skip to Main Content

ফিচার I দহনদিনের জ্যাকেট!

জ্যাকেট, তা-ও আবার গরমে? হ্যাঁ, প্যাটার্ন, রঙ আর ফ্যাব্রিকে সেভাবেই তৈরি হয় এটি

ট্রেন্ডি এবং ফ্যাশনেবল পোশাক হিসেবে সামার জ্যাকেট বেশ জনপ্রিয়। কিন্তু গ্রীষ্মপ্রধান দেশে এ ধরনের পোশাকের কদর কিছুটা কম। এর কারণ অবশ্যই ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য এবং তাপমাত্রার পার্থক্য। ইউরোপ-আমেরিকায় ইদানীং সামার বা গ্রীষ্মে গরম তুলনামূলকভাবে বেশি পড়লেও সাধারণত যে তাপমাত্রা থাকে, তা আমাদের গ্রীষ্মের অর্ধেক বা তারও কম। তাই বাংলাদেশের ফ্যাশনপ্রেমীদের মধ্যে সামার জ্যাকেটের জনপ্রিয়তা নেই বললেই চলে। তবে এই গরমে জ্যাকেটের কথা শুনেই যে-কারও চোখ কপালে উঠতে পারে। কারণ, গরমে পরিধেয় বলতেই আমরা বুঝি হালকা রঙের আরামদায়ক ঢিলেঢালা পোশাক। কিন্তু বিশ্ব ফ্যাশনে ট্রেন্ড যখন ‘সামার জ্যাকেট’, তখন ফ্যাশনপ্রিয়রা তো চাইবেনই তাদের পরিধেয়র তালিকায় সেটি রাখতে।
তবে প্রশ্ন জাগতেই পারে সামার জ্যাকেট নির্বাচন নিয়ে। এ ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ এর ফ্যাব্রিক, রঙ, ফিটিং, কাট। দেখতে হবে এটা কতটা স্টাইলিশ আর আরামদায়ক। প্রতিদিনের পোশাকে বৈচিত্র্য আনতে সামার জ্যাকেট এই গ্রীষ্মে উপযুক্ত হতে পারে। এটি হালকা সিল্ক, লিনেন, ডেনিম এমনকি সুতি কাপড় দিয়েও তৈরি হতে পারে। বস্তুত প্রাকৃতিক তন্তুজাত কাপড়ে তৈরি জ্যাকেটই এই সময়ে চলসই। কারণ, এ ধরনের কাপড়ে বায়ু চলাচল করতে পারে। পোশাকের কাট নির্বাচনেও বিষয়টি মাথায় রাখা জরুরি। অন্যদিকে, আঁটসাঁট আর ভারী কাপড়ের হলে সহজে বাতাস চলাচল সম্ভব হবে না। পরেও আরাম পাওয়া যাবে না। জ্যাকেট অন্য পোশাকের উপর পরতে হয় বলে অস্বস্তি হতে পারে। অবশ্য সামার জ্যাকেটের সুবিধা হলো, শীতের কোট বা জ্যাকেটের মতো মোটা এবং শীত প্রতিরোধী উপাদানে এটি তৈরি হয় না। হালকা জ্যাকেট হিসেবে ব্যবহার করা যেতে পারে বর্ষা কিংবা শরতেও।
ট্রেঞ্চ জ্যাকেট
সব সময়ই ক্ল্যাসিক। জিনস কিংবা লম্বা স্কার্টের সঙ্গে সহজেই মানিয়ে যায়। লম্বা ট্রেঞ্চ জ্যাকেট জিনসের সঙ্গে বেশি মানানসই; অন্যদিকে ছোট ঝুলের ট্রেঞ্চ জ্যাকেট পরা যায় স্কার্টের সঙ্গে। মোটামুটি সব ঋতুতেই পরা যায়।
ব্লেজার জ্যাকেট
উষ্ণতর দিনগুলোতে যেকোনো অফিশিয়াল প্রোগ্রামের জন্য। জিনসের সঙ্গে আকর্ষণীয় দেখায়। এর বাড়তি একটি সুবিধা হলো ফরমাল কিংবা ক্যাজুয়াল- সব পরিবেশেই এটি মানানসই।
রিভেরা কাট
গ্রীষ্মকালীন জ্যাকেট সম্পর্কে ক্ল্যাসিক ধারণা হলো এটি হালকা রঙের; নীল, ক্রিম বা সাদার সঙ্গে সহজেই মিলে যায়। এটা এমনভাবে তৈরি হয়, যা চাপা প্যান্ট, জিনস- সবকিছুর সঙ্গে মানিয়ে যায় এবং বিবাহ বা ছোট বড় সব অনুষ্ঠানে পরা যায়।
স্লিভলেস জ্যাকেট
যারা স্লিভলেস পরতে ভালোবাসেন, তাদের জন্য। লম্বা কাটের স্লিভলেস জ্যাকেট পোশাকে নতুনত্ব এনে দেয়। এ জ্যাকেটে স্লিম দেখায়।

 লেখা: তানশু জুবেরিয়া
মডেল : আনুশকা, নাজ, নিধি, নির্ঝর
মেকওভার : পারসোনা
ওয়্যারড্রোব: নয়ের
ছবি : সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top