skip to Main Content

ফিচার I নেত্রসাজের নতুন ট্রেন্ড

আই মেকআপ বেশি গুরুত্ব পাচ্ছে এবার। রং আর আঙ্গিকে বদলে যাচ্ছে চোখ

চোখের সাজ সব সময় জরুরি। তবে এই করোনাকালে এর গুরুত্ব বেড়েছে আগের চেয়ে। এ বছরের বিউটি লুকে তাই চোখের মেকআপে জোর দিতে হচ্ছে।
আই মেকআপে বেশ কিছু প্রসাধনী নিত্যপ্রয়োজন। এর মাঝে আইলাইনার একটি। এর টানে চোখের সৌন্দর্য বিকশিত হয়। এবারের ট্রেন্ডে জায়গা করে নিচ্ছে স্মল্ডারিং আইলাইনার। ক্ল্যাসিক লুকে নজর ফিরছে আবার। ওয়েট-টোন লাইন সাজাবে চোখ। শুধু কালো রং আইলাইনার বাজিমাত করবে এমন মোটেই নয়। রঙিন লাইনারের টানে মাদকতা তৈরি হবে চোখে। বিশেষ করে মন মাতাবে ডার্ক নেভি ব্লু ও গ্রিনের নানান শেড।
অঞ্জন দত্ত গেয়েছিলেন, ‘লাগে মাসকারা দু চোখ আঁকতে, ক্লান্তির কালো রঙকে ঢাকতে’- চোখের সাজে মাসকারা সব সময়ই গুরুত্বপূর্ণ। সাজ বদলে যায় এর টানে। আইল্যাশের সৌন্দর্যও প্রস্ফুটিত হয় মাসকারায়। আঁখিপল্লবের আকর্ষণ তখন এড়ানো দায়। কালো মাসকারা চিরকালীন। এর বিকল্পে এবার অন্য রং যোগ হবে এমন নয়। তবে নতুন তালিকায় থাকছে উজ্জ্বল বর্ণ। ২০২১-এর মাসকারা ট্রেন্ড ব্রাইট কালারের সঙ্গে অলটাইম ফেভারিট ব্ল্যাকের মিশ্রণ। পল্লব আরও কালো করতে জুড়ি নেই ব্ল্যাক মাসকারার। কিন্তু এরই সঙ্গে একটি রঙিন প্রলেপ চোখের সাজকে করে তুলতে পারে অনন্য। নীল থাকবে এবারের পছন্দের তালিকায়, ব্রাউনও ট্রেন্ডিংয়ে। আবার, সি গ্রিনের ঢেউও লাগবে মাসকারার কালারে! রঙিন আঁখিপল্লবে ফ্যাশনিস্তারা নজর কাড়বে।
আইল্যাশ এক্সটেনশন বা লিফটিং কয়েক বছর ধরে গুরুত্ব পাচ্ছে। এবারেও এর চাহিদা থাকবে। করোনা-পরবর্তী ফ্যাশনে চোখ পাবে সর্বাধিক গুরুত্ব। তাই এর ডিটেইলিং নিয়ে ভাবতে হবে। ল্যাশ লিফটিংয়ে সে জন্য মনোযোগী হওয়া দরকার। এক্সট্রা ল্যাশ বেছে নিতে লক্ষ রাখতে হবে দৈর্ঘ্যরে ওপর। সেট করার সময় সাবধানতা জরুরি। প্রাকৃতিক আইল্যাশের সঙ্গে মিশে থাকলে সৌন্দর্য বিকশিত হবে শতভাগ। ল্যাশের ক্ষেত্রেও এবার ‘স্কাই ইজ দ্য লিমিট!’
চোখে কাজলের সূক্ষ্ম টানে লাবণ্য ফুটে ওঠে। এর মোহময় আবেদনও অস্বীকার করা যায় না। তবে রঙিন কাজলের টান এবার স্থান করে নিতে পারে। যা থিকনেস বাড়াতে পারে কাজলের রেখায়। দ্য নিউ ব্ল্যাক হিসেবে ব্ল্যাকই থাকবে। অলটাইম গ্ল্যামারাস ব্ল্যাক হতে পারে স্প্রিং সামার মেকআপের অন্যতম সংযোজন। চোখজুড়ে কালো কাজলের রিমে সেজে ওঠা যায়, তাতে চোখ পাবে পরিপূর্ণ ফোকাস।
আইশ্যাডো ব্যবহারে চোখের মেকআপ হয় দুর্দান্ত। ওয়ান কালার নয়, টুইনিংয়ে রঙিন হবে চোখ। একই সঙ্গে গ্লিটারি টোন এবারে থাকবে পছন্দের তালিকার ওপরের দিকে। চোখের নিচের দিকেও এর পরশ দারুণ লাগবে। আন্ডার আই স্পার্কেলে দৃষ্টি ফেরানো হবে দায়।
কালারফুল আইলিডের এই সময়ে শুধু এক রং নয়, বিভিন্ন থিমেও সাজানো যেতে পারে চোখ। যেমন রেইনবোর উজ্জ্বলতা কিংবা ময়ূরের আভিজাত্য। ক্যাটস আই লুক ক্ল্যাসিক। পঞ্চাশের দশকে এর সঙ্গে প্রথম পরিচয়। ফ্যাশন ট্রেন্ডের পুনরাবৃত্তি একমাত্র ধ্রুবক। সে ধারাতেই এবার ফিরবে ক্যাটস আই। কালারফুল লেন্সের পাশাপাশি ক্যাটস আই লেন্স বেছে নেওয়া যেতে পারে। এটি ব্যবহার করলে আই মেকআপে ব্রাউনের সঙ্গে থাকতে পারে পিংক, অরেঞ্জ এমনকি ব্লু। মনে রাখতে হবে, এই লুকে আইলাইনার বিগ রোল প্লে করে। আর এখানে কালোই ছিল সব থেকে জুতসই। গ্লসি ব্ল্যাক লাইনারের টানে ক্যাটস আই লুক নেওয়া যায়। কিন্তু এবারে চিরায়ত ধারার পাশাপাশি নতুনেও দিন শুরু করা যাবে। ব্রাউন আর অরেঞ্জি আইলাইনারে সাজানো যেতে পারে চোখ। এখানেও বিশেষ হয়ে উঠবে ক্যাটস আই শেডের লেন্স।
স্মোকি আইয়ের মাধুর্য সম্পূর্ণই ভিন্ন। দীর্ঘকাল দেখা গেছে স্মোক শব্দটির সঙ্গে মিল রেখে কালো এবং অ্যাশের মিশ্রণ। কখনো কখনো সেখানে দেখতে পাওয়া গেছে ব্রাউনের শেড। এবার এর সঙ্গে নীলের ডার্ক শেড থাকছে।
আশির দশকের ব্রাইট ইলেকট্রনিক কালার ট্রেন্ড এবারের স্প্রিং সামার মেকআপের ফোকাস হতে পারে। পিঙ্ক, ইয়েলো, অরেঞ্জ পার্পল আর ব্লুর ব্যবহার দেখা যাবে সর্বাধিক। ভাইব্র্যান্ট কালারে সাজবে আইলিড। একই রঙের লো টু হাই টোনও দেখা যাবে। পোশাকের সঙ্গে মিলিয়ে যেমন সাজবে চোখ, বিপরীত রংও থাকবে।
আইব্রাওতে খেয়াল রাখা দরকার। আইব্রাও ড্র করতে ব্ল্যাক পেনসিলের সঙ্গে ব্রাউন পেনসিলও থাকছে। বেসিকের সঙ্গে লেয়ার করেও টেনে নেওয়া যেতে পারে। চিকন করে আইব্রাও টেনে নেওয়ার চল ছিল একসময়, ফিরবে হয়তো আবারও। কিন্তু এখন সময় আইব্রাও ডিটেইলিংয়ের।
বলা যায়, এবারের মেকআপ ট্রেন্ডে ম্যাট-গ্লসি-শিমার- সবকিছুরই ফেয়ার গেম। সিগনেচার স্টাইলে আগ্রহ যেহেতু বেড়েছে, নিজের মেকআপ নিয়ে ভাবা যেতে পারে এবার। পছন্দের রংও তাতে বেশ গুরুত্ব পেতে পারে।
 সারাহ্ দীনা

মডেল: সামিন, তর্ষা ও মিথিলা
মেকওভার: পারসোনা
ছবি: জিয়া উদ্দীন ও ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top