skip to Main Content

ফিচার I পাওয়ার প্লেয়িং প্যাটার্ন

ছেলেদের নিরীহ পোশাক পাঞ্জাবির ধারাই বদলে যাচ্ছে। আনকোরা আর চমকপ্রদ ডিজাইনে পরিধেয়টি হয়ে উঠছে বিচিত্র লুকের আধার

নিরাপদ পোশাক পরলে কি আর নজর কাড়া যায়? হাজারো প্রশ্ন, অনন্ত সম্ভাবনা। এর মাঝের পুরো পথই পরীক্ষা। রঙ ও ফ্যাব্রিকের পাশাপাশি কাট আর প্যাটার্নেও এখন চলছে পুরোদস্তুর কাঁটাছেড়া। এত দিন শুধু মেয়েদের পোশাক নিয়ে এমন চুলচেরা বিশ্লেষণ চললেও ফ্যাশনেবল হয়ে ওঠার দৌড়ে এখন পিছিয়ে নেই পুরুষেরাও। শার্ট, প্যান্ট, কোট, জ্যাকেটের মতো অত্যাবশ্যক আউটফিটগুলোকে এ ক্ষেত্রে এগিয়ে রাখা হতো সব সময়। তবে এখন পাঞ্জাবির মতো নিরীহ পুরুষালি পোশাকে সমকালীন মোচড় দিয়ে তৈরি হচ্ছে দুরন্ত সব স্টাইল। একেবারে ক্ল্যাসিক কুর্তাতে সাহসী সব কাট প্যাটার্নের সংযোজনে তৈরি হচ্ছে আনকোরা শিলুয়েট। দেখে চোখ কপালে উঠতেই পারে। কিন্তু পাঞ্জাবিতে চমকপ্রদ এসব ডিটেইলিং স্টাইল স্টেটমেন্ট তৈরির ক্ষেত্রে সেরা অপশন হতে পারে।
সহজে পরিধেয়, সঙ্গে স্বাচ্ছন্দ্য— আউটফিট বেছে নেওয়ার ক্ষেত্রে এখনকার আধুনিক পুরুষেরা এ দুটি বিষয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকেন। সেখানেই কাট প্যাটার্নের মূল মুনশিয়ানা। শুধু দেখতেই দারুণ নয়, সাহস এবং কল্পনালব্ধ ডিজাইন থেকে তৈরি এসব পাঞ্জাবি পরতেও আরাম। আড়ষ্টবোধ হয় না। সুন্দর খাপ খেয়ে যায় যেকোনো ধরনের দেহাবয়বে।
ট্রেন্ডোমিটার অনুযায়ী, ইদানীং ছেলেদের পাঞ্জাবিতে দৈর্ঘ্যরে অসামঞ্জস্য চোখে পড়ছে। ঝুলের এক পাশ হয়তো মাজায় আটকে গেছে তো অন্য পাশে তা নেমে আসছে হাঁটু অব্দি। কোনোটা সহজ স্বাভাবিক নিয়মে, কোনোটায় আবার জুড়ে যাচ্ছে প্লিট। এ ছাড়া কয়েক স্তরের কাপড় পেঁচিয়ে পরা পাঞ্জাবিগুলোও এখন দারুণ চলছে। কেউ চেনেন ড্রেপড স্টাইল পাঞ্জাবি নামে, তো কারও কাছে এটি পরিচিত র‌্যাপড পাঞ্জাবি হিসেবে। আবার কোনো পাঞ্জাবি দেখে মনে হয় পরনের বেসিক শার্টটাকেই হয়তো টেনে বাড়িয়ে নেওয়া হয়েছে লম্বায়। স্লিটও স্থানচ্যুত হচ্ছে হরহামেশাই। দুই সাইডের বদলে উঁকি দিচ্ছে সামনের দিকে। একদম মাঝ বরাবর। কখনো সামান্য সরে চলে যাচ্ছে বামে-ডানে।
সাহসী এসব সাজে আরও চমক আনতে অনেকেই পরে নিচ্ছেন ড্রেপড ট্রাউজার, অ্যান্টিফিট প্যান্ট, প্লিটেড ট্রাউজারসহ ফিউশনধর্মী সব বটম। সঙ্গে পায়ে গলিয়ে নেওয়া যাক মানানসই ফুটওয়্যার। ক্যাজুয়াল থেকে কেতাদুরস্ত হয়ে সেজে উঠতে। পাঞ্জাবির বাড়তি স্টাইলিংয়ের জন্য আরও যোগ হতে পারে অ্যাসিমেট্রিক কিংবা টাইড আপ প্যাটার্নে তৈরি বন্ধগলার কটি। গায়ে চড়ানো যেতে পারে কেপও। স্টাইলিশ সংগত হিসেবে।
তবে কথা একটাই—স্বচ্ছন্দ বোধ না করলে কখনো সেই এক্সপেরিমেন্ট ঠিক হবে না। অন্যকে দেখে অক্ষম অনুকরণে হিতে বিপরীতটা ঘটবে।

 জাহেরা শিরীন
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top