skip to Main Content

ফরহিম I ফাইভ ও’ক্লক শ্যাডো

সারা দিনের কাজের পর দাড়ির খানিকটা অগোছালো অবস্থা থেকেই নামটির উৎপত্তি। জ লাইনকে খুব সূক্ষ্মভাবে নির্ধারণ না করেই অপটিক্যাল ইলিউশনের মাধ্যমে চেহারার পরিপক্বতা ফুটিয়ে তুলতে পারে এই লুক। তা ছাড়া আলসেমি কিংবা সময়ের অভাবেই হোক, প্রতিদিন শেভ না করার এটা একটা বাহানাও বটে। তবে এই লুক ফুটিয়ে তুলতে চাইলে প্রয়োজন যতেœর এবং কিছু সতর্কতা। নইলে এটা চেহারার অসংলগ্নতা হিসেবে ধরা পড়তে পারে অনেকের কাছেই।
শুরুতেই ভাবতে হবে দাড়িতে মানাবে কি না। চেহারার আকৃতি এবং বৈশিষ্ট্যগুলো এই লুকের পরিপূরক হবে কি না, তা বুঝে নেওয়া দরকার আগেই। তাই কিছুটা এক্সপেরিমেন্ট দরকার। চেষ্টা করতে হবে লুকটা যথাসম্ভব প্রাকৃতিক এবং স্বাভাবিক রাখার জন্য। কিছু সাধারণ গাইডলাইন মেনে চললেই একটা নিখুঁত ফাইভ ও’ক্লক শ্যাডো স্টাইল দাড়ি বাড়িয়ে তোলা এবং ধরে রাখা যায়।
প্ল্যানিং
যেকোনো লুকেই নিজেকে মানিয়ে নেওয়ার পূর্বশর্ত হচ্ছে ঠিকঠাক প্ল্যান করে নেওয়া। ক্লিন শেভ করার পর ২৪ থেকে ৪৮ ঘণ্টা দাড়ি বাড়ার সময় দিতে হবে। এই লুকের জন্য পর্যাপ্ত দাড়ি না গজানো পর্যন্ত। এই বিয়ার্ড স্টাইলিংয়ের আগে অবশ্যই গোসল করে নেওয়া চাই। এতে পোরগুলো খুলে যাবে এবং স্টাইলিংয়ের জন্য প্রস্তুত হবে। লুকটা ডিফাইন করার জন্য বিয়ার্ড নেকলাইনের নিচের দাড়ি শেভ করে নিতে হয়।
ট্রিমিং
প্রথমেই দরকার একটা ভালো ইলেকট্রিক ট্রিমার। দাম খুব বেশি নয়, তবে কাজ সহজ করে দেবে কয়েক গুণ। ১/৮ ইঞ্চি থেকে ১/৫ ইঞ্চির মধ্যে ট্রিমার সেট করে নিতে হবে। অল্প অল্প করে ট্রিম করা চাই যতক্ষণ না পর্যন্ত চেহারায় দাড়ির দৈর্ঘ্য মানানসই হয়।
ব্লেন্ডিং
নির্দিষ্ট দৈর্ঘ্যে পৌঁছানোর পর ট্রিমারের পরবর্তী ছোট দৈর্ঘ্যটি সেট করে নিতে হবে। এবার খুব কম প্রেশার দিয়ে আস্তে আস্তে ট্রিম করে দাড়ির খোঁচা খোঁচা কিনারাগুলো সমান করে নেওয়া দরকার। এতে দাড়ির সঙ্গে নেকলাইনের একটা মিশেল হবে, যা স্থানটি সূক্ষ্মভাবে ডিফাইন না করে একটা আবছা অনুভূতি তৈরি করবে।
মেইনটেইনিং
দাড়ির বৃদ্ধির ওপর নির্ভর করে দুই কিংবা তিন দিন পরপর ট্রিমিং এবং ব্লেন্ডিংয়ের ধাপগুলো চালিয়ে নেওয়া যায়। একটা রুটিন সেট করে নেওয়া চাই, যাতে আস্তে আস্তে চেহারায় এই লুকটা খাপ খেয়ে যায়। ট্রিমিংয়ের আগে চেষ্টা করতে হবে ত্বক এক্সফোলিয়েট করে সঙ্গে সঙ্গেই শেভিং অয়েল লাগিয়ে নেওয়ার। কাজ শেষে জ্বালাপোড়া এড়ানোর জন্য আফটার শেভ ব্যবহার করতে হবে।
উল্লেখ্য, এটা একটা কেয়ারলেসলি লুক-কুল স্টাইল। তাই আত্মবিশ্বাস নিয়ে লুকটি বহন করার মানসিকতা থাকতে হবে।

 শিরীন অন্যা
মডেল: শাওন
মেকওভার: পারসোনা মেনজ
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top