের মাধ্যমে অর্থ উপার্জনের সুযোগ দিয়ে থাকে। পিন্টারেস্টে আপনি আপনার অনুসারীদের নিয়ে বিভিন্ন বিশ্বস্ত কোম্পানির পণ্য প্রচার করেও কামাতে পারেন টাকা।
জানা গেল উপায়। এবার পিন্টারেস্টে আপনার জাদু দেখানোর পালা!

i লাইফস্টাইল ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top