skip to Main Content

টেকট্রেন্ড I প্রযুক্তি দুনিয়ায় নতুন পণ্য

জীবনধারা সহজ করে তুলতে অভিনব পণ্যের সমারোহ। বদলে যাচ্ছে প্রযুক্তিবিশ্ব। লিখেছেন তৌহিদুল ইসলাম তুষার

বেল এয়ার ট্যাক্সি
ভবিষ্যৎ প্রজন্মের উড়ুক্কুযানের নকশা দেখিয়েছে উবার। লাস ভেগাসে উবারের অংশীদার প্রতিষ্ঠান উবার ইলেভেট নতুন এই যানের নকশা উন্মোচন করে। পুরোপুরি খাড়াভাবে ওঠানামা করতে পারবে এই যান। টেক্সট্রনের বেল বিভাগের এই নকশায় সমর্থন জানিয়ে উবারের পক্ষ থেকে বলা হয়, ‘চাহিদামতো একটি উবার এয়ার নেটওয়ার্ক’ বানাতে এটি একটি বড় পদক্ষেপ। বাণিজ্যিক প্রয়োজনে ও সেনাবাহিনীর জন্য এসব যান বানিয়ে থাকে বেল। উবারের এই যানকে বলা হচ্ছে বেল নেক্সাস। আকাশপথে সাশ্রয়ীভাবে যাতায়াতের জন্য এতে হাইব্রিড বৈদ্যুতিক প্রোপালশন ব্যবহার করা হবে। এই উড়ন্ত ট্যাক্সিতে ছয়টি পাখা আছে। ওজন ৬০০০ পাউন্ড এবং সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৫০ মাইল।
এলজির ক্লো রোবট
এলজি তাদের কি-নোট ইভেন্টে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে তাদের কর্মকাণ্ড সবার সামনে তুলে ধরে। এবারের সিইএসে ব্র্যান্ডটি তিন ধরনের ক্লো রোবট দেখায়। একটি রোবট লাগেজ বহন করবে, একটি মাল বহন করবে এবং আরেকটা রোবট খাবার সার্ভ করবে।
ফোল্ডিমেট
ফোল্ডিমেট যন্ত্র­টি দেখতে অনেকটা প্রিন্টার বা ফটোকপিয়ারের মতো। শুধু এতে কাগজের পরিবর্তে সদ্য কাচা জামাকাপড় ঢোকাবেন এবং সেটি সঙ্গে সঙ্গে সুন্দর করে ভাঁজ হয়ে যাবে। যন্ত্রটি পাঁচ মিনিটে ২৫টি কাপড় ভাঁজ করতে পারে, তবে বড় চাদর, তোয়ালে পারে না। এ বছরের শেষ দিকে বাজারে আসবে। দাম পড়বে ৯৮০ ডলার।
লাভট
গ্রুভেক্স নামের একটি প্রতিষ্ঠান লাভট নামের রোবট তৈরি করেছে। রোবটের শরীরের বিভিন্ন অংশে সেন্সর লাগানো আছে। মাথার উপরে আছে ক্যামেরা। এটি তার মালিককে নিঃশর্ত ভালোবাসা দেবে। বাসায় আসার পরে লাভট ছুটে এসে মালিককে জড়িয়ে ধরবে। এর সেন্সরগুলো সব সময় আপনি কী ব্যবহার করছেন, সেই তথ্যও সংগ্রহ করবে।
ওয়াই ব্রাশ
প্রতিদিন দাঁত ব্রাশ করা একটা ঝামেলা, কিন্তু যদি এমন কোনো যন্ত্র থাকে যেটি দশ সেকেন্ডের মধ্যেই আপনার দাঁত মেজে ঝকঝকে করে ফেলবে! ফ্রান্সের কোম্পানি ওয়াই ব্রাশ এমনই একটি টুথব্রাশ নিয়ে এসেছে সিইএসে। এটি একটি সনিক টুথব্রাশ। টুথপেস্ট লাগিয়ে মুখে পুরে ফেললেই কাজ হয়ে যায়।
উইথিংস মুভ ইসিজি
ফ্রান্সের উইথিংস বিভিন্ন ধরনের হেলথ কেয়ার পণ্য তৈরি করে থাকে। এই প্রতিষ্ঠান বেশ কয়েকটি পণ্য নিয়ে এসেছে প্রদর্শনীতে। এগুলোর মধ্যে একটি হচ্ছে উইথিংস মুভ ইসিজি স্মার্টওয়াচ। এতে আছে ইলেকট্রোকার্ডিওগ্রাম মনিটর, যা ব্যবহারকারীর হার্টের তথ্য সংগ্রহ করবে।
উইথিংস বিপিএম কোর
এই যন্ত্র দেখলে মনে হবে হলিউডে নির্মিত সায়েন্স ফিকশনের কোনো প্রযুক্তি। এটা হচ্ছে একটি ব্লাড প্রেশার মনিটর, যেটি বিভিন্ন ধরনের কার্ডিওভাসকুলার রোগ শনাক্ত করতে পারে। এতে আছে ইসিজি মনিটর এবং ডিজিটাল স্টেথিসকোপ। এটি ওয়াই-ফাই বা ব্লুটুথের মাধ্যমে কাজ করে।
মার্সিডিজ বেঞ্জ আর্বানেটিক
জার্মানির বিখ্যাত গাড়ির ব্র্যান্ড মার্সিডিজ বেঞ্জ সিইএসে একটু স্বচালিত গাড়ি নিয়ে এসেছে। হলিউডের সায়েন্স ফিকশন ছবিগুলোতে ভবিষ্যতের গাড়ি যে রকম দেখতে, এটাও ঠিক সে রকম। এতে কোনো স্টিয়ারিং হুইল, গিয়ার কিছুই নেই। উঠে বসবেন, গাড়ি চলবে। এতে মানুষ ও পণ্য—দুটোই পরিবহন করা যায়।
অগমেন্টেড রিয়েলিটি গ্লাস
চীনের স্মার্ট-আপ এনরিয়েল এআই তাদের নতুন মডেলের অগমেন্টেড রিয়েলিটি চশমা তৈরি করেছে। দেখতে সাধারণ চশমার মতো এবং অনেক হালকা। অগমেন্টেড রিয়েলিটিভিত্তিক ডিভাইসগুলো বড় ও ভারী হয়। বেশিক্ষণ ব্যবহার করা যায় না। সেই তুলনায় এই চশমা আসলেই দারুণ। এই চশমার ওজন মাত্র ৮৫ গ্রাম। এতে ক্যামেরা, সেন্সর—সব লাগানো আছে। এটি এবার বেস্ট অব সিইএস অ্যাওয়ার্ড পেয়েছে।
ডি ফিদ্ধ
বয়স্করা নানা স্বাস্থ্য সমস্যায় ভোগেন। একটা বড় সমস্যা হলো অনেকে ঠিক সময়মতো বাথরুমে যেতে পারেন না এবং কাপড়চোপড় নষ্ট করে ফেলেন। এ জন্য তারা ডায়াপার পরেন। তো এমন সব মানুষের জন্য ট্রিপল ডব্লিউ নামে একটি জাপানি প্রতিষ্ঠান এই ডিভাইস এনেছে, যার নাম ডি ফিদ্ধ। এটি একটি ব্লাডার মনিটর। ব্যবহারকারীর ব্লাডার সব সময় পর্যবেক্ষণ করে এবং বাথরুম আসার আগেই তাদের সতর্ক করে দেয়। ফলে ওই ব্যক্তি সময়মতো বাথরুমে যেতে পারেন।
ডেইমলার ফেদ্ধইট লাইনার ক্যাসকেডিয়া
ডেইমলার ফেদ্ধইট লাইনার ক্যাসকেডিয়া হচ্ছে একটি নতুন মডেলের ক্লাস-৮ সেমি ট্রেইলার ট্রাক, যাতে এসএই লেভেল ২ মানের অটোমেশন টেকনোলজি ব্যবহার করা হয়েছে। জুলাই মাসে এটি বাজারে আসবে। এতে আছে এনার্জি ব্রেকিং, যেটা পথচারীদের দূর থেকে চিহ্নিত করতে পারে এবং স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এতে আরও আছে অটো-ওয়াইপার, হেডল্যাম্প, হাইবিম, ট্রাফিক সিগন্যাল ডিসপ্লেসহ আরও নানা ধরনের ফিচার।
অনার ভিউ ২০
প্রযুক্তির এই উৎসবে নিজেদের সাব ব্র্যান্ডের নতুন ফোন অনার ভিউ ২০ উšে§াচন করেছে হুয়াওয়ে। ৬ দশমিক ৪ ইঞ্চি ডিসপ্লের ডিভাইসটিতে ৪৮ মেগাপিক্সেলের থ্রিডি রিয়ার ক্যামেরা সেটআপ আছে। এর ডিসপ্লেতে কোনো নচ প্রযুক্তি রাখা হয়নি। সেলফি ক্যামেরার জন্য হ্যান্ডসেটটির ডিসপ্লে প্যানেলের উপরের বাঁ পাশে একটি ছিদ্র রয়েছে। ডিভাইসটিতে রয়েছে ৬ এবং ৮ জিবি র‌্যাম। যেখানে অভ্যন্তরীণ মেমোরি থাকবে যথাক্রমে ১২৮ ও ২৫৬ জিবি। চলতি মাসের ২২ তারিখে বাজারে আসতে পারে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
ক্রোমবুক
সিইএসে একটি প্রিমিয়াম ক্রোমবুক উন্মোচন করেছে এইচপি। এক্স৩৬০ ১৪ জি১ মডেলের ক্রোমবুকটি বিজনেস গ্রাহকদের কথা বিবেচনায় এনে করা হয়েছে। ১৪ ইঞ্চি ফুল এইচডি রেজল্যুশনের ডিসপ্লে সংবলিত এ কনভার্টিবল ল্যাপটপের ইন্টেল পেন্টিয়াম, ইন্টেল কোর আই৩, কোর আই৫ এবং কোর আই৭ প্রসেসর সংবলিত সংস্করণ পাওয়া যাবে। ১৬ গিগাবাইট র‌্যামের এ ডিভাইসে কানেক্টিভিটির জন্য আছে দুটি ইউএসবি টাইপ-সি ৩.১ পোর্ট, একটি ইউএসবি টাইপ-এ ৩.১ পোর্ট ও একটি মাইক্রো এসডি কার্ড রিডার। একবার ফুল চার্জে ব্যাটারি সর্বোচ্চ ১৩ ঘণ্টা ব্যাকআপ দেবে।
প্যানাসনিক লুমিক্স ক্যামেরা
উৎসবের প্রথম দিনই জাপানের প্রযুক্তি কোম্পানি প্যানাসনিক তাদের লুমিক্স এস সিরিজ ক্যামেরা উন্মোচন করে। প্যানাসনিকে লুমিক্স এস ১ এবং এস ১ আর মডেলের ক্যামেরায় নতুন আয়নাহীন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এতে উচ্চ রেজল্যুশনের ছবি তোলা সম্ভব।

ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top