skip to Main Content

ফরহিম I নওশার সাজে

ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে ছেলেরাও বিয়েতে সাজগোজে নজর দিচ্ছে। বিয়ের দিনকে স্মরণীয় করে রাখতে কনেপক্ষের মতোই বরপক্ষ দ্বারস্থ হচ্ছে মেনজ স্যালনগুলোর।
বিয়ের এই মৌসুমে বিভিন্ন মেনজ স্যালনও প্রস্তুত তাদের গ্রুম প্যাকেজ নিয়ে। যেমন- হেয়ার কাট, শ্যাম্পু উইথ কন্ডিশনার, ফেয়ার পলিশ, হেয়ার স্পা উইথ ওজোন, ডিলাক্স পেডিকিওর অ্যান্ড মেনিকিওর উইথ প্যারাফিন র‌্যাপ, শেভ, অক্সি ব্রাইট, হেয়ার সেটিং মেকওভার, হোয়াইটেনিং বডি স্ক্রাব, নেইল ক্লিনিং উইথ শাইন, ব্রাইট নারিশিং ফেশিয়াল এবং আইস মাস্ক। ছেলেদের সৌন্দর্য ফুটিয়ে তুলতে এই বিশেষ সেবাগুলো দিচ্ছে স্যালনগুলো। বিয়ের আগের দিন থেকে বিয়ের পরের দিন পর্যন্ত বরের সৌন্দর্য বাড়িয়ে তুলতেই এসব সার্ভিস।
সার্ভিস লিস্টে হেয়ার কাট পাওয়া যাবে দুধরনের। রেগুলার এবং স্টাইলিশ। বর ইচ্ছা করলে নিজের পছন্দ অনুযায়ী চুল কাটিয়ে নিতে পারবেন। স্টাইলিশ কাটগুলো এভাবেই হয়। আর রেগুলার কাটে বরের চেহারার সঙ্গে মানিয়ে কেটে দেওয়া হয় চুল। যে ধরনের কাটই হোক না কেন, সময় লাগবে মোটামুটি আধঘণ্টা। চুল কাটানোর পর শ্যাম্পু না করলে কি চলে? আছে শ্যাম্পু উইথ কন্ডিশনার। হরেক রকম মেনজ শ্যাম্পুর মধ্য থেকে বর তার ইচ্ছেমতো একটি পছন্দ করে নিতে পারবেন। চুলে একবার শ্যাম্পু উইথ কন্ডিশনার করাতে সময় লাগবে মাত্র ১০ মিনিট। ধোয়া চুলে শাইনি ভাব আনতে হেয়ার স্পা উইথ ওজোন। এটা করলে চুল নরমও হয়। একে একধরনের হেয়ার ট্রিটমেন্টও বলা চলে। অলিভ অয়েল গরম করে মাথায় ম্যাসাজ করা হয় মিনিট পাঁচেক। তারপর ভিটামিন ই ক্যাপসুল দিয়ে আবার পাঁচ মিনিট ম্যাসাজ। তারপর স্টিম। এরপর শ্যাম্পু দিয়ে ক্লিনিং। চুল ভেজা থাকতে থাকতেই হেয়ার স্পার আরেকটি প্যাক চুলে দেওয়া হয়। তারপর ২০ মিনিট রেখে দিয়ে আবারও পাঁচ মিনিট ম্যাসাজ। চুল শুকিয়ে নেওয়া। এটা করতে লাগবে ৪৫ মিনিট।
হেয়ার সেটিং। বর কী ধরনের পোশাক পরবে, শেরওয়ানি নাকি কমপ্লিট স্যুট, সেটার ওপর ভিত্তি করে হেয়ার সেট করা হয়। তিন ক্যাটাগরির সেটিং হতে পারে। নরমাল, ড্রেসের সঙ্গে ম্যাচ করে এবং বরের পছন্দ অনুযায়ী। এতে ১০ থেকে ১৫ মিনিট সময় লাগে।
ত্বকে উজ্জ্বল ভাব আনতে ফেয়ার পলিশ। এটি করা হয় বরের মুখ, ঘাড়, হাত ও শরীরের অর্ধেক পর্যন্ত। সামনে ও পেছনে। বিশেষ একধরনের প্যাক বরের ত্বকে মেখে রাখতে হয় মিনিট দশেক। এতে দুটি সুবিধা পাওয়া যায়। লোমকূপের ময়লা পরিষ্কার হয়, মানে ডেড সেল সরে যায় এবং লোমে একটা ব্রাউনি ভাব চলে আসে। ত্বক উজ্জ্বল দেখায়। পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে ঘণ্টাখানেক সময় ব্যয় হয়। এরপর ডিলাক্স পেডিকিওর মেনিকিওর উইথ প্যারাফিন র‌্যাপ। প্যারাফিন র‌্যাপ হচ্ছে একধরনের মোমের প্রলেপ। মোম তরল করে স্কিনে ব্রাশ করা হয়। এটি স্কিনকে যথেষ্ট নরম করে। অনেকের ত্বক রুক্ষ ও খসখসে থাকে, তাদের জন্য এটা অনেক ভালো। প্রথমে হাত ও পা পুরোটা ক্লিন করে নেওয়া হয়। স্ক্রাবিং সেরে আরেক দফা ক্লিন করা হয়। তারপর প্যারাফিন পেপার দিয়ে দশ মিনিট মুড়ে রাখা হয় ত্বক। এটি করতে দুই ঘণ্টা লাগে।
শেভ। হেয়ার কাটিংয়ের মতোই এতেও আছে বেসিক ও স্টাইলিশ। স্টাইল নির্ভর করে বরের দেওয়া ক্যাটালগের ওপর। শেভ করতে সময় লাগবে ২০ মিনিট।
হোয়াইটেনিং বডি স্ক্রাব। ত্বকের ময়লা পরিষ্কার করার জন্য। এতে দুধ ব্যবহৃত হয়ে থাকে। স্ক্রাবের একটা প্যাক থাকে, সেটা দিয়ে ক্লিন করা হয়। নখের যত্নে আছে নেইল ক্লিনিং উইথ শাইনিং। অনেক সময় নখের ভেতর ময়লা থাকে। আবার নখের পাশে মরা চামড়া থাকতে পারে। সেটা পরিষ্কার করে দেওয়া হয়। আর শাইনি করার জন্য বাফার আছে। অনেকটা গ্লিটারের মতো।
বিশেষ একধরনের ফেশিয়াল হচ্ছে অক্সি ব্রাইট। মেশিনের মাধ্যমে ত্বকে অক্সিজেন পুশ করা হয়। এটা মূলত ব্রাইটনেসের জন্য। এ ফেশিয়াল খুব তাড়াতাড়ি ত্বক সুন্দর করে দেয়। একবার অক্সি ব্রাইট করতে দুই ঘণ্টা লাগে।
ফেশিয়ালের পর অনেকেরই ত্বকে জ্বালাপোড়া করে। আইস মাস্ক। তাদের জন্য এ ছাড়া আছে ব্রাইট নারিশিং ফ্যাশিয়াল। ত্বক উজ্জ্বল ও টানটান করতে এর জুড়ি নেই। এসব ছাড়াও রয়েছে মেকওভার, মানে মেকআপ। এটা করতে আধঘণ্টার বেশি লাগে না। এসব সার্ভিস একবারে নিতে গেলে পাঁচ থেকে ছয় ঘণ্টা হাতে নিয়ে স্যালনে ঢুকতে হবে। হাজার দশেক টাকার মধ্যেই সেরে নেওয়া যাবে সার্ভিসগুলো। হাতে সময় না থাকলে ভেঙে ভেঙে দুদিনেও এ সার্ভিসগুলো নেওয়া যাবে।

 শিবলী আহমেদ
মডেল: কায়জার
মেকওভার: পারসোনা
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top