skip to Main Content

কুন্তলকাহন I ক্রিস্টাল কম্ব

পাথর থেকে পাওয়া। সৌন্দর্যচর্চার পাশাপাশি মনোদৈহিক সুস্থতায় বিশেষ এক উপাদান

ত্বকের জন্য ফেস রোলার বা ক্রিস্টাল রোলারের ট্রেন্ড খুব বেশি দিনের নয়। এখন চুলের যত্নে ব্যবহৃত হচ্ছে ক্রিস্টাল কম্ব।
হেয়ার ড্রেসার এবং মেকআপ আর্টিস্ট অ্যান্ডি স্কার্বো এর উদ্ভাবক। মজার ঘটনা, তিনি স্বপ্নে এই কম্বের ধারণা পান। একদিন দেখেন, তার দেওয়া হেয়ার ট্রিটমেন্টে তিনি ব্যবহার করছেন একটি রোজ কোয়ার্টজ কম্ব। তখনই তার মনে হয়, এমন একটা জিনিস থাকা জরুরি। পরে ইন্টারনেটে বেশ খোঁজাখুঁজির পর জেম কম্বের কনসেপ্ট খুঁজে পান তিনি। এ ধরনের ট্রিটমেন্ট যে নতুন, তা ভাবলে ভুল হবে। প্রাচীন যুগে বিশেষত চীনে এ ধরনের কম্বিং থেরাপির প্রচলন ছিল। বিশ্বাস করা হতো, মাথা, স্ক্যাল্প কিংবা ব্রেইনের সঙ্গে শরীরের সবকিছুরই প্রত্যক্ষ কিংবা পরোক্ষ সম্পর্ক রয়েছে। তা ছাড়া চুল বেড়ে ওঠার জন্যও এসব থেরাপি ব্যবহার করা হতো।
অ্যান্ডি চিনিয়ে দিতে চেয়েছিলেন বিভিন্ন ধরনের হিলিং স্টোনের পরিচয় করাতে। তিনি মনে করতেন, একজন স্টাইলিস্ট যদি ক্লায়েন্টদের ট্রিটমেন্টের কাজের ফাঁকে তাদের সঙ্গে আলাপের পাশাপাশি হিলিং স্টোনের ব্যবহার করতে থাকেন, তবে তা খুব আরামদায়ক ও স্বাস্থ্যসম্মত হতে পারে। বিশেষত চার ধরনের পাথর ব্যবহার করে এই চিরুনি বানানো হয়- ব্ল্যাক অবসিডিয়ান, অ্যামেথিস্ট, রোজ কোয়ার্টজ আর ক্লিয়ার কোয়ার্টজ। এ ছাড়া জেড রোলারের মতো একই পাথরে তৈরি জেড কম্বেরও প্রচলন রয়েছে।
ব্ল্যাক অবসিডিয়ান
এই স্টোনের মূল বৈশিষ্ট্য রূপান্তর। এটি নেতিবাচক মনোভাব প্রতিরোধে সাহায্য করে। পাশাপাশি এটি সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বাড়িয়ে দেয়। এমন সব মানুষের জন্য ব্যবহার এটি করা যেতে পারে, যারা মানসিক চাপে রয়েছেন। কিংবা অনুভূতি হারিয়ে ফেলেছেন এ ধরনের সমস্যাগুলোর সমাধান ব্ল্যাক অবসিডিয়ান ক্রিস্টাল কম্ব। দুর্লভ স্টোন দিয়ে তৈরি হয় বলে এর দাম বেশি। ১৭০ ডলার।
অ্যামেথিস্ট
একে ধরা হয় জ্ঞান-বুদ্ধির স্টোন হিসেবে। শক্তি, প্রজ্ঞা, অন্তর্দৃষ্টি, প্রেরণা, নিরাময়, রূপান্তর- এগুলো এর মূল বৈশিষ্ট্য। বলা হয় এটি মস্তিষ্কের অযথা ভাবনা দূর করে। নিজের সময়কে সঠিক পথে ব্যয় করার নির্দেশনা মস্তিষ্কে সঞ্চালন করে। এতে তৈরি চিরুনি সম্পূর্ণ হাতে বানানো এবং খুব অভিজ্ঞ কারিগর দিয়ে এতে ফিনিশিং দেওয়া হয়। চিরুনিগুলোর সঙ্গে ব্যবহার বিধিও দেওয়া হয়ে থাকে। অ্যামেথিস্ট ক্রিস্টাল কম্বের দাম কমপক্ষে ২২২ ডলার।
রোজ কোয়ার্টজ
‘দ্য স্টোন অব লাভ’ নামে এটি পরিচিত। প্রেম, উদারতা, শান্তি, করুণা, ক্ষমা, নিরাময়, ভারসাম্য, সম্প্রীতি, বিশ্বাস ও সৃজনশীলতা- এগুলো এই স্টোনের মূল বৈশিষ্ট্য। এই ক্রিস্টাল অন্যগুলোর তুলনায় সর্বাধিক ব্যবহৃত এবং সর্বোচ্চ স্বীকৃত। এটি মস্তিষ্কে ইতিবাচক উদ্দীপনা তৈরি করে। শান্তি, সমবেদনা, ক্ষমাশীলতা আর সাদৃশ্যের মনোভাব গড়ে ওঠে। আগের যেকোনো কষ্টদায়ক অনুভূতি ভুলে নতুনভাবে সব শুরু করার ক্ষেত্রে এই কম্ব থেরাপি বেশ কার্যকর। শারীরিকভাবে উপকারীও বটে। হরমোনাল পরিবর্তনগুলো সহজে শরীরে মানিয়ে নিতে এই ক্রিস্টাল কম্ব সাহায্য করে। এর দাম কমপক্ষে ২০০ ডলার।
ক্লিয়ার কোয়ার্টজ
পরিশোধক ও পরিবর্ধক হিসেবে ব্যবহৃত ক্রিস্টাল। সুরক্ষা, পরিশোধন, স্পষ্টতা, নিরাময়, অন্তর্দৃষ্টি, অনুপ্রেরণা ও সচেতনতা- এগুলো এই স্টোনের মূল বৈশিষ্ট্য। এটি শরীরে নিরাপত্তাবোধ এনে দেয় এবং শক্তি সঞ্চারে সাহায্য করে। মস্তিষ্কের সব নেতিবাচক শক্তিকে ইতিবাচকে রূপান্তর করে। সামর্থ্যরে বাইরে অথবা খুব বেশি দৃশ্যমান হয়ে নিজেকে ফুটিয়ে তুলতে চাইলে এই স্টোন ব্যবহার করতে পারেন। এর বৈশিষ্ট্য এবং দামও একদম অ্যামেথিস্ট আর রোজ কোয়ার্টজের মতোই।
অধিকাংশ স্পেশালিস্টের মতে, ক্রিস্টাল কম্বিং জনপ্রিয় হওয়ার মূল কারণ অনুভূতিনির্ভর। এতে ব্যবহৃত রোজ কোয়ার্টজ কিংবা জেড স্টোন বিলাসবহুল এবং আরামপ্রদ। তবে প্রতিটি পাথরের বৈশিষ্ট্য স্বতন্ত্র এবং নিরাময়ের ধরনও ভিন্ন। ক্রিস্টাল দিয়ে ট্রিটমেন্টের সবচেয়ে মজার বিষয় হলো, সৌন্দর্যচর্চার পাশাপাশি প্রতিটি পাথর স্নায়বিক সমস্যার সমাধানে সহায়তা করে। প্রাচীন চীনের সেই কম্বিং থেরাপির মতেই এটা স্ক্যাল্পের স্বাস্থ্যরক্ষার পাশাপাশি চুলের বৃদ্ধিতেও ভূমিকা রাখে। বলা চলে চুল আঁচড়ানোর এক গ্ল্যামারাস এবং উপভোগ্য উপায় এই ক্রিস্টাল কম্বিং।
এটা ব্যবহারের খুব বেশি আলাদা কোনো পদ্ধতি নেই বললেই চলে। তবে হেয়ার ট্রিটমেন্টে কিছু পদ্ধতি মেনে চলা হয়। নির্দেশনা অনুসারে, মাথার ত্বকে ছোট ছোট বৃত্তাকারে মৃদুভাবে এই চিরুনির দাঁতগুলো ঘষতে হয়। অসিপিটাল হাড় থেকে শুরু করে আস্তে আস্তে দুচোখের দুপাশে স্ক্যাল্পের যে অংশ, সেখানে নিয়ে আসতে হবে। তবে তেল মাখা যাবে কি না, তা সম্পূর্ণ ব্যবহারকারীদের ওপর বর্তায়। সপ্তাহে একবার তেলসহ এই এই কম্বের ব্যবহার করা যেতে পারে।
ক্রিস্টাল কম্ব এখনো জেড রোলারের মতো জনপ্রিয় হতে পারেনি এটা ঠিক, তবে এগুলো অবশ্যই জনপ্রিয়তার দিকেই অগ্রসর হচ্ছে। ক্রিস্টাল কম্ব খুব বেশি বাজেট-ফ্রেন্ডলি না হওয়ায়, সহজলভ্যও হয়ে ওঠেনি এখনো।

 শিরীন অন্যা
মডেল: সিম্মি
মেকওভার: পারসোনা
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top