skip to Main Content

ফিচার I পিনটারেস্টের পাঁচ

কয়েক বছরের খতিয়ান বলছে, ট্রেন্ডসেটার হিসেবে পিনটারেস্ট রীতিমতো অপ্রতিদ্বন্দ্বী। সে হিসাবের সঙ্গে একটু মিলিয়ে নিতে বসা— খাবার নিয়ে সাইটটি যে ভবিষ্যদ্বাণী ছিল, তার সঙ্গে কতটুকু মিলল, আর কতটুকু ফারাক রয়ে গেল

২০১৮-এর ভবিষ্যদ্বাণী
২০১৮ সালের ডিসেম্বরে পিনটারেস্ট ধারণা দিয়েছিল, ২০১৯ সালে ফুডিরা কী খুঁজবে, কী খাবে, কীভাবে খাবে সে সম্পর্কে। প্রথমেই ছিল খাদ্যাভ্যাস পরিবর্তনের ইঙ্গিত। বলা হয়েছিল ফয়েল র‌্যাপড খাবারের রমরমা থাকবে ২০১৯ সালে। খাবার প্রস্তুতির ঝক্কি কম, রান্নার হ্যাপা এবং উপাদানে কম— এমন খাবার হবে ট্রেন্ডি। তাই ফয়েল র‌্যাপড খাবার ব্যস্ত জীবনের অনুষঙ্গ হয়ে উঠবে, এমনটাই ধারণা দিয়েছিল পিনটারেস্ট। এ ধরনের রেসিপির খোঁজ ৭৫৯% পর্যন্ত নাকি বেড়ে গিয়েছিল ২০১৮ সালে।
পিনটারেস্ট সার্চে বেশি পানি খাওয়ার তরিকা নিয়ে বরাবরই জিজ্ঞাসা থাকে। ২০১৯ সালের জন্য ওয়েবসাইটটি ধারণা দিয়েছিল, যেসব খাবারে পানির পরিমাণ বেশি, সেগুলোই থাকবে চাহিদার শীর্ষে। কেবল ফ্লেভার্ড পানি বা পানীয় নয়; স্যুপ, স্টু জাতীয় খাবারগুলো চলবে বেশি— এমনটাই ছিল পিনটারেস্টের দাবি। পৃথিবীব্যাপী উষ্ণায়নের প্রভাবেই এটা হবে, বলেছিল ওয়েবসাইটটি।
স্বাস্থ্যসচেতনরা প্রাণিজ দুধেরও বিকল্প খুঁজে বের করবে— বলেছিল পিনটারেস্ট। ২০১৮ সালে বিকল্প দুধ আর নাট মিল্কের বাজারে জনপ্রিয় হওয়া ওট মিল্ক ২০১৯ সালে ট্রেন্ডি হবে, এমনটাই দাবি ছিল! খুব একটা ভুল যে বলেনি, তার প্রমাণ স্টারবাকসের স্পাইসড মিল্ক কফি। এখানে ব্যবহার করা হচ্ছে ওট মিল্ক। ২০১৮ সালে পিনটারেস্ট সার্চে ১৮৬% ছিল ওট থেকে দুধ বের করার প্রক্রিয়া সম্পর্কে।
২০১৮ সালে ৪১৩% সার্চ বেড়েছে ঘরে তৈরি ব্রেডের। আবার ফার্মেন্টেড ডো-এর সার্চও ছিল, মানে সাওয়ার ডো ব্রেডেও পিন কম হয়নি। আর শীর্ষ পাঁচের শেষটি ছিল জ্যাম ও জেলি। পিনটারেস্ট কমিউনিটি হোমমেড জ্যাম-জেলির সার্চ বাড়িয়েছিল ৮২৯%। ব্রেডের যোগ্য সঙ্গী হতে আর কী চাই!
কী হলো ২০১৯-এ

জানা যাক গত ১২ মাসে এই ভবিষ্যদ্বাণীর কী কী ফলে গেল!
পিনটারেস্টের ২০১৮ সালে করা ভবিষ্যদ্বাণীর শীর্ষ দশে ছিল মাশরুম দিয়ে তৈরি খাবার। প্রথম পাঁচে না থাকলেও গত বছর পিনটারেস্ট কমিউনিটির খাবারের সার্চে শুরুতেই ছিল এই খাবার। মাশরুম দিয়ে তৈরি রেসিপির সার্চ বেড়েছে আগের বছরের তুলনায় ৬৪%। ঝালঝোল রেসিপির পাশাপাশি মাশরুম কফি, মাশরুম চকলেটের মতো জিনিসগুলোও উঠে এসেছে অ্যাপস ও সাইটের সার্চে।
অক্স টেইল ডিশগুলো ছিল ২০১৮ সালে করা ভবিষ্যদ্বাণীর ছয় নম্বরে। কিন্তু ভোজনরসিকেরা তাকে ঠেলেঠুলে দুই নম্বরে নিয়ে এসেছে। পিনটারেস্ট ফুডিরা আপাতত স্লো কুকিং টেকনিকের তৈরি গরুর এই লেজের মাংসে নজর দিয়েছে। ২০১৮ সালের তুলনায় এই জিনিসের সার্চ বেড়েছে ২০৯%।
পেগান ডায়েট (ভেগান নয়!) ২০১৮ এর ভবিষ্যদ্বাণীর শীর্ষ দশে ছিল। থাকবে নাই-বা কেন, স্বাস্থ্যসচেতন মানুষের তো অভাব নেই। ওজন কমাতে আগ্রহীরা অন্য খাবার চেখে দেখার পর বছরের শেষের দিকে এসে ঝুঁকে পড়েছেন পালেয়ো আর ভেগানের মিশ্র এই ডায়েটে। ২০১৮ সালেই এর খোঁজ বেড়েছে ৩৩৭%। এই বৃদ্ধি গত বছরেও বহাল ছিল প্রায় সমানভাবেই।
হোমমেড ব্রেড ২০১৮ সালের অনুমিত খাবারের তালিকায় থাকা শীর্ষ পাঁচেই ছিল। ফেসবুকও এই ভবিষ্যদ্বাণী করেছিল।
২০১৯-এ ভোজন-অন্তঃপ্রাণ মানুষগুলো খোঁজ করেছিল পারিবারিক খাবারেরও; যার চলিত নাম গ্রেজিং টেবিল। পিনটারেস্টের আসল উদ্দেশ্য কিন্তু কেবল পিনার পিন করেই ক্ষান্ত হবে, তা নয়। ফ্যামিলি স্টাইল মিল সব সময়েই এই ওয়েবসাইটের সার্চ লিস্টে উপরের দিকেই ছিল। এর রেসিপির খোঁজও কম হয়নি। ২০১৯ সালের জন্য ফ্যামিলি স্টাইল গ্রেজিং টেবিলকে পিনটারেস্ট দেখেছিল গ্রোয়িং ট্রেন্ড হিসেবে। চিজ থেকে চারকাটারি বোর্ডের ভাগাভাগি করে নেওয়ার মতো সাইডস আর এন্ট্রিসের রেসিপির খোঁজও তাই বেড়েছে গত বছরে।
এ ছাড়া ২০১৮ সালের প্রেডিকশনের ফয়েল প্যাক ডিনার, জ্যাম-জেলি, ওট মিল্ক রয়েছে শীর্ষ দশের সাত, আট আর নয় নম্বরে। দশ নম্বরে চাইওটি আর ছয় নম্বরে রয়েছে জিঞ্জার ওয়াটার।
এবং ২০২০

শুরু হয়ে গেছে ২০২০। পিনটারেস্ট বলছে, এ বছর স্থানীয়ভাবে উৎপাদিত খাবারের পেছনেই ছুটবে বেশির ভাগ মানুষ। গমের আটার জায়গাটি নেবে বেশি প্রোটিন আর ফাইবারযুক্ত মিশ্র ধরনের ময়দা। এটা তৈরি হবে কলা, ফুলকপি, আলুর মতো ফল আর সবজি থেকে। পশ্চিম আফ্রিকার খাবারের সঙ্গে বৈশ্বিক খাবারের মিথস্ক্রিয়ায় তৈরি হবে নতুন খাবার। খাবারের বেজ হবে পশ্চিম আফ্রিকার টমেটো, পেঁয়াজ আর মরিচ, যোগ হতে পারে লেমন গ্রাস, চীনাবাদাম আর আদার মতো এশীয় উপাদান। ২০২০ সাল হবে আরও ব্যস্ততম বছর। হোমমেড স্ন্যাকসগুলোও উঠে যাবে সুপারস্টোরের হিমঘরে। রেফ্রিজারেটেড সিঙ্গেল সার্ভ হবে খাবারগুলো, এমনকি নিউট্রিশন বারও ‘গ্র্যাবিং অ্যান্ড গোয়িং’ হয়ে যাবে। আরও পরিবর্তন হতে পারে উদ্ভিজ্জ খাবারেও। কেবল সয়া নয়, বেশি করে খাওয়া হবে শস্যদানা, মুগ ডাল, তিল, কুমড়া, অ্যাভোকাডো, তরমুজের বীজ, সোনালি ক্লোরেলার মতো শেওলা। কিছু কিছু খাবার ডেইরি প্রডাক্ট আর দইয়ের আদলে তৈরি হতে পারে। সবশেষে বলছে, পরিবর্তন আসবে ব্রেড স্প্রেডেও। চীনাবাদাম, কাজুবাদাম, কাঠবাদামের স্প্রেডের পাশাপাশি জনপ্রিয় হবে তরমুজের বীজ আর কুমড়া দিয়ে তৈরি বাটার।
 আল মারুফ রাসেল
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top