skip to Main Content

ফরহিম I সাতপর্বে পরিচর্যা

ছেলেদের ত্বকেও দেখা দিতে পারে নানা সমস্যা। মাত্র সাতটি স্কিনকেয়ার রুটিন মেনে চললে তাদের পক্ষে সম্ভব ত্বকের সুস্থতা ও সৌন্দর্য বজায় রাখা।
প্রথমেই প্রতিরোধ
সমস্যা দেখা দেওয়ার আগে ত্বকের সুরক্ষা জরুরি। ভালো ব্র্যান্ডের সানস্ক্রিন হতে পারে এর জুতসই উপকরণ। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা পাবে ত্বক। অসময়ে বুড়িয়ে যাওয়া থেকেও বাঁচবে। ত্বক যদি সেনসেটিভ হয়, তবে কেমিক্যাল সানস্ক্রিন ব্যবহার না করে অর্গানিক সানস্ক্রিন ব্যবহার করা ভালো।
স্মার্ট শেভ
শেভ করতে হয় ফেসিয়াল হেয়ার গ্রোথের ডিরেকশন মেনে। তবে কাজটি আরও সহজ করতে এবং ত্বককে কাটা-ছেঁড়া কিংবা রুক্ষতা থেকে বাঁচাতে শেভের আগে নিতে হয় একটি এক্সফ্লোয়েটিং ওয়াশ। আর যাদের মুখে বাম্পের সমস্যা আছে, তাদের উচিত একটানে শেভ করে নেয়া।
চাই আর্দ্রতা
বেশির ভাগ স্কিনকেয়ার প্রডাক্ট মেয়েদের জন্য বানানো হয় বলে ছেলেদের জন্য জুতসই ময়শ্চারাইজার পাওয়া খানিকটা মুশকিল। তবে ত্বকের জন্য ময়শ্চারাইজার প্রতিদিনই জরুরি। শুষ্ক ত্বকে একটু ঘন ফর্মুলেশনের ক্রিম ভালো। স্বাভাবিক ত্বকের জন্য কম ঘনত্বের ক্রিম বা লোশনই শ্রেয়। আর তৈলাক্ত ত্বকে ব্যবহার করতে হয় টোনার কিংবা জেলজাতীয় ময়শ্চারাইজার।
ত্বকবান্ধব খাবার
প্রতিদিনের খাবারে কয়েকটা আমন্ড জুড়ে দিলেই তা অনেকাংশে মিটিয়ে দিতে পারে ত্বকের প্রয়োজনীয় পুষ্টি। এ ছাড়া স্যামন কিংবা টুনা মাছে রয়েছে পর্যাপ্ত ফ্যাটি অ্যাসিড, যা ত্বকের ইনফ্ল্যামেশন রোধ করে চেহারায় ফাইন লাইন পড়তে বাধা দেয়। এসবের পাশাপাশি খাবারে সোডিয়ামের পরিমাণ কমিয়ে আনতে হবে।
প্রপার ট্রিমিং
যারা দাড়ি রেখেছেন, তাদের খেয়াল রাখতে হবে শখের এই দাড়ি যেন ত্বকের শত্রু হয়ে না পড়ে। সে জন্য চাই প্রপার ট্রিমিং। ট্রিমারের কার্যকারিতার দিকে নজর দিতে হবে সবার আগে। একটা ফাইন টুথ কম্বের সাহায্যে দাড়ি কিংবা গোঁফ আঁচড়ে নিতে পারেন ট্রিম করার আগে। চুলের কন্ডিশনার ফেসিয়াল হেয়ারকে ম্যানেজেবল রাখতে সাহায্য করে। আবার হেয়ার জেলের সামান্য ব্যবহারে দাড়ি হয়ে উঠতে পারে মসৃণ, সুন্দর।
বোল্ড বোটকস
এক সমীক্ষা থেকে জানা গেছে, গত এক দশকে মেয়েদের তুলনায় ছেলেদের বোটকস ইনজেকশন নেয়ার প্রবণতা লক্ষণীয়ভাবে বেড়েছে। তবে বোটকস ট্রিটমেন্টের জন্য স্কিনের প্রস্তুত হয়ে ওঠা জরুরি। না হয় হিতে বিপরীত হতে পারে। এমন স্কিন ট্রিটমেন্টের জন্য তৈরি না হলে প্রতিদিনকার ত্বকচর্চায় একটা রেটিনল সিরাম রাখতে হবে, যা ত্বককে ফাইন লাইন থেকে বাঁচাবে। তবে খুব প্রয়োজন না হলে বোটকসের দিকে না তাকানোই ভালো।
পিম্পল প্রিভেনশন
ফেস কিংবা বডিতে ব্রণ সমস্যার কারণ ঘাম। চেহারা, পিঠ, হাত-পা কিংবা শরীরের যেকোনো অংশে পিম্পল ব্রেকআউটের সম্মুখীন হতে পারেন যে-কেউ। বিশেষ করে সারা দিনের পরিশ্রমের পরে ছেলেদের জন্য এটা খুব স্বাভাবিক। বেশি না ঘামলেও অনেকের এ সমস্যা হতে পারে। স্যালিসাইক্লিক অ্যাসিড কিংবা বেনজয়েল পার-অক্সাইড যুক্ত সাবান নয়তো বডি জেল ব্যবহার করলে এর থেকে রক্ষা পাওয়া যায়।

 শিরীন অন্যা
মডেল: ইমন
মেকওভার: পারসোনা
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top