skip to Main Content

পোর্টফোলিও I ট্রেন্ড টক ২০১৯

শুধু ঋতু নয়, বদল ঘটেছে বছরের। নতুন বছরে নিত্যনতুন সব ট্রেন্ড থাকবে ফ্যাশন-সচেতনদের চর্চায়, সেটাই তো স্বাভাবিক। তাই ক্যানভাস হাজির করেছে ২০১৯-এ সাড়া জাগাবে এমন পাঁচটি নমুনা। দেশের জনপ্রিয় পাঁচ ডিজাইনার তৈরি করেছেন পোশাকগুলো। ২০১৯-এর বিশ্ব ফ্যাশন প্রবণতায় প্রাণিত যার প্রতিটি। নির্দ্বিধায় পরিধান উপযোগী

 জাহেরা শিরীন
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

বয়লার স্যুট

‘ওয়ান পিস ওয়ান্ডার’ বলা হয় একে। খ্যাতনামা ডিজাইনার থেকে ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার- সবার বরাতে ২০১৯-এর ফ্যাশন ট্রেন্ডের শীর্ষে উঠে এসেছে যার নাম। ইলেকট্রিশিয়ান আর প্লাম্বারদের ইউনিফর্ম হিসেবে পরিচিত এ পোশাক সদর্পে ঢুকে পড়েছে ফ্যাশনিস্তাদের ক্লজেটে। হেভি ডিউটি ওয়ার্কওয়্যার থেকে হয়ে উঠেছে ইন ট্রেন্ড অবসেশন। বয়লার স্যুটের ভিন্ন ভিন্ন ধারা জনপ্রিয় থাকবে বছরজুড়ে। ক্ল্যাসিক স্টাইলের জন্য কাছে থাকুক অলিভ গ্রিন, খাকি, নেভি আর কালোর সলিড রঙা স্যুটগুলো। আর যাদের আউট অব দ্য বক্স পছন্দ, অপশন রয়েছে তাদের জন্যও। কমলা কিংবা ফুশিয়ায় রাঙানো উজ্জ্বল রঙেরগুলো ছাড়াও বেছে নেওয়া যেতে পারে প্রিন্টেড ভার্সনগুলো। কোনোটায় ফুটুক ফুল তো কোনোটায় জমিনজুড়ে ছোটাছুটি করুক ছোট ছোট পোলকা ডট।

ডিজাইনার: ফারজানা ইউসুফ
মডেল: সাদিয়া ও নাজিয়া

কালারড টার্টান

ক্ল্যাসিক সাদা কালো চেকার্ড প্যাটার্নের একঘেয়েমি কাটানোর সময় এখন। কারণ, জ্যামিতিক রেখার আঁকিবুঁকিতে তৈরি প্যাটার্নগুলোতে পুরে দেওয়া হচ্ছে প্যালেটের চোখধাঁধানো উজ্জ্বল সব রঙ। পরিচিত হয়ে উঠছে কালারড টার্টন নামে। ব্যবহৃত হচ্ছে পোশাকের লং লেয়ারের নিচে, কুঁচি আর ভাঁজের ইতিউতি। তৈরি হচ্ছে লেডিলাইক ফেমিনিন ড্রেস থেকে নিয়ে পাওয়ার প্লেইডেড কোটও।

ডিজাইনার: বিপ্লব সাহা
মডেল: তর্ষা ও মাইশা

প্যাচওয়ার্ক

মিনিমালিজমের দিন শেষ। ম্যাক্সিমালিজম এখন ট্রেন্ডে ইন। যার সবচেয়ে বড় উদাহরণ পোশাকে ঐতিহ্যবাহী প্যাচওয়ার্কের ফোঁড়। ফ্লোরাল, পেইজলি, ব্রোকেড থেকে শুরু করে ভেলভেটের গ্লিটারি স্ট্রাইপ- সবেতেই তৈরি হচ্ছে প্যাচওয়ার্ক। পোশাকে আভিজাত্য ফুটিয়ে তুলতে। বোহেমিয়ান ভাইবও তৈরি হচ্ছে কারও কারও সৃজনশৈলীতে। তৈরি হচ্ছে ওয়েস্টকোট, রোব, হট প্যান্ট, টাক্সিডো শার্ট থেকে এথনিক কুর্তা।

ডিজাইনার: চন্দনা দেওয়ান
মডেল: ইফা ও তর্ষা

পাফড শোল্ডার

গেল বছরের ফ্যাশনে শোল্ডারের তেমন কোনো অস্তিত্ব ছিল না ট্রেন্ডে। ফ্যাশন-সচেতনদের পছন্দের শীর্ষে ছিল অফ শোল্ডার। কিন্তু ট্রেন্ডে ফের ফিরেছে শোল্ডার। আরও শক্তিশালী রূপে। তবে প্যাডে পরিপূর্ণ বক্সাকারে নয়, নতুন বছরে শোল্ডার থাকবে ফোলা ও ফাঁপা। মূলত ইলাস্টিকের কুঁচিতে তৈরি হবে পাফি ভাব। আশির দশকের পুরোনো ট্রেন্ড হলেও এ বছর পাকাপোক্ত স্থান যে দখল করবে পাফড শোল্ডার, তার আভাস মিলেছিল রানওয়ে আর রেড কার্পেটে। ওয়েডিং ড্রেস থেকে, জাম্পস্যুট, টপস কিংবা এক্সপেরিমেন্টাল কাট প্যাটার্নের কামিজে পাফড শোল্ডার পোশাকের পরিচিত ধারণা পাল্টে দিতে পারে নিমেষেই।

ডিজাইনার: লিপি খন্দকার
মডেল: সাদিয়া

অ্যানিমেল প্রিন্ট

টম ফোর্ড, কেলভিন ক্লেইন, ডলশে অ্যান্ড গ্যাবানা থেকে ভিক্টোরিয়া বেকহাম- সবার শো থেকেই আভাস মিলছিল। ২০১৯-এ রমরমা থাকবে অ্যানিমেল প্রিন্টের। তবে ভিন্ন ধাঁচে। লিওপার্ড, স্নেক, ক্রোকোডাইল আর টাইগার প্রিন্টের ক্ল্যাসিক কালার তো থাকছেই, সঙ্গে দেখা যাবে লাল আর পার্পলের মতো উজ্জ্বল নিওন সব রঙের প্রাণীপ্রাণিত প্রিন্টও।

ডিজাইনার: হুমায়রা খান
মডেল: তর্ষা ও ইফা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top