skip to Main Content

ফরহিম I বল্ড & স্মার্ট

ছেলেদের ক্ষেত্রে প্রায় ৪০ শতাংশের বয়স ৩৫-এর কাছাকাছি যেতেই দেখা যায় চুল পড়ে যাচ্ছে। এ সমস্যা জেনেটিক। ফলে, একে রোধের উপায় খুব কম। থাকলেও তা ব্যয়বহুল। তবে বর্তমানে বল্ড হেড বড় কোনো সমস্যা নয়, কারও কারও বেলায় এটি ফ্যাশনও বটে। নিজের ইচ্ছায় হোক, কিংবা পছন্দের কোনো তারকার সঙ্গে মিল রেখে হোক, তরুণ সমাজের অনেকেই এখন বল্ড হেড রাখছেন শখ করেই। অধিকন্তু মাথার ত্বকের যত্ন নেওয়ার জন্য এর চেয়ে ভালো উপায় সম্ভবত নেই। বল্ড হেড প্রভাব ফেলতে পারে ফেস গ্রুমিংয়েও।
শ্যাম্পু আর কন্ডিশনারের ব্যবহার
চুল নেই বলে শ্যাম্পু আর কন্ডিশনার ব্যবহার করা যাবে না, এটা ভাবা ভুল। খুব ছোট ছোট চুলগুলো তেমন দেখা না গেলেও এগুলোর দরকার উপযুক্ত যত্ন। তা ছাড়া মাথার ত্বকের যত্নেও প্রয়োজন শ্যাম্পুর। নইলে স্ক্যাল্পে ধুলা-ময়লা জমতে পারে। সবচেয়ে ভালো হয় ছেলেদের জন্য আলাদাভাবে তৈরি শ্যাম্পুগুলো ব্যবহার করলে। অনেকে টাক মাথায় সাবান কিংবা বডি ওয়াশ ব্যবহার করে থাকেন। কিন্তু এগুলো স্ক্যাল্পকে আরও শুষ্ক করে তুলতে পারে।
রোদ থেকে রক্ষা
চুল স্ক্যাল্পকে রোদ থেকে রক্ষা করে। তাই বল্ড হেডের আশপাশের আবহাওয়া নিয়ে ভাবতে হবে। মাথার খোলা ত্বকে বেশি রোদ লাগলে স্ক্যাল্পের ক্ষতি তো হবেই, অস্বস্তি কিংবা মাথা গরমের কারণও হয়ে যেতে পারে এটি। তাই হেডক্যাপ ব্যবহার করতে পারেন। আউটফিট হিসেবে পাঞ্জাবি থাকলে মাথায় পাগড়ির মতো বেঁধে নিতে পারেন গামছা কিংবা মানানসই স্কার্ফ। বল্ড হেডের স্ক্যাল্পেও ব্যবহার করতে হবে সানস্ক্রিন। এটা পরিমিত ময়শ্চার দেবে এবং রোদে পুড়ে যাওয়ার আশঙ্কা থেকে বাঁচাবে।
হাইড্রেশন অ্যান্ড ময়শ্চার
স্ক্যাল্পকে হাইড্রেটেড রাখা অত্যন্ত জরুরি। প্রচুর পরিমাণে পানি পান ও হেড ম্যাসাজ থেকে উপকার পেতে পারেন। হেড ম্যাসাজ রক্তসঞ্চালন বৃদ্ধি করে মাথার ত্বককে সুস্থ রাখে। হাতের সব আঙুল খুব প্রেশার দিয়ে মাথায় বোলাতে হবে। কপাল থেকে শুরু করে মাথার তালু এবং সেখান থেকে মাথার পেছনে ঘাড় পর্যন্ত ম্যাসাজ করে নিতে হবে। নিজেই তা পারেন। তবে কোনো কাছের মানুষকে দিয়েও এটা করিয়ে নেওয়া যেতে পারে। সঠিক আর্দ্রতা আনতে রেগুলার ময়শ্চারাইজার মেখে নিতে পারেন স্ক্যাল্পে। তবে এখন সুপারশপ কিংবা বড় শপিং মলগুলোতে বিশেষ করে চুলবিহীন স্ক্যাল্পের জন্য পাওয়া যায় বিশেষ ধরনের লোশন ও ময়শ্চারাইজার।
নিয়মিত শেভ
মাসে অন্তত একবার স্যালনে গিয়ে প্রফেশনালদের হাতে মাথার নিখুঁত শেভ পাওয়া যায়। কেননা স্যালনের রেজার আর বাসার ব্যবহৃত রেজারের শেভের মধ্যে রয়েছে পার্থক্য। তা ছাড়া সঠিক শেভের পর মাথার অল্প চুল বাসায় শেভ করতে অপেক্ষাকৃত সহজ হয়। অন্যদিকে, স্কিনের মতো মাথার ত্বকের মরা কোষগুলোও পরিষ্কার করা চাই নিয়মিত। এই শেভের মাধ্যমে সেই কাজটাও হয়ে যায়। এ ক্ষেত্রেও মাথার ত্বক সুস্থ ও মসৃণ রাখতে ব্যবহার করতে হবে সঠিক যন্ত্র।
গ্রো বিয়ার্ড
বল্ড হেডের সঙ্গে সঠিকভাবে বেড়ে ওঠা দাড়ির কন্ট্রাস্ট বেশ মানানসই। অনেকেই একে নিজের স্টাইল স্টেটমেন্ট বানিয়ে নেওয়ার জন্য স্বেচ্ছায় শেভ করে থাকেন। আবার যাদের চুল পড়ে গেছে, তাদের জন্যও এটা একটা সমাধান হতে পারে। ফেশিয়াল হেয়ার লুকে একটা ব্যালান্স ফিরিয়ে আনতে পারে, যা চুল পড়ার কারণে হারিয়ে যাচ্ছিল। এ ছাড়া ঠিকঠাক ছাঁটা দাড়ি বল্ড হেড থেকে মানুষের দৃষ্টি সরিয়ে নিতে বেশ কার্যকর হয়ে উঠতে পারে।
নিয়মিত ওয়ার্কআউট
বল্ড হেডকে স্টাইল স্টেটমেন্ট করে তুলতে আরেকটা উপায় হতে পারে নিয়ম মেনে ওয়ার্কআউটের মাধ্যমে বডি বিল্ডিং। সুঠাম দেহের সঙ্গে বল্ড হেডের কম্বিনেশন শুধু আকর্ষণীয় নয়, আত্মবিশ্বাস সঞ্চারেও সক্ষম। তাই দেখেশুনে খানিকটা সময় বের করে ভর্তি হতে পারেন কাছের কোনো জিমে।

 শিরীন অন্যা
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top