skip to Main Content
নাক ডাকার ক্ষতি ও প্রতিকার

নাক ডাকা একটি ভয়ানক সমস্যা। যিনি নাক ডাকেন তার জন্য হয়তো নন, তবে যিনি তার পাশে ঘুমান তার জন্য এটি বড় বিড়ম্বনা। নাক ডাকার শব্দে ঘুমই ভেঙে যায় পাশের মানুষটির। এ নিয়ে দাম্পত্যেও কলহ বাধার ঘটনা শোনা গেছে।
আমরা অনেকেই নাক ডাকার বিষয়টিকে সহজভাবে নিই। ভাবি, এটি বুঝি স্বাভাবিক বিষয়। কিন্তু এটি মোটেও স্বাভাবিক বিষয় নয়। নাক ডাকার কারণে নানা ধরনের শারীরিক ক্ষতি হতে পারে। যেমন, যারা নাক ডাকেন, তাদের মস্তিষ্কের ক্ষমতা ধীরে ধীরে হ্রাস পায়, আইকিউ কমে যায়, তাদের স্মৃতিশক্তিও লোপ পেতে শুরু করে। তা ছাড়া নাক ডাকার কারণে হতে পারে স্ট্রোক, হার্ট ডিজিজ অ্যারিথমিয়া, জিইআর ডি, ক্রনিক মাথা যন্ত্রণা। পাশাপাশি শরীরের ওজন বৃদ্ধির কারণ হতে পারে নাক ডাকা।
কিন্তু যারা নাক ডাকেন, তারা কীভাবে এ সমস্যা থেকে মুক্তি পাবেন? খুবই সহজ। নিয়মিত আদা চা পান করা শুরু করুন। আদা চা পান করলে শরীরের ভেতরের অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানের মাত্রা বৃদ্ধি পায়, ফলে ন্যাজাল ক্যাভিটি খুলতে শুরু করে। এতে করে নাক ডাকার প্রকোপ কমে।
নাক ডাকা বন্ধে ভরসা রাখতে পারেন রসুনে। কেননা, রসুন নাকের ভেতরের মিউকাস জমতে দেয় না। পাশাপাশি রসুন মানুষের রেসপিরেটারি সিস্টেমেরও উন্নতি ঘটায়। ফলে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হতে শুরু করে। এতে করে নাক ডাকার সমস্যা কমে। এ জন্য রাতে ঘুমানোর আগে নিয়মিত একটি অথবা দুটি রসুনের কোয়া চিবিয়ে এক গ্লাস পানি পান করে শুয়ে পড়তে হবে। দেখবেন ধীরে ধীরে নাক ডাকা বন্ধও হয়ে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top