skip to Main Content

টেকট্রেন্ড I কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তায় চলবে ভবিষ্যৎ বিশ্ব। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত হলো ডেভেলপারদের নিয়ে ‘গুগল আইও’, ফেসবুকের ‘এফ৮’ এবং সিয়াটলে মাইক্রোসফটের ‘বিল্ড’। যার প্রতিটিতেই উঠে আসে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের কথা। একই সঙ্গে জানান দিয়েছে নতুন কিছু প্রযুক্তির

কাজ সহজ করবে গুগল
গুগলের স্মার্ট ভয়েস অ্যাসিস্ট্যান্টকে আমরা কমবেশি সবাই চিনি। গুগল বরাবরই একে প্রাধান্য দিয়ে আসছে। এবারও ব্যতিক্রম হয়নি। গুগল এতে নতুন করে ছয়টি ভাষা যুক্ত করেছে। তবে সব থেকে বড় ফিচারটি হচ্ছে, এটি আপনার হয়ে রেস্টুরেন্টে বা অন্য কোথাও কোনো সার্ভিস বুক করতে পারবে। অপর প্রান্তের লোকটির সঙ্গে এমনভাবে কথা বলবে যে, সে বুঝতেই পারবে না এটা রোবট না মানুষ। আরও একটি নতুন অপারেটিং সিস্টেমের ঘোষণা দিয়েছে গুগল। সেটি হলো ‘অ্যান্ড্রয়েড পি’। অ্যান্ড্রয়েড পি ‘নচ’ ফিচার সমর্থন করবে। অর্থাৎ আইফোন টেনের মতো অ্যান্ড্রয়েড পি চালিত ডিভাইসে চলতি বছর নচ ডিসপ্লে দেখা যাবে। গুগল জুলাইয়ে আনতে যাচ্ছে স্মার্ট ডিসপ্লে। এতে গুগল অ্যাসিস্ট্যান্ট বিল্ট ইন থাকবে। এলজি, সনি ও জেবিএলের সঙ্গে এ নিয়ে কাজ চলছে গুগলের। এটা একই সঙ্গে ভিডিও দেখা, ভিডিও কল দেওয়াসহ নানা সুবিধা যুক্ত থাকবে। গুগল ফটোসে যুক্ত হচ্ছে নতুন ফিচার ‘সাজেস্টেড অ্যাকশনস’। এর ফলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে গুগল ফটোসে থাকা ছবিগুলোকে অ্যানালাইজ করে এডিটিং ও কনটেন্ট অনুযায়ী শেয়ার করা যাবে। সাদা-কালো ছবিকে রঙিন করা যাবে নিখুঁতভাবে। শুধু তা-ই নয়, জিমেইলকে আরও সহজ করছে গুগল। মেইল অটোকমপ্লিট ফিচারের মাধ্যমে, লেখার ধরন অনুযায়ী জিমেইল পরবর্তী শব্দ এবং বাক্য স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ করে দেওয়ার পরামর্শ দেখাবে।
গুগল এনেছে গুগল লেন্স। এর মাধ্যমে শুধু ছবিই নয়, তথ্যও পাওয়া যাবে। যেমন গুগল লেন্সের কোনো অবজেক্টের ওপর ধরলে সেটি অ্যানালাইজ করে বলা হবে, এটা কী এবং কোথায় পাওয়া যায়। গুগল লেন্সের সাহায্যে কোনো ডকুমেন্ট স্ক্যান করলে ডিভাইসের ক্লিপবোর্ডে টেক্সট কপি করা যাবে। গুগল ম্যাপ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে আপনাকে নতুন লোকেশন সাজেস্ট করবে। হতে পারে সেটি কোনো রেস্টুরেন্ট, কিংবা কোনো পার্ক বা কোনো কফি শপ। তবে এসব হবে ইউজারের আগ্রহের ওপর ভিত্তি করে। এ ছাড়া প্রথমবারের মতো গুগল ম্যাপের সঙ্গে যুক্ত হচ্ছে অগমেন্টেড রিয়্যালিটি।
আরও উন্নত হচ্ছে মেসেঞ্জার
ফেসবুকে থাকা তথ্য মুছে ফেলার ক্ষমতা ব্যবহারকারীদের হাতেই থাকবে। যেমন গুগল ক্রোম, সাফারির মতো ব্রাউজারে তথ্য মুছে ফেলার সুবিধা রয়েছে। এ বছরে ক্যালিফোর্নিয়ার সানহোসেতে অনুষ্ঠিত সফটওয়্যার ডেভেলপারদের নিয়ে ফেসবুকের বার্ষিক সম্মেলন ‘এফ-৮’-এ খবরটি দেন মার্ক জাকারবার্গ। এ ছাড়া আরও কর্মক্ষম হচ্ছে মেসেঞ্জার। আসল ছবির ওপর ডিজিটাল ছবি বসিয়ে দেওয়ার জন্য ব্যবহৃত অগমেন্টেড রিয়্যালিটি (এআর) নিয়ে ফেসবুক ও প্রতিদ্বন্দ্বী স্ন্যাপচ্যাটের মধ্যে প্রতিযোগিতা অনেক দিনের। কিন্তু এআর স্টুডিও এই চিত্র সম্পূর্ণ বদলে দেবে বলে মনে হয়। এআর প্ল্যাটফর্মের মাধ্যমে ডেভেলপাররা ফেসবুকের বিপুল কম্পিউটিং ক্ষমতা ব্যবহার করে দামি ও জটিল প্রযুক্তি ছাড়াই ছবি শনাক্তকরণসহ অন্যান্য কাজ করতে পারবে। এর সিংহভাগ সম্ভব হবে এআর স্টুডিওর কারণে। ফলে স্ন্যাপচ্যাটকে পেছনে ফেলে ফেসবুক এখন অগমেন্টেড রিয়্যালিটির সেরা স্থানে পরিণত হতে যাচ্ছে। সেই সঙ্গে ভিআর দিয়েই এবার বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া যাবে। ফেসবুকের কালাস ভিআর কিনে নেওয়ার পেছনে কারণ ছিল যে, ভার্চ্যুয়াল রিয়্যালিটি (ভিআর) শুধু গেমিং নয়, সামাজিক মাধ্যমেও যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে পারে। ফেসবুক ওয়ার্কপ্লেস নামে একটি অ্যাপ ছাড়বে, যা স্ন্যাকের বিকল্প হিসেবে তৈরি ওয়ার্কপ্লেসে সৃজনশীলতা বৃদ্ধির কাজে লাগবে।
সামাজিক যোগাযোগমাধ্যমে মাইক্রোসফট
মাইক্রোসফট বিল্ড সম্মেলনে ‘ইয়োর ফোন’ নামে একটি অ্যাপ দেখিয়েছে প্রতিষ্ঠানটি। এতে আইফোন ও অ্যান্ড্রয়েড-চালিত স্মার্টফোন সহজে উইন্ডোজের সঙ্গে সিনক্রোনাইজ করতে পারবে। অ্যাপ ব্যবহার করে বার্তা পাঠানো, ছবি দেখা ও কম্পিউটার থেকে স্মার্টফোনের নোটিফিকেশন দেখা যাবে। একই সঙ্গে নিকট ভবিষ্যতে আমাজনের স্মার্ট স্পিকার ‘ইকো’ ব্যবহার করে মাইক্রোসফটের ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট ‘করটানা’র সঙ্গে কিংবা উইন্ডোজ-চালিত কম্পিউটার থেকে আমাজনের ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট ‘অ্যালেক্সা’র সঙ্গে কথোপকথন বা নির্দেশ দেওয়া যাবে। সম্মেলনে এগুলোর নমুনাও দেখানো হয়েছে। আরেকটি নতুন সংযোজন উইন্ডোজ টেনের হালনাগাদে টাইমলাইন-সুবিধা এনেছে মাইক্রোসফট। কোন সফটওয়্যারগুলো ব্যবহৃত, সময়ের ক্রম অনুযায়ী এটি তা দেখাবে। অ্যাপ ব্যবহারের ইতিহাস দেখে আগের কাজে ফেরা যাবে। সুবিধাটি এবার অ্যাপের মাধ্যমে আইওএস ও অ্যান্ড্রয়েডের জন্যও আনছে মাইক্রোসফট। উইন্ডোজের পরবর্তী সংস্করণে বড় পরিবর্তন আসবে বলে জানানো হয়েছে। এক উইন্ডোতে একটি অ্যাপ দেখানোর বদলে একাধিক উইন্ডো করা যাবে। আবার সেখানে বিভিন্ন অ্যাপের ট্যাব রাখা যাবে। এতে কাজের ব্যবস্থাপনা আরও সহজ হবে।

 তৌহিদুল ইসলাম তুষার
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top