skip to Main Content

এই শহর এই সময় I ভালোবাসা, বইয়ের ঘ্রাণ ও চিত্রমালা

একে তো বসন্ত, তার ওপর ভালোবাসা দিবস। সবচেয়ে বড় আকর্ষণ বইমেলা। ফেব্রুয়ারি মাসজুড়ে ছিল উৎসব। শহরের বিভিন্ন গ্যালারিতে হওয়া এক্সিবিশনগুলো এসব উল্লাসে বাড়তি মাত্রা যোগ করেছে। এ মাসের মাঝামাঝি বসল বইমেলা। সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে। শুরু হয়েছে ১৫ তারিখ। এরপর থেকেই সেখানে বইপ্রেমীদের ঢল। লেখক-পাঠক ও দর্শনার্থীদের উপস্থিতিতে গমগম করছে মেলার মাঠ। মেলায় মোট ৩৫টি প্যাভিলিয়নসহ একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানকে ১৪২টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২টি প্রতিষ্ঠানকে ৬৩৪টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানা গেছে। ছুটির দিন ছাড়া প্রতিদিন বেলা ২টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা রয়েছে। তবে ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। এবারের বইমেলার পর্দা নামার কথা ১৭ মার্চ।
ঢাকা বিশ্ববিদ্যালয় অঞ্চল এবার অবশ্য বইমেলা শুরু হওয়ার আগেই রঙিন হয়ে উঠেছে। মেলা শুরুর কিছুদিন আগেই টিএসসির টি-স্টলগুলো সেজেছে বর্ণিল সাজে। রিকশাচিত্র ফুটিয়ে তোলা হয়েছে সেখানে। সেগুলোকে রঙিন করে তোলার নেপথ্যে সক্রিয় ভূমিকা রেখেছেন বিশ্ববিদ্যালয়ের ফিজিকস ডিপার্টমেন্টের শিক্ষার্থী এবং ‘মিস ইউনিভার্স বাংলাদেশ ২০১৯’ মুকুটধারী মডেল শিরিন আক্তার শিলা। সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের চারুকলার সাবেক শিক্ষার্থী এবং এশিয়াটিক মার্কেটিং কমিউনিকেশনস লিমিটেডের অ্যাসোসিয়েট আর্ট ডিরেক্টর তাসমিত আফিয়াত অর্নি, ফিজিকস ডিপার্টমেন্টের শিক্ষার্থী সীমান্ত সাহা এবং ড্রয়িং ও পেইন্টিং বিভাগের শিক্ষার্থী সানজিদা জেরিন সিন্থি। ১০ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে শিলা জানিয়েছেন, বাংলাদেশের ফোক আর্ট নিয়ে কাজ করার আগ্রহ থেকেই ‘দ্বিতীয় অধ্যায়: চায়ের কাপে রিকশাচিত্র’ শিরোনামে এই প্রকল্পের সূত্রপাত। তাতে সশরীরে মানুষের উপস্থিতি তো ছিলই, সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়েছে ইতিবাচক প্রতিক্রিয়া।
এদিকে রাজধানীর গ্যালারি কিউরিয়াস-এ ‘আলোর নকশা’ শিরোনামে হয়ে গেল চিত্র প্রদর্শনী। ১৫ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এক্সিবিশনটি। তাতে এম শাহদাত হোসেন কিরণের তোলা ১২২টি ছবি প্রদর্শিত হয়েছে। প্রদর্শনীর উদ্বোধন করেন ফটোগ্রাফার মুনেম ওয়াসিফ, শফিকুল আলম কিরণ ও জয় কে চৌধুরী। ৪৩টি শিরোনামে সাজানো হয় ছবিগুলো। কিছু ছবি ছিল ভিনদেশের। ফটোগ্রাফি মূলত এম শাহদাত হোসেন কিরণের প্যাশন। ক্যামেরা হাতে তার দীর্ঘ অভিযাত্রায় আহৃত ছবির সংখ্যা ১০ হাজারের বেশি। বনানী ১১ নম্বর রোডের ৫৮ নং প্লটের কিউরিয়াস আউটলেটের ৪ তলায় প্রদর্শনীটি চলেছে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।
ফেব্রুয়ারির আরেক চমক ভ্যালেন্টাইন ডে। এ উপলক্ষে ব্লকবাস্টার সিনেমাস আয়োজন করেছিল বিশেষ ভ্যালেন্টাইন কনটেস্ট: ‘ভ্যালেন্টাইন ফেস্ট ২২’, স্পন্সরড বাই ডায়মন্ড ওয়ার্ল্ড, পাওয়ার্ড বাই রাইজ, অ্যাসোসিয়েটেড বাই সনি র‌্যাংগস।

এতে অংশ নিতে প্রতিযোগীদেরকে তাদের সঙ্গীর সঙ্গে স্পেশাল মেমোরি পোস্ট করতে হয়েছে তাদের ফেসবুক ইভেন্ট ওয়ালে। তারপর তা নিজের টাইমলাইন পাবলিক করে শেয়ার করতে হয়েছে। যমুনা ব্লকবাস্টার সিনেমাসের ইভেন্টে অংশ নিয়ে বিজয়ীরা জিতেছেন ডায়মন্ড রিং, সনি এলইডি টিভি, রাইজের ৫০ হাজার টাকার গিফট ভাউচার, হুর দ্য ব্রান্ড, ভোগ লাইফ স্টাইল, মমতাজ এবং বার্গার কিংয়ের গিফট ভাউচার।

 লাইফস্টাইল ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top