skip to Main Content
for-him-march-into

ফর হিম I প্রত্যয়দীপ্ত

 

ঘুম থেকে উঠে, দিনের শুরুতে অনেকেরই প্রথম পছন্দ এক কাপ কফি কিংবা চা। আবার অনেকেই মিষ্টি বা চকলেট দিয়ে তৈরি করেন খাবার। কিন্তু এসব খাবার দাঁতের উজ্জ্বলতা নষ্ট করে দেয় ধীরে ধীরে। ধূমপায়ীদের ক্ষেত্রে এই আশঙ্কা আরও বেশি। এক গবেষণা থেকে জানা গেছে, অধিকাংশ মানুষ দাঁতের সঠিক যত্নের ব্যাপারে উদাসীন। এমনকি অনেকে জানেনই না কীভাবে দাঁতের পরিচর্যা করতে হয়। মেয়েদের তুলনায় পুরুষের ক্ষেত্রে এই অবহেলা বা অজ্ঞতা অনেক গুণ বেশি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান জার্নাল অব ডেন্টাল রিসার্চ পুরুষের দাঁতের যত্ন বিষয়ে এক গবেষণাপত্র প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, সুন্দর দাঁত ব্যক্তিগত ও পেশাগত জীবনকে বেশি দৃঢ় করে। এমনকি যেসব পুরুষের দাঁত সুন্দর, তাদের আত্মবিশ্বাস বেশি বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে। জার্নাল অব ডেন্টাল রিসার্চ দাঁত মাজার নির্দিষ্ট পদ্ধতির ওপর জোর দিয়েছে।

একটি সাধারণ ভুল ধারণা অনেকের মধ্যেই প্রচলিত রয়েছে। দীর্ঘক্ষণ ব্রাশ করলে দাঁত বেশি ঝকঝকে হয়। এমনকি অতিরিক্ত চাপ দিয়েও ব্রাশ করেন অনেকে। এতে দাঁতের উপরের শক্ত আবরণ এনামেল ক্ষয় হয়ে যায়। তখন দাঁত শিরশির করে। কোনো কোনো ক্ষেত্রে মাড়ি থেকে দাঁত সরে যায়। এ জন্য নরম ব্রাশ দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে বা উপর থেকে নিচে আস্তে আস্তে দাঁত পরিষ্কার করা উচিত। তিন থেকে পাঁচ মিনিটের বেশি ব্রাশ করা ঠিক নয়।

অনেকেই নিজেকে জাহির করতে দাঁত দিয়ে বোতলের ছিপি খোলেন বা শক্ত কিছু ভেঙে ফেলেন, যা একেবারেই অনুচিত। এতে দাঁতের গোড়ায় চাপ পড়ে। অনেক ক্ষেত্রে দাঁত ভেঙে বা ফেটে যেতে পারে।

নগরজীবনে খাদ্যতালিকায় বড় জায়গা দখল করে রয়েছে ফাস্ট ফুড। এই যেমন গরম পিৎজার সঙ্গে ঠান্ডা কোমল পানীয় অনেকেরই প্রিয়। কিন্তু একসঙ্গে এই ঠান্ডা ও গরমের সংস্পর্শ দাঁতের জন্য ক্ষতিকর। পাশাপাশি এ ধরনের খাবারে প্রচুর চিজ, বাটার ও সস থাকে। যা দাঁতের ফাঁকে জমতে শুরু করে। যাদের খাদ্যতালিকায় ফাস্ট ফুডের উপস্থিতি বেশি, তাদের নিয়মিত ডেন্টাল ফ্লস ব্যবহার করা উচিত। ফ্লস দাঁত ব্রাশ করার আগে ব্যবহার করতে হয়।

দাঁত সুন্দর রাখতে চাইলে ধূমপায়ীদের উচিত এখনই ধূমপান বাদ দেয়া। কেননা সিগারেটে থাকা নিকোটিন দাঁতের এনামেল ক্ষয় করে এবং কালো দাগ তৈরি করে।

বয়সের সঙ্গে সঙ্গে অনেকেরই দাঁতের রং পাল্টায়, আগের মতো আর সাদা থাকে না। এমন পরিস্থিতিতে অনেকেই দাঁত সাদা করার জন্য ক্যামিকেল ব্লিচিং ব্যবহার করেন। ডাক্তারের পরামর্শ ছাড়া এটা উচিত নয়। টুথপেস্ট ব্যবহারেও সচেতন হওয়া জরুরি। বিজ্ঞাপনে প্রভাবিত না হয়ে ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট বেছে নিন। ডাক্তারের পরামর্শে দাঁতবান্ধব টুথপেস্ট ব্যবহার করতে পারলে আরও ভালো।

 জাহিদুল হক পাভেল

মডেল: ফাহিম

মেকওভার: পারসোনা মেনস

ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top