skip to Main Content

কুন্তলকাহন I মাখনে মসৃণ

চুলের গোড়া থেকে প্রান্ত অব্দি এর কার্যকারিতা অসামান্য। মাথার ত্বক সুস্থ রাখতে এর জুড়ি নেই

আমরা জানি, বাটার ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে ব্যবহৃত হয়। সুন্দর চুল পেতেও যে তা হতে পারে, অনেকেরই অজানা। শুধু খাবারের স্বাদ বাড়াতে নয়, চুলের স্বাস্থ্য ভালো রাখতেও এটি দারুণ কার্যকর। উন্নত গঠন ও প্রতিরক্ষা লেয়ার তৈরির মাধ্যমে এটি ময়শ্চারকে চুলে লক করে দেয়। তবে কাক্সিক্ষত ফল পাওয়া যাবে না, যদি এটি সঠিকভাবে ব্যবহার করা না হয়। বিভিন্ন ধরনের বাটার এখন বাজারে পাওয়া যায়। এমনকি ফলের বীজ থেকে প্রাপ্ত তেলের মাধ্যমেও এটি তৈরি করা হয়। তবে চুলের ক্ষেত্রে শিয়া বাটারের ব্যবহার ব্যাপক ও জনপ্রিয়।
সাধারণত সিল্কি ও কোমল চুল পেতে বিভিন্ন ধরনের বাটারের ব্যবহার হয়ে থাকে। আফ্রিকায় এক শতাব্দীর বেশি সময় ধরে মাথার ত্বকে শুষ্কতা, চামড়া ওঠা ও খুশকির সমস্যার সমাধানে শি বাটারের ব্যবহার হয়ে আসছে। মাথার ত্বকে জ¦লুনি হলে তা থেকে সৃষ্ট যে রুক্ষতা বা চামড়া ওঠা শুরু হয়, তা নিরাময় করতে একটুখানি বাটার ম্যাসাজই যথেষ্ট। তৈলাক্ত বা শুষ্ক যা-ই হোক, মাথার ত্বক প্রশান্ত রাখতে এর জুড়ি নেই। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহারেই খুশকি থেকে মুক্তি পাওয়া সম্ভব। এমোলিয়েটিং বৈশিষ্ট্য থাকার কারণে মসৃণ ভাব হারানো ও ভারী করে ফেলা ছাড়াই এটি চুলে ময়শ্চার ধরে রাখতে চমৎকারভাবে কাজ করে। তাই শুষ্ক ও ক্ষতিগ্রস্ত চুল ময়শ্চার করে তোলার জন্য বাটার একটি ভালো উপায়। চুলের স্বাস্থ্য উন্নত করার কারণে ন্যাচারাল বাটারের কদর বিশ্বজুড়ে। এতে রয়েছে ফ্যাটি অ্যাসিড। এটিই মূলত চুলে বিভিন্ন কার্যকর ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে, ফ্রুইট সিড থেকে প্রাপ্ত বাটার চুলের ভাঙনরোধে ভূমিকা রাখে। এতে যে ফ্যাটি অ্যাসিড রয়েছে, তা সহজে চুলের ভেতরের দিকে প্রবেশ করে যা ভাঙন রোধ করে।
ভিটামিন এ এবং ই-এর পাশাপাশি এসেনশিয়াল অ্যাসিড সমৃদ্ধ শিয়া বাটার মাথার ত¦ক কোমল ও সুস্থ রাখতে সহায়তা করে। শুষ্কতা দূর করতে ও চুলের ডগা ফাটা রোধে এটি দারুণ কার্যকর। এ ছাড়া ফ্যাটি অ্যাসিড চুলের উজ্জ্বলতা বাড়াতে এবং জট কমাতে সাহায্য করে। নানা কারণে মাথার ত্বকে জ¦লুনি ও লাল ভাব তৈরি হতে পারে। পরিবেশদূষণ বা রাসায়নিক ট্রিটমেন্টের ফলে এমনটি বেশি হয়। বাটারের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য এ সমস্যা সারিয়ে তোলে লোমকূপ বন্ধ করে ফেলা ছাড়াই। উপরন্তু এটি প্রাকৃতিক উপকরণ হওয়ার সুবাদে সব ধরনের চুলে ব্যবহার করা যায়। এমনকি ক্ষতিগ্রস্ত, শুষ্ক কিংবা কালার ট্রিটেড চুলেও। তবে সরাসরি বাটার ব্যবহার ছাড়াও বাটার সমৃদ্ধ বিভিন্ন পণ্যও সুন্দর চুল পেতে সাহায্য করে। বিশেষ করে কন্ডিশনারে। কন্ডিশনার চুলের ফাইবার মজবুত করে, কিউটিকল মসৃণ করে তোলে ও জটহীন করে। বাটার সমৃদ্ধ হলে কন্ডিশনারের কার্যকারিতা আরও বেড়ে যায়।
বাটার চুলের গ্রন্থিকোষ মেরামত করে ও চুলের সুস্থতা নিশ্চিত করে বলে বৃদ্ধি ঘটে নির্বিঘেœ। এ ছাড়া ক্ষতিগ্রস্ত ও শুষ্ক চুল মেরামতে শি বাটার ভালো কাজ দেয়। এটি যেমন চুল নরম করে, তেমনি মেরামতও করে। এ ক্ষেত্রে বাটার নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিতে হবে। চুলে লাগিয়ে ত্রিশ মিনিট অপেক্ষা করুন। এরপর নারিশিং শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
অগোছালো, শুষ্ক চুলকে বিদায় দিতে শিয়া বাটার বেছে নিন। এটি নিস্তেজ চুলকে ঠিক ম্যানেজ করে নেবে। এর জন্য এক চা চামচ শিয়া বাটার হাতের তালুতে নিয়ে ঘষে নিন। গলে যাওয়ার পর চুলে লাগিয়ে নিন। এরপর ভালোমতো ব্রাশ করে নিন, যাতে চুলের প্রত্যেক প্রান্তে বাটার পৌঁছে যায়।
বাইরে বেড়াতে সবারই ভালো লাগে। কিন্তু এই ভালো লাগা উবে যায় সূর্যের ক্ষতিকর রশ্মি যখন চুলের ব্যাপক ক্ষতি করে বসে। বাটার ব্যবহারে চুল এই ক্ষতির হাত থেকে রক্ষা পায় এবং সব ধরনের দূষণের বিরুদ্ধে এটি চুলের উপর একটি সুরক্ষা প্রলেপ তৈরি করে। ভিটামিন ও খনিজে পূর্ণ শিয়া বাটার সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষা দেয়।
যদি চুলে নিয়মিত স্ট্রেইটনার বা আয়রন মেশিন ব্যবহার করে থাকেন, তবে এর তাপ থেকে সুরক্ষা পেতে সামান্য শিয়া বাটার ব্যবহার করুন। ব্লো ড্রাই বা স্ট্রেইট করার আগে এটি সামান্য পরিমাণে লাগিয়ে নিন।
অনেকের চুলই ভঙ্গুরপ্রবণ হয় বা সহজেই ভেঙে যায়। বাটারের নিয়মিত ব্যবহারে এই সমস্যার সমাধান সম্ভব। কয়েক সপ্তাহ ব্যবহারেই চুলের ঘনত্বে ও সোজা হওয়ার ক্ষেত্রে লক্ষযোগ্য পরিবর্তন দেখা যাবে।
নন-গ্রেসি বা তেলচিটে নয় বলে এটি চুলের উপযুক্ত ময়শ্চারাইজার হতে পারে। সোজা বা কার্লি যা-ই হোক, সহজেই ময়শ্চার করে ও গোছা সুন্দর করে। উজ্জ্বল ও বাউন্সি করতেও এটি ম্যাজিক্যাল।
চুল কন্ডিশন করতে দুই টেবিল চামচ বাটার গলিয়ে নিয়ে তাতে আধা কাপ অলিভ অয়েল মিশিয়ে নিন। ঠান্ডা হতে সময় দিন। খেয়াল রাখুন যাতে মিশ্রণটি জমে না যায়। এবার ই-ক্যাপসুল মিশিয়ে নিন। ঘন হয়ে এলে ব্যবহার করুন। মিশ্রণটি এয়ার টাইট বোতলে সংরক্ষণ করে রাখুন।
হাফ কাপ শিয়া বাটার, চার ভাগের এক কাপ অলিভ অয়েল নিন। বাটার হালকা আঁচে গলিয়ে নিন। তবে এটি কোনোভাবেই ফুটিয়ে নেওয়া যাবে না। গলে গেলে একটি বাটিতে নিয়ে সামান্য জমে যেতে দিন। এরপর এতে অলিভ অয়েল দিয়ে ফেটাতে থাকুন, যতক্ষণ না এতে স্ট্রং ক্রিমি ভাব আসে। শুকনো বা ভেজা চুলে এটি লাগিয়ে নিতে পারেন।

 তাসমিন বুবলি
মডেল: সিম্মি
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top