skip to Main Content
চালকবিহীন বাস নামাচ্ছে চৈনিকরা

এগিয়ে চলছে প্রযুক্তি। নিত্যনতুন উদ্ভাবন দেখে চোখ ছানাবড়া হয়ে যাচ্ছে মানুষের। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির প্রকোপে মানুষের জায়গা দখল করে নিচ্ছে মেশিন। এমনকি তৈরি হচ্ছে চালকবিহীন গাড়িও।
এবার বড় পরিসরে চালকবিহীন বাস নির্মাণ করছে চৈনিক প্রতিষ্ঠান বাইদু। তাদের ফুজিয়ান প্রদেশের কারখানাতে এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।
বাইদুর পক্ষ থেকে বলা হয়েছে, প্রথম দিকে চীনের শহরগুলোতে বাণিজ্যিকভাবে এ বাসগুলো ব্যবহার করা হবে। পাশাপাশি বিদেশের বাজারের দিকেও লক্ষ্য আছে তাদের। বিদেশি গণমাধ্যমের একটি প্রতিবেদনে বলা হয়েছে, লেভেল-ফোর স্বয়ংক্রিয় বাস বাজারজাত করার প্রতিযোগিতায় নেমেছে বাইদু।
এ বাস বেশ উন্নত মানের হবে। সব ধরনের পরিস্থিতির সঙ্গেই মানিয়ে নিতে সক্ষম হবে এ ধরনের বাসগুলো। জানা গেছে, প্রতিটি বাসে ১৪টি করে আসন থাকবে।
সম্প্রতি স্বয়ংক্রিয় বাস তৈরির ঘোষণা দিলেও এ বিষয়ে পরিকল্পনার কথা অনেক আগেই জানিয়েছিলেন বাইদুর প্রধান নির্বাহী রবিন লি। এল কনফারেন্সে তিনি বলেছিলেন, প্রথমবারের মতো চালকবিহীন বাস বাজারে ছাড়া হবে ২০১৮ সালে। অতীতে বিশ্ববাজারে কম দামি পণ্য রফতানি করেছে চীন। ভবিষ্যতে সারা বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি রফতানি করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top