skip to Main Content

ফিচার I চামচ চর্চা

মুখমন্ডলের সৌন্দর্য ফিরিয়ে আনতে পারে চামচ। ব্যবহারের পদ্ধতি সহজ ও সময়বাঁচোয়া

রূপচর্চায়ও যে চামচের ব্যবহার হতে পারে, এটা অনেকেরই কল্পনার বাইরে। এমনকি দুটি চা-চামচ এমন কিছু দিতে পারে, যা বাজারের দামি দামি মেকআপ পণ্য কিংবা ঘরোয়া ভেষজ উপাদান ব্যবহার করেও পাওয়া যাবে না।
কপালে যখন ভাঁজের দাগ
বয়সের কারণে কপালে আড়াআড়ি বা লম্বালম্বিভাবে দাগ পড়ে যেতে পারে। সে দাগ স্পষ্ট হয়ে ফুটে উঠলে মুখটা বেশ বয়স্ক দেখায়। এ দাগ সারাইয়ের জন্য বাজারের বিভিন্ন রাসায়নিক পণ্য কিংবা ভেষজ উপাদানের পরিবর্তে ব্যবহার করতে পারেন সাধারণ দুটি চা-চামচ। চামচ দুটি ঠান্ডা পানিতে কিছুক্ষণ রেখে ভালোভাবে পানি ঝরিয়ে নিন। তারপর ডান হাতে একটি চামচ নিয়ে এর উত্তল দিক তথা পেছনের অংশ কপালের মাঝ বরাবর বসিয়ে বৃত্তাকারে ঘোরান। ২০ সেকেন্ড ধরে কিংবা ১ থেকে ১০ পর্যন্ত মুখে গুনে গুনে ঘোরাতে থাকুন। এবার বিপরীত দিকে ঘোরান। বাঁ হাতের চামচ দিয়েও একইভাবে ম্যাসাজ করুন। এ ম্যাসাজ শুধু চামচ কিংবা চামচের তলায় একটু জোজোবা অয়েল মেখে দিয়ে করতে পারেন। নিয়মিত ব্যবহারে কপালের ভাঁজ উধাও হয়ে যাবে।
চোখের ফোলায়
স্ট্রেস, ক্লান্তি কিংবা পর্যাপ্ত ঘুম না হলে চোখের নিচের পাতা ফুলে উঠতে পারে। এতে মুখ সতেজতা হারায় এবং সব সময় চেহারায় তন্দ্রাচ্ছন্নতা দেখা দেয়। কিংবা ক্লান্ত দেখায়। এ সমস্যা দূর করতে পারে দুটি চা-চামচ। একটি টেবিল চামচ ঠান্ডা পানিয়ে ডুবিয়ে মুছে নিন। তারপর এর উল্টো পাশ অর্থাৎ উত্তল দিকটি চোখের নিচের পাতায় কিছুক্ষণের জন্য চেপে ধরুন। চামচের ঠান্ডা ভাব দূর হয়ে গেলে আবার ঠান্ডা পানিতে ডুবিয়ে এই কাজ করুন। অন্য আরেকটি চামচ নিয়ে অন্য চোখে একইভাবে ম্যাসাজ করুন। নিয়মিত এ কাজ করলে নিজেই পার্থক্যটা বুঝতে পারবেন।
গালে গোলাপি আভা আনতে
বাইরে যাচ্ছেন কিন্তু গাল হয়ে আছে ফ্যাকাশে! ঘুম থেকে ওঠার পরও অনেক সময় গাল দুটি স্বাভাবিক দীপ্তি হারায়। মাত্র ৩০ সেকেন্ডেই গালে পেতে পারেন গোলাপি আভা। দুটি চা-চামচ ফ্রিজে রেখে দিন। তারপর চামচ দুটি দুহাতে নিয়ে নাকের দুপাশে গালের হাড়ের উপর বসান। এরপর ধীরে ধীরে চাপ দিন। চামচের ঠান্ডা ভাব চলে গেলে ঠান্ডা পানিতে আবার ডুবিয়ে নিন এবং ভালোভাবে মুছে নিন। তারপর গালের উপর বসিয়ে চামচ দুটিকে বৃত্তাকারে ঘোরান। ৩০ সেকেন্ড ধরে এভাবে ম্যাসাজ করলে আপনার গালে গোলাপি আভা তৈরি হবে।
থুতনির যত্নে
মুখমন্ডলের সৌন্দর্য অনেকাংশেই থুতনির ওপর নির্ভর করে। কারও পছন্দ ডাবল চিন, কারও ভি শেপ। তবে যে ধরনের চিনই হোক না কেন, তার সৌন্দর্য আরেক ধাপ বাড়িয়ে নিতে ব্যবহার করতে পারেন দুটি চা-চামচ। দুহাতে নিয়ে নিজের চোয়ালের শেষ প্রান্তে বসান। তারপর ধীরে ধীরে চামচ দুটি থুতনি পর্যন্ত টেনে আনুন। ৩০ সেকেন্ড ধরে এ কাজ করতে থাকুন। নিয়মিত এ ম্যাসাজ করলে সুন্দর শেপের একটি মুখমন্ডল পেতে আপনাকে বেশি দিন অপেক্ষা করতে হবে না।
স্ফীত ঠোঁট পেতে
আবেদনময় ঠোঁট সব নারীরই কাম্য। কিন্তু মানুষের মুখের সবচেয়ে স্পর্শকাতর অংশ এটি। ঠোঁট ফুলিয়ে তোলার সবচেয়ে সহজ উপায় হচ্ছে চা-চামচের ব্যবহার। এ ক্ষেত্রে চামচ লাগবে একটি। ডান হাতে নিয়ে সেটি ঠোঁটের উপর বৃত্তাকারে ঘোরান। এতে আপনার ঠোঁটে রক্ত চলাচল বাড়বে। স্ফীতিও সৃষ্টি হবে। এ ছাড়া ঠোঁটে আসবে পরিচ্ছন্ন ভাব। চামচ দিয়ে এভাবে ম্যাসাজ করলে লিপ লাইনগুলো চমৎকারভাবে ফুটে উঠবে। একবার ম্যাসাজেই দীর্ঘক্ষণ ধরে আপনার ঠোঁট থাকবে প্রাণবন্ত ও উজ্জ্বল।

 শিবলী আহমেদ
মডেল: আয়শা
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top