skip to Main Content

ফিচার I পুরুষের বস্ত্রনকশা

পুরুষের পোশাকে কাপড়ের ডিজাইনও খুব গুরুত্বপূর্ণ। ব্যক্তিত্ব ও সময়ভেদে। কোন বস্ত্রনকশায় নিজের পরিধেয় আকর্ষণীয় হয়ে উঠবে, সে সম্পর্কে ঠিকঠাক জানা চাই। লিখেছেন ফাহমিদা শিকদার

কোনো একটি ড্রেস বাছাইয়ে ফ্যাব্রিক প্যাটার্ন সম্পর্কে মেয়েরা যতটা না সচেতন, বেশির ভাগ ছেলে ঠিক ততটাই উদাসীন। কাপড় কিনতে গেলে পুরুষেরা সাধারণত প্যাটার্ন এড়িয়ে এক রঙের কাপড় বেছে নেয়। কৌশলটি খারাপ নয়। মিক্স এবং ম্যাচিং সহজেই সম্ভব হয়। অনেকেই মনে করেন, প্যাটার্নড ফ্যাব্রিকে এটি বেশ কঠিন ও ঝুঁকিপূর্ণ। ব্যাপারটা মোটেও তা নয়। সঠিক ধারণা থাকলে লেয়ারিংয়ে সামঞ্জস্য অথবা বৈপরীত্য এনে খুব সহজেই মিক্স ম্যাচ করা যায়। অন্যদিকে প্যাটার্নড ফ্যাব্রিক সাধারণ বুনন এবং এক রঙের কাপড়ের চেয়ে কম ফরমাল হয়ে থাকে। শার্ট, প্যান্ট, স্যুট, শু—সবক্ষেত্রেই এটি খাটে। যখন প্যাটার্নড কাপড় কেনা হয় বিশেষ করে প্যাটার্নড স্যুট কেনা হয়, তখন এ সম্পর্কে ভালো করে জানা জরুরি। কারণ, এটি লুকে বেশ বড় প্রভাব ফেলতে পারে। বাছাইকৃত সঠিক প্যাটার্ন সহজেই ব্যক্তিত্বময় ও আকর্ষণীয় করে তুলতে পারে।
পিনস্ট্রাইপ
বিজনেস স্যুটের জন্য এটি খুব ট্র্যাডিশনাল প্যাটার্ন। পিনস্ট্রাইপ খুব সরু হয়ে থাকে। সাধারণত এক রঙের কাপড়ের উপর সাদা অথবা ধূসর রঙের লাইন দিয়ে স্ট্রাইপ করা হয়। ওপর থেকে নিচ পর্যন্ত লম্বালম্বি থাকে এটি। স্যুট এবং শার্টে এই প্যাটার্ন দেখা যায় বেশি। যারা গঠনে খাটো ও মোটা, তাদের পিনস্ট্রাইপের প্যাটার্নের পোশাকে লম্বা ও চিকন দেখায়।
চক স্ট্রাইপ
পিনস্ট্রাইপেরই আরেকটি ধরন হলো ‘চক স্ট্রাইপ’। লম্বালম্বি হলেও এর লাইনগুলো বেশ মোটা এবং ফাঁকা ফাঁকা হয়ে থাকে। সেমি ফরমাল স্যুটে এই প্যাটার্ন বেশি দেখা যায়। যাদের গঠন চিকন, তাদের জন্য এটি বেশ ভালো।
সেলফ স্ট্রাইপ
এই স্ট্রাইপ কাপড়ের রঙেই হয়ে থাকে। তবে আরও সূক্ষ্ম। কাপড় বুননের সময় এই প্যাটার্ন তৈরি করা হয়। ফরমাল অনুষ্ঠানের স্যুট ও প্যান্টে এই ফ্যাব্রিক প্যাটার্ন ব্যবহার করা যায়।
ক্রসহ্যাচ
এক রঙের কাপড়ে এটি দেখা যায়। দেখলে মনে হয়, কাপড়ের ওপর আড়াআড়ি বা লম্বালম্বি কিংবা সমান্তরালভাবে ব্রাশের হালকা রেখা টানা হয়েছে। ধূসর বা চারকোল স্যুটে প্যাটার্নটি দেখা যায়।
হেরিংবোন
এটি খুবই ক্যাজুয়াল, যা ভারী উল বা টুইডের মতো ঘন বুননের কাপড়ে দেখা যায়। ভি শেপের কন্ট্রাস্টিং এই প্যাটার্ন দেখতে হেরিং মাছের হাড়ের মতো। এটি ক্যাজুয়াল স্যুট এবং স্পোর্টস জ্যাকেটে বেশি ব্যবহৃত হয়। এই প্যাটার্নের কোট বা জ্যাকেট জিনসের প্যান্টের সঙ্গে ভালো মানায়।
বার্লিকর্ন
গরম ও আরামদায়ক ভারী টুইড কাপড়ে বার্লিকর্ন বেশি ব্যবহৃত হয়। এই প্যাটার্নের কাপড়ের বুনন খুব ঘন ও মজবুত। এটি ছোট গোল বা ওভাল শেপের হয়ে থাকে। যেসব স্পোর্টস জ্যাকেট, হ্যাট বা ব্যাগ টুইড কাপড়ে তৈরি, সেগুলোয় এই প্যাটার্ন দেখা যায়।
বার্ডস আই এবং নেইলহেড
প্রায় বার্লিকর্নের মতো দেখতে এই প্যাটার্ন দুটি খুব সূক্ষ্ম বুননের হালকা কাপড়ে দেখা যায়। বার্ডস আই ছোট গোলাকার আর নেইলহেড ছোট চারকোনা শেপ। দূর থেকে এই প্যাটার্নের কাপড়গুলোকে সলিড কালারের মনে হয় কিন্তু কাছে গেলে ক্ষুদ্র টেক্সার ডটগুলো স্পষ্ট হয়ে ওঠে। তাই এ প্যাটার্নের কাপড় ফরমাল স্যুট বানানোর জন্য বেশ ভালো।
চেক
অতিপরিচিত একটি ফ্যাব্রিক প্যাটার্ন। আড়াআড়ি এবং লম্বালম্বি স্ট্রাইপগুলো ক্রস করে চারকোনা শেপের চেক প্যাটার্ন তৈরি হয়। এই প্যাটার্নের টাইও অনেকের প্রিয়। রয়েছে অনেক ধরন। একেকটি চেক প্যাটার্ন একেক ধরনের পোশাকের জন্য বেশি মানানসই হয়ে থাকে।
টারটান একেএ প্লেইড
স্কটিশ পুরুষদের ট্র্যাডিশনাল স্কার্ট কিল্ট এই ফ্যাব্রিক প্যাটার্ন ছাড়া কল্পনাই করা যায় না। তবে এমন শার্ট নারী-পুরুষনির্বিশেষে সবারই খুব প্রিয়। প্লেইড প্যাটার্নের দুটি বা তার বেশি রঙ দেখা যায়। ফ্লানেল ও ক্যাজুয়াল বাটন ডাউন শার্টে এর ব্যবহার বেশি হলেও, যারা পোশাকের মাধ্যমে বোল্ড স্টেটমেন্ট তৈরি করতে চায়, তারা এই ধরনের স্যুট বা জ্যাকেট বেছে নিতে পারেন।
হাউন্ডসটুথ
ভাঙা বা অসমান তীক্ষè এই চেক প্যাটার্ন দেখতে হাউন্ডের দাঁতের মতো। অস্ট্রেলিয়ার বিখ্যাত জেনারেল স্টোর ডিপার্টমেন্ট ডেভিড জোনসের অফিশিয়াল লোগোটি হচ্ছে ক্ল্যাসিক হাউন্ডসটুথ চেক। ট্রাডিশনালি সাদা-কালো রঙের হয়ে থাকলেও এখন আরও অনেক রঙের প্যাটার্ন দেখা যাচ্ছে। ভারী টুইড কাপড়ের ওভারকোট বা জ্যাকেটে এটি বেশি দেখা যায়। কখনো কখনো হ্যাট/ফেডোরা বা ব্যাগে ইউনিক টেক্সারের জন্য এই প্যাটার্ন ব্যবহার করা হয়।
গ্লেন চেক
এটি প্রিন্স অব ওয়েলস চেক নামেও পরিচিত। কারণ, রাজা সপ্তম এডওয়ার্ড এই প্যাটার্ন বিখ্যাত করে তুলেছিলেন। ক্রিস-ক্রস চেকগুলো সূক্ষ্ম হাউন্ডসটুথের মতো দেখতে। ক্যাজুয়াল তবে ক্ল্যাসিক লুক আনতে চাইলে এই প্যাটার্নের স্যুট বেছে পরা যেতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে স্যুট, টাই, হ্যাট ও স্পোর্টস জ্যাকেটে এই চেক দেখা যায়।
উইন্ডোপেন
জানালার শার্সির মতো চারকোনা আকৃতির চেক। এটি গ্লেন চেকের মতো ক্ল্যাসি এবং ক্যাজুয়াল তবে বেশি বোল্ড। উইন্ডোপেন ফরমাল শার্টের প্যাটার্ন হলেও এখন অনেক স্যুটের ফ্যাব্রিকে এর ব্যবহার চোখে পড়ছে।
গিংহ্যাম
খুব হালকা সুতি চেক কাপড়। এর চেক দেখতে অনেকটা ছোট ছোট সমান ছকের মতো। দেখলে মনে হয় সাদা ক্যানভাসে একই রঙের হালকা ও গাঢ় শেড দিয়ে ছক কাটা হয়েছে। গরমকালের চেক শার্ট সাধারণত গিংহ্যাম কাপড়ের এই প্যাটার্নের হয়ে থাকে।
মাদ্রাস
খুবই কালারফুল এবং বোল্ড। হালকা কাপড়ের প্যাটার্ন। এটি প্লেইড, গ্লেন, গিংহ্যাম অথবা উইন্ডোপেনের অসামঞ্জস্যপূর্ণ মিশ্রণ। সামার ট্রাউজার, শর্টস বা সামার জ্যাকেটে এই প্যাটার্ন বেশি ব্যবহৃত হয়।
সমসাময়িক মেনসওয়্যারে এই ফ্যাব্রিক প্যাটার্নগুলো বেশি দেখা যায়। পোশাকের মাধ্যমে এই স্টেটমেন্ট দুটি দিতে চাইলে অবশ্যই ফ্যাব্রিক প্যাটার্ন সম্পর্কে জানতে হবে। তাহলে নিজের ব্যক্তিত্বের সঙ্গে সামঞ্জস্য রেখে পোশাক ও অনুষঙ্গ বাছাই করা সহজ হবে।

 ফাহমিদা শিকদার
মডেল: তানজিম
ওয়্যারড্রোব: রুলমেকার শার্টস
মেকওভার: পারসোনা মেনজ
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top