skip to Main Content

কুন্তলকাহন I হালাল হেয়ার কেয়ার

চুলের যত্নে হালাল পণ্যের কদর বাড়ছে দিন দিন। বিশ্বজুড়ে। চুলের সুস্থতা ও সৌন্দর্য রক্ষায়

প্রসাধনীর বাজারে নতুন সেনসেশন হালাল হেয়ার কেয়ার প্রোডাক্ট। দিন দিন বাড়তে থাকা এই পণ্যগুলো বিশ্বব্যাপী সার্টিফাইড ট্রেন্ডে পরিণত হচ্ছে। ফলে, হালাল পণ্যের বাজার মুসলিমদের পাশাপাশি অমুসলিম ভোক্তাদেরও আকর্ষণ করতে সক্ষম হচ্ছে। আগে শুধু মুসলমানরা এর সঙ্গে সম্পৃক্ত ছিল, তবে গত কয়েক বছরে অমুসলিমদের মধ্যেও হালাল হেয়ার কেয়ার পণ্য ব্যাপকভাবে চর্চিত হয়েছে। এসব পণ্যে প্রাকৃতিক ও অর্গানিক উপকরণ ব্যবহৃত হয় বলে এগুলোর ব্যবহার দিন দিন বাড়ছে। এ ছাড়া ভোক্তারাও এখন ক্ষতিকর রাসায়নিক সম্পর্কে সচেতন হয়ে উঠেছে।

স্বাভাবিকভাবেই ভোক্তারা প্রাকৃতিক ও অর্গানিক পণ্যের দিকে ঝুঁকছে। প্রাকৃতিক ও অর্গানিক হেয়ার কেয়ার যে টাক, চুল পড়া এবং খুশকির মতো নানান সমস্যার জন্য বেশ কার্যকর, তা প্রমাণিত। এ ছাড়া আগামী বছর এটি আরও ফলপ্রদ হয়ে বাজারে আসবে। তরুণেরা পরিবেশবান্ধব, কোমল ও ভেগান পণ্য সম্পর্কে এখন বেশি আগ্রহী। তাদের মনোভাবের এই পরিবর্তন বাজারে হালাল হেয়ার কেয়ারের চাহিদা বৃদ্ধির একটি বড় কারণ। সঙ্গে চুলের যত্নে ছেলেদের সচেতনতা এর বাজার বাড়াতে পারে।
হালাল শব্দটি সাধারণত ধর্মীয়ভাবে বৈধ হিসেবে স্বীকৃত প্রক্রিয়ায় নির্দেশ করার জন্য ব্যবহৃত হয়। তবে শব্দটি আজকাল প্রসাধনশিল্পের বিভিন্ন ক্ষেত্রেও প্রয়োগ করা হচ্ছে। প্রসাধনী বিশেষ করে চুলের যত্নের পণ্য যেমন— শ্যাম্পু, তেল ও কন্ডিশনার সাধারণত প্রাণীর হাড়, চুল ও চামড়া থেকে প্রাপ্ত উপকরণে তৈরি বলে এগুলো হালাল বলে বিবেচিত হচ্ছে না। এ ছাড়া স্ট্রেইটনিং ও কার্লিং ট্রিটমেন্টে কেরাটিনের মতো হালাল নয় এমন পণ্য ব্যবহৃত হয়ে আসছে। অন্যদিকে হালাল হেয়ার কেয়ার প্রোডাক্ট প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ। এসব পণ্য হালাল জীবনযাপন প্রমাণিত এবং বিশেষ অঞ্চলের হালাল কর্তৃপক্ষ থেকে প্রত্যায়িত। আজকাল হালাল শ্যাম্পুর বেশ চাহিদা। দেখা গেছে ইসলামি সম্প্রদায়ের পাশাপাশি অন্যান্য ধর্ম ও দেশের ভোক্তারা অর্গানিক নয় এমন পণ্যের বদলে হালাল হেয়ার কেয়ার প্রোডাক্ট পছন্দ করছে।
হিজাব পরা নারীর সংখ্যা ক্রমশ বাড়ছে। তারাই চুলের যত্নে হালাল পণ্যের বাজার বাড়িয়ে চলেছে। এই ধরনের প্রোডাক্টে রয়েছে সুগন্ধ, দীর্ঘস্থায়ী সতেজতা রক্ষার উপাদান। এটি চুলের ভলিউম বৃদ্ধিতে সাহায্য করে। সাজসজ্জায় ভোক্তার একান্ত আগ্রহ এর প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এমনকি উন্নয়নশীল অঞ্চলে ব্যক্তিগত সাজসজ্জা অপরিহার্য হয়ে উঠেছে। কিছু হেয়ার ট্রিটমেন্ট, যেমন— খুশকি নিরাময়ের জন্য পরিচর্যা প্রাকৃতিক ও অর্গানিক হেয়ার কেয়ার প্রোডাক্ট দিয়ে করা যেতে পারে। তা ছাড়া হালাল অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু বেশির ভাগ ক্ষেত্রে মাথার ত্বকের জ্বলুনি রোধ করে। মুসলিম দেশগুলোতে কর্মজীবী নারীর সংখ্যা বৃদ্ধির এবং ভালো মানের প্রসাধনীতে খরচ বেড়ে যাওয়ার প্রবণতা চুলের যত্নের হালাল পণ্যবাজারে ইতিবাচক প্রভাব ফেলছে।

হালাল হেয়ার কেয়ার প্রোডাক্ট বিশেষভাবে প্রয়োজন হিজাব পরা নারীদের জন্য। যদিও তাদের চুল সাধারণত উন্মুক্ত থাকে না। এ ক্ষেত্রে চুলের সঠিক যত্ন গুরুত্বপূর্ণ। তাদের চুলের জন্যও পুষ্টিমানসমৃদ্ধ সঠিক যত্ন জরুরি। হালাল হেয়ার কেয়ার প্রোডাক্ট সে ক্ষেত্রে বেশ কার্যকর।
হিজাব পরা নারীকেও সারা দিনের জন্য চুল ঠিকঠাক বা জায়গামতো রাখতে হবে। মানে একটি বানে বেঁধে রাখা এবং কাপড়ের নিচে একসঙ্গে সেট করে রাখা। বাড়ি ফেরার পর চুল খুলে রাখতে হবে এবং মাথায় বাতাস লাগার সুযোগ দিতে হবে।
যদি এমন হয় যে নন-মাহারাম কারও সঙ্গে অবস্থান করার কারণে বাড়িতেও হিজাব পরতে হয়, তবে ঢিলেঢালাভাবে হিজাব পরিধান করুন, যাতে চুল ও মাথার ত্বক পর্যাপ্ত শ্বাস নেওয়ার সুযোগ পায়। এ ছাড়া যতটা সম্ভব চুলকে প্রাকৃতিক পরিবেশে রাখার এবং শুকিয়ে নেওয়ার সুযোগ করে দিন।
সঠিকভাবে শ্যাম্পু করার একটি রুটিন তৈরি করুন। হিজাব পরে থাকার কারণে জ্বলুনি হতে পারে, বিশেষ করে আর্দ্র আবহাওয়ায়। অনেকে প্রতিদিন চুল ধুয়ে নিতে চান। খুব ঘন ঘন ধোয়ার কারণে চুলের স্বাভাবিক তেল দূর হয়ে যায়। এতে চুল শুষ্ক ও ভঙ্গুর হয়ে পড়ে। সবচেয়ে ভালো হয় চুলে ময়শ্চার রাখার জন্য লিভ-ইন কন্ডিশনার ব্যবহার করলে। বিকল্পভাবে মাথার ত্বক রিফ্রেশ রাখতে ড্রাই শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া চেষ্টা করুন হট শাওয়ার বা গরম পানিতে গোসল এড়াতে। ঠান্ডা মৌসুমে এটি লোভনীয় হলেও চুলের জন্য বেশ ক্ষতিকর। হট শাওয়ার চুলকে শুষ্ক এবং ভঙ্গুরপ্রবণ করে তোলে। স্বাভাবিক পানি এবং হালাল হেয়ার কেয়ার প্রোডাক্ট ব্যবহারে চুল দৃঢ় হয়।
কৃত্রিম রাসায়নিক উপকরণ না থাকার কারণে এখন হেয়ার এক্সপার্টদের তরফেও হালাল পণ্য ব্যবহারের ওপর জোর দেওয়া হয়। অর্গান অয়েল ও নারকেল তেল সেরা প্রাকৃতিক পণ্য, যা চিটচিটে ভাব দূর করে পুষ্টি জোগায়। চুলের ধরন অনুযায়ী সঠিক প্রাকৃতিক তেল মাথার ত্বকের সুস্থতা ও ময়শ্চার নিশ্চিত করে। এটি চুলে স্বাভাবিক উজ্জ্বলতাও ধরে রাখে। প্রাকৃতিক চিরুনি ও ব্রাশ ব্যবহার করুন। কেননা এগুলো নমনীয় এবং বিদ্যমান প্রাকৃতিক তেল পুরো চুলে সমানভাবে ছড়িয়ে দিতে সাহায্য করে। এটি চুল পড়া ও ভাঙন রোধ করে।
ঘুমাতে যাওয়ার সময় সিল্কের স্কার্ফে চুল র‌্যাপ করে নিতে পারেন। এটি ময়শ্চার ধরে রাখতে সহায়তা করে, বিশেষত চুল যদি ভঙ্গুর হয়ে থাকে। সিল্ক স্কার্ফ বা সিল্কের বালিশ চুলের সিবাম নিয়ন্ত্রণে সাহায্য করে।
হিজাব পরার আগে চুল শুকিয়ে নিন। এতে চুলের গোড়া নিরাপদ থাকে। অন্যান্য ক্ষতি থেকে রক্ষা পায়। ভেজা চুল বেঁধে নেওয়া মোটেও ঠিক নয়। কেননা এতে হিজাব পরার পর দিন শেষে চুল ফ্ল্যাট ও নিস্তেজ দেখাবে এবং দুর্গন্ধ ছড়াবে। এয়ার ড্রায়ার দিয়ে বা ফ্যানের বাতাসে চুল শুকিয়ে নিন। অথবা হাতে সময় না থাকলে কমপক্ষে ব্লো ড্রাই করে নিতে ভুলবেন না।

 তাসমিন আহমেদ
মডেল: লিন্ডা আয়শা
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top