skip to Main Content

ফিচার I ঈদের নতুন ছবি

প্রতিটি ঈদে ঢালিউডের নতুন নতুন সিনেমা রিলিজ হয়ই। এবারও হচ্ছে। তা ছাড়া বলিউডের ছবিও থাকছে

উৎসবের দিনগুলোয় বিনোদনের প্রধান একটি উপকরণ সিনেমা। যুগ যুগ ধরে ঈদ উপলক্ষে নতুন নতুন চলচ্চিত্র রিলিজ হয়ে আসছে। ঢালিউডের শুরুতে, যখন সিনেমা হলগুলো ছিল বিনোদনের স্থান, তখন ঈদে কমপক্ষে দুটি নতুন ছবি মুক্তি পেত। একসময় সেই সংখ্যা বেড়ে ৯ থেকে ১০টি পর্যন্ত হয়েছিল। যদিও এখন বিনোদনের এই জগতে সেই রমরমা আর নেই। কিন্তু ছবি মুক্তি নিয়ে নির্মাতাদের মধ্যে তোড়জোড় কোনো অংশেই কমেনি। কারণ, ঈদে ছবি মুক্তি মানেই মুনাফার সম্ভাবনা। অন্য সময় দর্শক প্রেক্ষাগৃহমুখী না হলেও ঈদে বেশ ঘটা করে ছবি দেখতে যায়। তাই একদিকে দর্শকের আনন্দ, অন্যদিকে নির্মাতার লাভের হিসাব। বাংলাদেশের চলচ্চিত্রনির্মাতারা এখন পর্যন্ত ঈদকে তাদের ব্যবসার সেরা সময় বলে মনে করেন। এই উৎসবে তাই নিজেদের সেরা ছবি মুক্তি দিতে চান সবাই। শুধু সিনেমা নির্মাণের ক্ষেত্রেই নয়, প্রচারণাতেও থাকে ভিন্নতা। ইন্টারনেটের কল্যাণে সিনেমার প্রচারণায় এসেছে পরিবর্তন। এখন ফেসবুক, ফ্যানপেজ, টুইটার, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমেও শুটিং শুরু হওয়ার আগে থেকে প্রচারণায় সরব হয়ে ওঠেন সংশ্লিষ্টরা।
এবার ঈদুল ফিতর উপলক্ষে দেশে মুক্তি পাবার কথা ছিল অন্তত হাফ ডজন সিনেমা। শেষ পর্যন্ত সেটা কাটছাঁট হয়ে নেমে আসে তিনে। ছবিগুলো হলো শাকিব-বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’, শাকিব-ববি অভিনীত ‘নোলক’ ও তারিক আনাম খান-স্পর্শিয়া অভিনীত ‘আবার বসন্ত’।
ঈদ উৎসব মানেই শাকিব খানের ছবি। গত এক দশক তার ছবি দিয়েই চাঙা হয়ে আছে প্রেক্ষাগৃহগুলো। আসছে ঈদেও ঢালিউড কিংয়ের থাকছে দুটি ছবি। এগুলো হলো সাকিব সনেট পরিচালিত ‘নোলক’ ও মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’। ফলে শাকিবকে নিজের সঙ্গেই প্রতিদ্বন্দ্বিতায় নামতে হচ্ছে ঈদে! ‘নোলক’ ছবিতে শাকিব আসছেন চিত্রনায়িকা ববিকে নিয়ে আর ‘পাসওয়ার্ড’-এ থাকছেন বুবলী। ‘পাসওয়ার্ড’ নির্মিত হয়েছে শাকিব খানের নিজের প্রযোজনা প্রতিষ্ঠান থেকে। ঈদে পুরো দেশে শতাধিক হলে ছবিটি মুক্তি পাবে। বাজেট আর আয়োজন মিলিয়ে চলতি বছরের কাঙ্ক্ষিত ছবি এটি। শাকিব খান বলেন, ‘আমার ভক্তরা ঈদে ভালো কিছু দেখার জন্য উন্মুখ হয়ে থাকেন। তাদের জন্যই পাসওয়ার্ড। ছবিটি তাদের প্রত্যাশা পূরণ করবে বলে আমার বিশ্বাস।’
অন্যদিকে এরই মধ্যে শাকিব অভিনীত ঈদের দ্বিতীয় ছবি নোলকের গান ও ট্রেলার প্রকাশের পর প্রশংসিত হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেককেই ছবিটির প্রচারণা চালাতে দেখা যাচ্ছে। এবারের ঈদে অর্ধশতাধিক হলে ছবিটি মুক্তি পাবে।
এই দুই ছবির বাইরে অনন্য মামুনের ‘আবার বসন্ত’ নিয়েও চলছে বেশ আলোচনা। ঈদে স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, বলাকা সিনেমা হলে ছবিটি প্রদর্শিত হবে বলে জানিয়েছেন পরিচালক অনন্য মামুন। ‘আবার বসন্ত’ গতানুগতিক গল্পের বাইরে গিয়ে নতুন এক গল্প অবলম্বনে নির্মিত হয়েছে। তাই ছবিটি দেখে দর্শক ভিন্নধারার দেশীয় চলচ্চিত্র উপভোগ করতে পারবেন।
এ ছাড়া অভিনেতা তারিক আনাম খানও ছবিটি নিয়ে আশাবাদী। তিনি বলেন, ‘ছবির গল্প অসাধারণ। যখন শুটিং করি তখনই মনে হয়েছে দারুণ কিছু হচ্ছে। ঈদে এমন একটি ছবি দর্শকেরা পেলে তাদের ঈদ মন্দ কাটবে না। এখন সবার কাছে প্রত্যাশা, ছবিটি যেন তারা হলে গিয়ে দেখেন।’ সবকিছু ঠিক থাকলে এবারের দেশীয় চলচ্চিত্রে শাকিবের নোলক আর পাসওয়ার্ডের বাইরে আবার বসন্তও আশাবাদ জাগাচ্ছে।
প্রেক্ষাগৃহে ছবি মুক্তির পাশাপাশি প্রতি ঈদ উৎসবে টিভি চ্যানেলগুলোতে থাকে চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার। সেই ধারাবাহিকতায় এবারও এমন আয়োজন রাখছে চ্যানেল আই। এবারের ঈদে চ্যানেলটিতে ৭ দিনব্যাপী ঈদ আয়োজন নিয়ে সাজানো হচ্ছে অনুষ্ঠানমালা। এখানে ৬ দিনে থাকবে ৭টি ছবির ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার। ঈদের দিন দেখানো হবে দুটি ছবি। এদিন বেলা সাড়ে ১১টায় প্রচারিত হবে আমিরুল ইসলামের পরিচালনায় ‘আলোয় ভুবন ভরা’ ছবিটি। এতে অভিনয় করেছেন সাইফ খান, মিষ্টি মারিয়া, আবদুল্লাহ রানা, অরুণা বিশ্বাস, মুকুল সিরাজ, কাঞ্চন প্রমুখ। বেলা আড়াইটায় থাকছে হাবিবুল ইসলাম পরিচালিত ‘রাত্রির যাত্রী’। অভিনয় করেছেন মৌসুমী, সালাহউদ্দিন লাভলু, এটিএম শামসুজ্জামান, অরুণা বিশ্বাস প্রমুখ। ঈদের দ্বিতীয় দিন সকাল ১০টা ১৫ মিনিটে প্রচারিত হবে সাইমন ও মাহিয়া মাহি অভিনীত ‘জান্নাত’। এটি পরিচালনা করেছেন মোস্তাফিজুর রহমান মানিক। তৃতীয় দিন একই সময় প্রচারিত হবে শহিদুল আলম সাচ্চুর ‘ভালোবাসার উত্তাপ’। এতে অভিনয় করেছেন অরুণা বিশ্বাস, আবদুল্লাহ রানা, ফারজানা চুমকি, ইমন, মিষ্টি মারিয়া, মুকুল সিরাজ, কাজী রাজু প্রমুখ। নাদির খান পরিচালিত ‘স্বামীহারা সুন্দরী’ ছবিটি প্রচারিত হবে ঈদের চতুর্থ দিন সকাল ১০টা ১৫ মিনিটে। এতে অভিনয় করেছেন ফেরদৌস, পপি, অমিত হাসান প্রমুখ। পঞ্চম দিন সকাল ১০টা ১৫ মিনিটে প্রচারিত হবে গোলাম মোস্তফা শিমুলের ‘নামতা’। অভিনয়ে বীথি রানী সরকার, নাফিজা চৌধুরী, মোমেনা চৌধুরী, মম আলী, কাজী রাজু প্রমুখ। আর ঈদের ষষ্ঠ দিন সকাল ১০টা ১৫ মিনিটে দেখানো হবে ‘ব্ল্যাকমানি’। সাফি উদ্দিন সাফির পরিচালনায় এতে অভিনয় করেছেন কেয়া, সাইমন, মৌসুমী হামিদ প্রমুখ।
দেশীয় বিভিন্ন ছবির পাশাপাশি আসছে ঈদে বলিউডেও বিগ বাজেটের ছবি মুক্তি পাচ্ছে। অবশ্য বলিউডে বেশ কয়েক বছর ধরেই একটা কথা প্রতিষ্ঠিত হয়েছে যে, ঈদের ছবি মানেই সালমান খানের নতুন চমক। ২০১৫-তে এ অভিনেতার ‘বজরঙ্গি ভাইজান’-এর পরে ২০১৬-তে ‘সুলতান’ও হিট হয়, কিন্তু তারপরের দুই বছর তেমন কোনো চরিত্র দাগ কাটতে পারেনি। তবে এবার ঈদে আসছে সাল্লু অভিনীত নতুন ছবি ‘ভারত’। কেন ছবিটি বছরের একটি কাঙ্ক্ষিত চলচ্চিত্র, তা পরিসংখ্যানে চোখ রাখলেই পরিষ্কার হয়। ছবিটির ট্রেলার ইউটিউবে উন্মুক্ত হওয়ার দুই ঘণ্টার মধ্যেই ভিউ ছাড়িয়েছে সাড়ে চার লাখ! আগামী ৫ জুন মুক্তি পাবে ছবিটি। আলি আব্বাস জাফর পরিচালিত ছবিটিতে সালমানের বিপরীতে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ। যদিও প্রথম দিকে ক্যাটরিনার জায়গায় প্রিয়াঙ্কা চোপড়ার অভিনয়ের কথা ছিল। তবে এবারের ঈদে ‘ভারত’-এর বিজয় নিশান উড়াতে প্রস্তুত সালমান খান ও তার কলাকুশলীরা। অন্যদিকে হলিউডের ‘অ্যাভেঞ্জার্স-এন্ডগেম’ ছবির রাজত্ব এখনো চলছেই। এবারের ঈদেও ছবিটি স্টার সিনেপ্লেক্সে প্রদর্শিত হবে।
সিনেমার কোনো দেশ-বিদেশ নেই। আবার ঈদের আনন্দ বাড়িয়ে তুলতে এর কোনো বিকল্প সম্ভবত নেই। কথা হচ্ছে, বিদেশি সিনেমা ঘরে বসে দেখুন, ক্ষতি নেই। কিন্তু আমাদের দেশীয় চলচ্চিত্র প্রেক্ষাগৃহে গিয়ে না দেখলে এই শিল্প বাঁচবে কেমন করে?

 সমু সাহা
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top