skip to Main Content
টাকা নয়, গানের বিনিময়ে গাড়িযাত্রা!

যখন টাকার চল ছিল না, তখন মানুষের লেনদেন কীভাবে হতো? ইতিহাস বলে, একটা সময় বিনিময় প্রথায় লেনদেন হতো। মানে, কলার দিয়ে মুলা কিংবা ধান দিয়ে গম। সেদিন গেছে। এখন সবকিছুর বিনিময় মূল্য কেবল টাকা। কিন্তু বিনিময় প্রথার দিন যদি ফিরে আসে কেমন হবে?
বাংলাদেশে ফিরে না এলেও ফিনল্যান্ডে বোধ হয় কিছুদিনের জন্য ফিরে এসেছিল। সে দেশে ট্যাক্সিতে চড়লে কোনো টাকাপয়সা দেওয়ার প্রয়োজন হচ্ছে না। না, একেবারে বিনা মূল্যেও নয়। যাত্রার বিনিময়ে চালককে শোনাতে হবে গান।
মূলত ফিনল্যান্ডের ‘রুইসরক’ নামের একটি সংগীত উৎসবকে কেন্দ্র করে দেওয়া হয়েছে এমন সেবা। গান শোনানোর বিনিময়ে গাড়িতে যাত্রার সুবিধা দিচ্ছে ফরটাম নামের একটি প্রতিষ্ঠান। কিন্তু কেন?
ঘটনা হচ্ছে, যে ট্যাক্সিতে লিফট দেওয়া হবে, সেগুলো মূলত বৈদ্যুতিক ট্যাক্সি। এ ট্যাক্সিগুলো কতটা পরিবেশবান্ধব এবং কতটা শব্দহীনভাবে চলে, সেটা গ্রাহকদের বোঝানোর উদ্দেশ্যেই এহেন কীর্তি। গাড়ির ভেতরে এতটাই নিঃশব্দ যে আরাম করে গান গাওয়া যায়। গাড়িতে থাকা ট্যাবলেট কম্পিউটারে পছন্দসই গান নির্বাচন করলে পর্দায় লিরিক দেখাবে। যাত্রীকে কারাওকের মাধ্যমে গাইতে হবে গান। অবশ্য ফিনল্যান্ডের টারকুতে চলমান রুইসরক উৎসবটি শেষ হয়ে গেছে ৮ জুলাই।
ওই ট্যাক্সি সেবাতে বিএমডব্লিউ আইথ্রি গাড়িগুলো ব্যবহার করা হয়েছে। এ গাড়ির ইঞ্জিনের কোনো শব্দ হয় না বিধায় পছন্দমতো গানের সুরে হারিয়ে যাওয়ার সুযোগ থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top