skip to Main Content
তৌকীর আহমেদের হ্যাটট্রিক

জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একাধিক পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা তৌকীর আহমেদ হ্যাটট্রিক করতে যাচ্ছেন। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তার নির্মিত গত বছরের বহুল আলোচিত ও একাধিক আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ব্যবসাসফল চলচ্চিত্র ‘হালদা’ দিয়ে হ্যাটট্রিক করবেন তিনি।
ইতিমধ্যে ‘হালদা’ একাধিক আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলেও চলতি মাসেই ‘হালদা’ পরিচালক তৌকীর আহমেদ তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা ও অংশগ্রহণ করার আমন্ত্রণ পেয়েছেন। আগামী আগস্ট ৩১ থেকে ৪ সেপ্টেম্বর ২০১৮-তে কসোভোতে অনুষ্ঠিত ১১তম ফিল্ম ফেস্টিভ্যাল ‘দ্য গডনেস অন দি থ্রোন’-এর প্রতিযোগিতায় অংশ নেবে ‘হালদা’।
৪ থেকে ১০ সেপ্টেম্বর রাশিয়ায় ১৪তম ‘কাজান ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব মুসলিম’ সিনেমার মুল প্রতিযোগিতা বিভাগে প্রতিযোগিতা করবে হালদা।
৪ থেকে ১১ অক্টোবর ইতালিতে ২১তম ‘রেলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যাল’-এ প্রতিযোগিতা করবে হালদা। আন্তর্জাতিক চলচ্চিত্রে হালদা তিনটি উৎসবে অংশগ্রহণ করায় তৌকীর আহমেদ হ্যাটট্রিক করতে যাচ্ছেন বলে জানান হালদা চলচ্চিত্রের মার্কেটিং ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বিষয়ক কর্মকর্তা মনজুরুল ইসলাম মেঘ। তিনি আরও দুটি হ্যাটট্রিকের কথা জানান। এই মাসেই তৌকীর আহমেদের ‘হালদা’ বাংলাদেশের হয়ে লন্ডনে ১৫তম রেইনবো চলচ্চিত্র উৎসব, দক্ষিণ কোরিয়ার সিউল বাংলাদেশি চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করেছে। এ ছাড়া কলকাতায় বাংলাদেশি চলচ্চিত্র উৎসবে ‘অজ্ঞাতনামা’ প্রদর্শিত হয়েছে। সুতরাং দেশের পক্ষ থেকেও বিভিন্ন দেশে প্রদর্শনের দিক দিয়ে তৌকীর আহমেদ নির্মিত সিনেমা হ্যাটট্রিক করেছে।
নক্ষত্র চলচ্চিত্রের মার্কেটিং ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসববিষয়ক এই কর্মকতা সর্বশেষ যে হ্যাটট্রিকের কথা জানালেন, তা অবাক করার মতো বিষয় বটে। তৌকীর আহমেদ সিনেমা মুক্তির দিক দিয়েও হ্যাটট্রিক করতে যচ্ছেন এই বছর।
তৌকীর আহমেদ ২০১৬ সালে মুক্তি দেন ‘অজ্ঞাতনামা’ সিনেমা, যা দর্শক ও সমালোচকদের প্রশংসার পাশাপাশি সেরা চলচ্চিত্র পুরস্কারসহ তিনটি জাতীয় পুরস্কার ও ১২টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করছে। প্রদর্শিত হয়েছে ছয় মহাদেশের ৩০টির অধিক দেশে। ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘হালদা’ এখন পর্যন্ত পাঁচটি আন্তর্জাতিক ও একটি দেশীয় পুরস্কার অর্জন করলেও বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে। ‘হালদা’ এক দিনে ৮২টি হলে এবং পরবর্তী সময়ে শতাধিক হলে মুক্তি পায়। বসুন্ধরা সিনেপ্লেক্স ও ব্লকবাস্টারে টানা দেড় মাস প্রদর্শিত হয়ে রেকর্ড সৃষ্টি করে এবং ‘হালদা’ ২০১৭ সালের সবচেয়ে বেশি সমালোচনা-প্রশংসা অর্জন করে।
২০১৮ সালে তৌকীর আহমেদ নির্মাণ করেছেন ভাষা আন্দোলনের ওপর ‘ফাগুন হাওয়ায়’ সিনেমা। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন বলিউডের লগান খ্যাত অভিনেতা যশপাল শর্মা, বাংলাদেশ থেকে সিয়াম আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, সাজু খাদেম, ফারুক আহমেদ, আফরোজা বানু প্রমুখ।
‘ফাগুন হাওয়ায়’ সিনেমা এখন মুক্তির অপেক্ষায়। পরিচালক যেকোনো দিন ঘোষণা করবেন মুক্তির তারিখ। সুতরাং সিনেমা মুক্তির দিক দিয়েও তৌকীর আহমেদ হ্যাটট্রিক করতে যাচ্ছেন।
মনজুরুল ইসলাম মেঘ জানান, পরিচালক তৌকীর আহমেদ ‘ফাগুন হাওয়ায়’ মুক্তির তারিখ ঘোষণা করবেন সিনেমাটির আন্তর্জাতিক পোস্টার দিয়ে। আর পোস্টার ডিজাইন করছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পেইন্টার ও জনপ্রিয় অভিনেত্রী বিপাশা হায়াত।
উল্লেখ্য, হালদা চলচ্চিত্রের আন্তর্জাতিক পোস্টারটিও ডিজাইন করেছিলেন বিপাশা হায়াত। সেই পোস্টারটিও হালদা সিনেমার পাশাপাশি আন্তর্জাতিকভাবে প্রশংসা অর্জন করেছে।
‘হালদা’ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ পেনোরমা বিভাগে ফিপ্রেসি জুরি কর্তৃক বেস্ট ডিরেক্ট অ্যাওয়ার্ড অর্জন করেছে। এ ছাড়া সার্ক চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র পুরস্কারসহ মোট চারটি পুরস্কার অর্জন করেছে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিরালাল সেন পদক অর্জন করেছে ‘হালদা’।
সব মিলিয়ে ‘হালদা’ নির্মাতা তৌকীর আহমেদ ২০১৮ সালে তিনটি হ্যাটট্রিক করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top