skip to Main Content

ফিচার I ইউনিসেক্স ডেনিম

এখন ইউনিসেক্স ডেনিমের ট্রেন্ড। ছিল শুরু থেকেই, কিন্তু এর ওপর এখন আলাদা আলো পড়ছে

জিনসে ছেলেমেয়ের ভেদাভেদ নেই বহুদিন ধরে। এর জনপ্রিয়তার প্রমাণ এতেই মিলছে। ফ্যাশনে ডেনিম হারিয়ে যায় না কখনো। বরং ট্রেন্ড আর নতুনত্বের তাগিদে তা রূপ বদলায়। কখনো ছেলেমেয়ের জন্য পৃথক হয়ে যায়, কখনো কোনো ভেদ রাখে না। সেই ধারায় তেমনি এক যুগ পর আবার ইউনিসেক্সের চল শুরু হলো। ফ্যাশন সাইকেলে এই ফিরে আসা কখনোই আগের মতো হয় না। কিছু পরিবর্তন অনিবার্য। তা সঙ্গে নিয়েই গত একদুই বছরে ইউনিসেক্স ফ্যাশন জেগে উঠেছে বিশ্বব্যাপী। এ ক্ষেত্রে ডেনিম সবার আগে। তবে ইউনিসেক্স স্টাইল ডেনিমে সব সময় চলমান। যেমনডেনিম টি, জগার্স, ইউনেক্স ফিট।

ডেনিমে আমি নয়, আমরা

ডেনিমের জনপ্রিয় রঙগুলোতে দেখা যায় না ছেলেমেয়ের ভেদাভেদ। স্টাইলেও আছে অনেক মিল। একই বৈশিষ্ট্য ভিন্ন ভিন্ন পোশাকে। যেমন

নিট ডেনিমের সোয়েট শার্ট

নিট ডেনিমের সোয়েট শার্টের প্যাটার্ন ছেলেমেয়ের পার্থক্য ঘুচিয়ে দেয়। ফলে পোশাকটির লৈঙ্গিক বিভাজন বোঝার উপায় নেই। বেশির ভাগ ইউনিসেক্স সোয়েটের কাফ এবং বটমে রিব দেওয়া থাকে। যেন ছেলেমেয়ে সবার স্লিভ বটম ও বডি বটম ফিট থাকে।

জ্যাকেট

ছেলেমেয়ের জ্যাকেট নানা ধরনের হতে পারে। তবে সবচেয়ে বেশি দেখা যায় ডেনিমের ইউনিসেক্স জ্যাকেট। অন্যদিকে, ডেনিমের লেডিস বোম্বার জ্যাকেট একদম নতুন। বেশির ভাগ ক্ষেত্রেই নিট ডেনিমে এটি তৈরি হয়। যদিও নতুন ট্রেন্ডে যোগ হতে যাচ্ছে ওভেন। এমনকি চেক ডেনিমেরও।

ক্যাজুয়াল শার্ট

ডেনিম শার্টের ইউনিসেক্স স্টাইল এর আগে দেখা যায়নি। যদিও প্যাটার্নগুলো ভিনটেজ লুকের। বোল্ড চেকের ক্যাজুয়াল শার্ট এখন শুধু ছেলেদের পোশাক নয়। চেকের পাশাপাশি ভিনটেজ প্যাটার্নের অনেক ইউনিসেক্স শার্ট দেখা যায়।

টিশার্ট

ছেলেদের টিশার্ট মেয়েরাও পরতে পারে বলে এটিও ইউনিসেক্স ফ্যাশনের অংশ হয়ে গেছে। তবে শুধু মেয়েদের টিশার্ট সব সময়ই ছিল, থাকবে। আর প্যাটার্ন ইউনিসেক্স হলেও প্রিন্টের ডিজাইন ও সাইজ চার্টে তফাত থাকতেই পারে। টিশার্টের এই ডিজাইনগুলো সব সময় নিরপেক্ষ হয়ে থাকে। যেমন কোনো ব্র্যান্ডের নাম বা কোনো জনপ্রিয় উক্তি এতে প্রিন্ট করা হয়। এসব নিট ডেনিমের টিশার্ট এখন অহরহ।

জগার

স্পোর্ট গার্মেন্ট হিসেবে জগারের শুরু এবং তখন থেকেই এটি ইউনিসেক্স পোশাক। উনিশ শতকে এটি স্পোর্টের বাইরে ফ্যাশন গার্মেন্ট হিসেবেও ব্যবহৃত হয়েছে। কয়েক বছর ধরে জগার আবারও ফ্যাশনে ইন। এই ট্রেন্ড ইউনিসেক্স। তবে নতুনত্ব হচ্ছে জগারে নিট ডেনিম ফ্যাব্রিকের ব্যবহার।

অফ টু ইউনিসেক্স ফিট

ডেনিম জ্যাকেটের ইউনিসেক্স ফিট অনেক আগে থেকেই চলে আসছে। কিন্তু প্যান্টের সরাসরি ইউনিসেক্স প্যাটার্ন এই ট্রেন্ডে বেশি গৃহীত হয়েছে। মেয়েদের ডেনিম প্যান্টের বয়ফ্রেন্ড ফিট দেখতে অনেকটা ছেলেদের সেমি ন্যারো ফিটের মতোই। ট্যাপেয়ার্ড ফিট ছেলেমেয়ে সবার জন্য। ইদানীং ভিন্নতা দেখা যায় না মটো ডেনিমেও। ডেনিম ফিট শুধু পোশাকি প্রকাশে আটকে নেই। এটি নারীপুরুষ সমতারও চিহ্নবাহী। যেমন

স্ট্রেইট ফিট

এর কিছু সুবিধা রয়েছে। প্রথমত, অফিশিয়াল ড্রেস কোড হিসেবে ব্যবহৃত হতে পারে। দ্বিতীয়ত, ঢোলা টিশার্টের মতো ক্যাজুয়াল পোশাকের সঙ্গে মিলিয়ে নেওয়া যায় যেকোনো সময়। স্ট্রেইট ফিট এখন শুধু মাঝবয়সী বা বৃদ্ধদের জন্য নয়, এটি হালের ইউনিসেক্স ট্রেন্ডও।

স্ট্রেচ জিনস

বেশি রিল্যাক্স দেয় বলে তুলনা নেই স্ট্রেচ জিনসের। তবে এ ধরনের জিনস সব সময় ক্যাজুয়াল পোশাকের সঙ্গে মানানসই। আর পরতে হয় স্পোর্ট শু অথবা কনভার্স জাতীয় জুতা। ইউনিসেক্স ক্যাজুয়াল ট্রেন্ডে প্রবেশ করেছে স্ট্রেচ জিনস।

সিগারেট জিনস

মেয়েদের ডেনিম ফিটগুলোর একটি হলো সিগারেট প্যাটার্নের প্যান্ট। জিনসের জন্মকাল থেকেই এই ফিট বেশি দেখা যায়। মেয়েদের স্ট্রেইট ফিটেরই আরেক নাম সিগারেট জিনস। কিন্তু ছেলেদের স্ট্রেইট থেকে এটি বেশি ন্যারো। তাই তাদের ফিট লিস্টে নতুন সংযোজন সিগারেট জিনস।

বয়ফ্রেন্ড ফিট

মেয়েদের ডেনিমে আলোচিত ফ্যাশন টার্ম বয়ফ্রেন্ড ফিট। ফ্রন্ট রেইজ ও হিপ যথেষ্ট বড় থাকে এই প্যাটার্নে। অন্যদিকে থাকে পর্যাপ্ত আরামদায়ক কাটিং। ছেলেদের রেগুলার ফিটের সঙ্গে এর কোনো অমিল নেই।

ক্রপড

ক্রপড প্যাটার্ন বলতে বোঝায় হেম লেভেল আগেই শেষ হয়ে যাওয়া। এটা মেয়েদের পুরোনো ট্রেন্ড। কিন্তু একেবারেই নতুন হচ্ছে ছেলেদের রেগুলার এবং ন্যারো প্যান্টে ক্রপড ও ক্রপড রএজ হেম।

আবদুল্লাহ আলকেমি

মডেল: সূর্য, সিম্মি, ওশিন ও লিন্ডা আয়শা

ওয়্যারড্রোব: আরবান ভিনস, রাইজ ও সিকোসো

মেকওভার: পারসোনা

ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top