skip to Main Content

ফিচার I পাগড়ি ট্রেন্ড

পাগড়ি থাকতেই হয় বরের মাথায়। বিয়েতে তিনি এক দিনের বাদশা, তাই আভিজাত্যে ভরিয়ে রাখতে হয় এই অনুষঙ্গ। লিখেছেন দিদারুল দিপু

মডেল: যশমির্জা  ওয়্যারড্রোব: টপ টেন

বহু পুরোনো দিনের অ্যালবাম থেকে হঠাৎ বের হলো মা-বাবার বিয়ের ছবি। কী সুন্দর অনাড়ম্বর ছিল সেই দিনগুলো। কতটা সহজ ও সাবলীল ছিল তাদের যাপিত জীবন। ছবিতে দেখা গেল, বাবা পরেছেন একটি সাদা টুপি। তা-ও কিনা দাদি নিজ হাতে তৈরি করেছেন তার ছেলের জন্য। সেদিন আর নেই, বিয়েতে মাথার পরিধেয়টিও বদলেছে। টুপি থেকে পাগড়ি। যা হয়ে গেছে ফ্যাশনের অনুষঙ্গ।
এর ইতিহাস অনেক প্রাচীন। ধারণা করা হয়, মেসোপটেমিয়ান সভ্যতা থেকেই এর চল। এক টুকরা কাপড় মাথায় পেঁচিয়ে নিজ জাতিসত্তাকে চিহ্নিত করার উপায় ছিল এটি। আরব, পার্সিয়ান, আফগান, শিক ইত্যাদি জাতি এবং বিভিন্ন ধর্মীয় সম্প্রদায় যেমন শিয়া, সুফি- এমনকি রাজা-বাদশারাও ব্যবহার করতেন পোশাক-মানানসই পাগড়ি। এর রঙও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে ভালোবাসা ও সম্মানের প্রতীক হিসেবে। বিশ্বের কোথাও কোথাও এই পাগড়ি আবার জাতীয় পোশাকের সঙ্গে সংযুক্ত। ভিন্ন ভিন্ন নামে এবং স্টাইলে এর ব্যবহার বিশ্বের অনেক দেশেই প্রচলিত।
পুরোনো এই অনুষঙ্গ হালের ফ্যাশনে উপস্থাপন করা হয় একটু ভিন্ন আঙ্গিকে। বিশেষ করে গায়েহলুদ এবং বিয়েতে এর উপস্থিতি চাই-ই চাই। বন্ধুবান্ধব দল বেঁধে একই রকম পাগড়ি পরবে এবং তাদের কোনো একটা কনট্রাস্ট কালার বরকে পরাবে। কিছুদিন আগেও রেডিমেড পাগড়িই মানুষ কিনত কিংবা ভাড়ায় নিত বিশেষ দিনের জন্য। কিন্তু প্রেক্ষাপট পাল্টেছে। ভিন্নতা চাই সবার, বরকে একটু সুন্দর এবং সবার চেয়ে আলাদা লাগুক- এটা চান তার প্রিয়জনেরাই।
হাতে বাঁধা পাগড়ির চাহিদা বেড়েই চলছে দিন দিন। সুতির কাপড় ছেড়ে পছন্দের তালিকায় স্থান পাচ্ছে সিল্ক, মসলিন, চুন্দ্রি, ফ্লাওয়ার প্রিন্ট, বেনারসি। আবার কেউ কেউ দু-তিনটি ম্যাটেরিয়ালের কম্বিনেশনও তৈরি করে থাকেন তার বিশেষ দিনের এই অনুষঙ্গে। ব্রোকেট, ক্রেপ, ভেলভেট, স্যাটিন, লেহেরিয়া ইত্যাদিও কম যায় না এই ট্রেন্ডে। পাগড়ির আরেকটি প্রচলিত শব্দ ‘সাফা’। রাজস্থানী এই শব্দের অর্থ স্টাইলিশ পাগড়ি। এটি বহন করে আভিজাত্য।
হলুদ-মেহেদি প্রোগ্রামে দল বেঁধে বন্ধুরা একই রকম কালার এবং ঢঙে বরযাত্রায় এই পাগড়ি ব্যবহার করেন। অনেকেই হয়তো এই পাগড়ি বাঁধতে পারেন। একটু অনুরোধ আর দায়িত্বশীলতার দোহাই দিয়ে তাকে দিয়েই বেঁধে নেওয়া যায় এই পাগড়ি। অন্যথায় ভাড়া করা লোক দিয়েই করিয়ে নিতে পারেন। ৫ গজ কাপড়কে মাথার উপর বিভিন্ন প্যাঁচে এবং শেপে ফেলে উৎসবে নতুনত্ব আনার এই ট্রেন্ড এখন সবার পছন্দ। বরের পাগড়ির বেলায় ব্রোঞ্জ, মুক্তার মালা, অলংকার ও পালক ব্যবহার করা হয় একে ভিন্নতা দেওয়ার জন্য।
বিয়ে নামক এই অনুষ্ঠানের সঙ্গে জড়িয়ে থাকে নিজের কিছু আশা-আকাঙ্ক্ষা আর স্বপ্ন। আর দশজনের চেয়ে নিজেকে একটু আলাদা দেখানোর প্রয়াস। থিমের সঙ্গে কিংবা আলাদা করে নিজেকে এই বিশেষ দিনগুলোতে আরও রঙিন করতে এই পাগড়ির ভূমিকা কোনো অংশে কম নয়। যা প্রকাশ করবে বরের রুচি ও আভিজাত্য।

মেকওভার: পারসোনা মেনজ্
ছবি: সৈয়দ অয়ন, কে নাসিফ ফটোগ্রাফি ও হাউজ অব আহমেদ

মডেল: নাহিদ  ওয়্যারড্রোব: টপ টেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top