skip to Main Content

ফিচার I মোটিফে পূজাপর্ব

উৎসব পোশাকেও প্রাণসঞ্চার করে। কীভাবে? জবাব মিলবে ফ্যাশন ব্র্যান্ডগুলোর শোকেসে। ডিজাইনারদের কথায়। লিখেছেন সারাহ্ দীনা

বাংলাদেশের অভ্যন্তরীণ ফ্যাশন বাজার বেড়েছে বহুগুণ। তা উৎসবকেন্দ্রিক। দুর্গাপূজাও এর মধ্যে রয়েছে। বিখ্যাত ব্র্যান্ডগুলো উৎসব শুরুর বেশ আগেই পোশাক পরিকল্পনায় ব্যস্ত হয়ে পড়ে। নতুন নতুন শাড়ি, পাঞ্জাবি, কুর্তি, সালোয়ার-কামিজ ইত্যাদিতে শপিং মল ও আউটলেটগুলোর শোকেস ভরে ওঠে। শারদীয় উৎসব সামনে রেখেও এমনটি ঘটে।

শাড়ি : পীযূষ কান্তি সরকার

যেকোনো উপলক্ষ মানেই সাজসজ্জা। আর সেখানে পোশাকের গুরুত্ব সব থেকে বেশি। উৎসব মানেই আনকোরা পোশাক। সে উপলক্ষে আমাদের দেশে কেনাকাটার মাত্রা বছরের অন্যান্য সময়ের তুলনায় অনেক বেশি। তাই শুধু ক্রেতা নন, ফ্যাশন উদ্যোক্তা, ডিজাইনারÑ সবাই ব্যস্ত সময় কাটান মা দুর্গার আগমনকে কেন্দ্র করে।
পোশাকের ডিজাইনের ক্ষেত্রে জোর দেওয়া হয় যে কয়েকটি বিষয়ে, সেগুলোর মধ্যে মোটিফ খুব গুরুত্বপূর্ণ। এটি যেমন অলংকরণের একটি অংশ, তেমনি এতে প্রাধান্য দিয়েও পোশাকের নকশা করা হয়ে থাকে।
পূজাকে কেন্দ্র করে আমাদের ফ্যাশন বাজারে বিভিন্ন বয়সের মানুষের জন্য পোশাক নকশা করা হয় থাকে। মোটিফের প্রাধান্য এতে চোখে পড়ার মতো। যার মাধ্যমে পোশাকে ফুটিয়ে তোলা হয় শারদীয় উৎসবের আবহ। ফ্যাশন ডিজাইনার ও গবেষক চন্দ্র শেখর সাহা বলেন, যেকোনো পোশাকে মোটিফ ব্যবহারের ক্ষেত্রে নকশার উদ্দেশ্য ও উপলক্ষ মনে রাখতে হবে। পূজাকে কেন্দ্র করে যখন পোশাক নকশা করা হচ্ছে, তখন প্রথমেই ভাবতে হবে আমরা সাধারণত কী কী দেখে শারদীয় উৎসবকে অন্য সময়ের থেকে আলাদা করতে পারি, সে বিষয়ে। পূজার সময়ে প্রধান আকর্ষণ সর্বদাই দেবী দুর্গা। তার রয়েছে দশ হাত। আর দশ হাতে দশটি অস্ত্র। এ অস্ত্রগুলো হতে পারে পোশাকের মোটিফ। দেবী দুর্গা মর্ত্যে আসেন যখন, তখন তার পরনে বেশ জমকালো অলংকার দেখা যায়। গয়না থেকেও নেওয়া যেতে পারে মোটিফের অনুপ্রেরণা। কেননা, গয়নার নান্দনিক নকশায় বেশ খুঁজে পাওয়া যায় দেবীপক্ষের সময়কে। পূজায় ব্যবহৃত নানা ধরনের উপাদানের আদলে। এগুলোতেও খুঁজে পাওয়া যায় মোটিফ। বেল পাতা উদাহরণ হতে পারে এ ক্ষেত্রে। অনেক সময়েই দেখা যায়, ডিজাইনার এ ধরনের পূজার উপাদানকে ব্যবহার করছেন পোশাকের মোটিফ হিসেবে। দেবী বন্দনার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে ওঁ (ওম)। এটিও হতে পারে মোটিফ। তবে মনে রাখতে হবে, পূজার জন্য নির্দিষ্ট কোনো মোটিফ নেই। এই উৎসবকে প্রতিনিধিত্ব করে এমন যেকোনো কিছুই হতে পারে।

শাড়ি : কে ক্র্যাফট  জুয়েলারি: জাভেরি গোল্ড

রঙ বাংলাদেশের কর্ণধার সৌমিক দাস বলেন, তারা কালেকশনে এবারের মোটিফ হিসেবে ব্যবহার করেছেন চারটি অনুষঙ্গ। সন্দেশ, কলমকারী, দেবী দুর্গার অলংকার এবং মন্ত্রের ক্যালিগ্রাফি। পূজায় পরিবেশিত সন্দেশের নকশাকে মোটিফে তুলে আনা হয়েছে। পোশাকে ব্যবহার করেছি। অন্যদিকে কলমকারী একটি অলংকরণ মাধ্যম। এতে ভারতীয় পৌরাণিক কাহিনি বর্ণনা করা হতো। এই মোটিফেও তৈরি হয়েছে এবারকার পূজার পোশাক। দুর্গার সাজে ব্যবহৃত গয়নার নকশাও মোটিফ হয়ে এসেছে। পূজা মন্ত্রের ক্যালিগ্রাফিও বাদ পড়েনি। পূজার ক্লদিং লাইনের সব পোশাকেই এ চারটি থিমের ব্যবহার দেখা যাবে।
দেশীয় ব্র্যান্ড বিশ্বরঙের কর্ণধার এবং ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা বলেন, ‘দুর্গাপূজা যেহেতু বাংলার সংস্কৃতির একটি অংশ, তাই সারা বছর পশ্চিমা ধাঁচের পোশাকে স্বাচ্ছন্দ্যবোধ করলেও দুর্গাপূজায় মানুষ ঐতিহ্যবাহী পোশাকগুলো পরতেই বেশি ভালোবাসেন। তাই আমাদের পূজার আয়োজনে রয়েছে মেয়েদের জন্য শাড়ি, সালোয়ার-কামিজ আর ছেলেদের জন্য সেই চিরাচরিত ধুতি, পাঞ্জাবি, ফতুয়া, উত্তরীয়, কটি। উপলক্ষকে কেন্দ্র করে আমরা মোটিফের পরিকল্পনা করে থাকি। দেবী দুর্গার মুখ এবারের মোটিফে ব্যবহার করেছি। দেবী মাকে ঘিরেই দুর্গাপূজার সব আয়োজন। পোশাক অলংকরণের ক্ষেত্রেও তাই তাঁর মুখকে বেছে নিয়েছি। উজ্জ্বল রঙে দেখা যাবে এ মোটিফ। ওম ধ্বনির ব্যবহারও রয়েছে। বিভিন্ন আকারে এ মোটিফ আমরা তুলে ধরেছি। মন্ত্রের মোটিফও অলংকরণে এসেছে। বলা যায় পোশাকের জন্য মোটিফ নির্বাচনের প্রতিটি ক্ষেত্রে খেয়াল রেখেছি, যেন পূজার আবহ পরিপূর্ণভাবে ফুটে ওঠে।’

শাড়ি : পীযূষ কান্তি সরকার

দুর্গাপূজায় পোশাকের সঙ্গে চাই মানানসই গয়না। এ বিষয়ে চন্দ্র শেখর সাহা বলেন, ‘পূজার গয়না বলে আলাদা করে কোনো গয়না নেই। তবে এ সময়ের জন্য তৈরি গয়নার মোটিফের ক্ষেত্রেও প্রাধান্য দিতে হবে দুর্গাপূজাকে প্রতীয়মান করার বিষয়টি।’
বাজারে পূজা উপলক্ষে জমকালো মোটিফে তৈরি গয়না বিকোচ্ছে। এগুলোর মধ্যে আছে নটরাজের মূর্তি মোটিফ, মা দুর্গার মুখ, দেবীর আগমন এবং গমনের বাহন, সরস্বতী, গণেশ, প্যাঁচা ইত্যাদি। সোনা বাঁধানো শাঁখা আর পলা পূজার সময়ের গয়না হিসেবে ব্যবহৃত হয়। এর সঙ্গে লাল চুড়িও দেখা যায়। মোটিফে ফুলের ব্যবহার সব কালেই ট্রেন্ডি। শেফালি ফুলের আদলে গয়না শারদীয় দুর্গোৎসবের সঙ্গে যথাযথ।
দেবী বরণের প্রস্তুতিসময় এখন। একই সঙ্গে পরিকল্পনা চলুক নিজেদের সাজসজ্জা নিয়েও। পোশাক ও গয়নায় পূজার ঐতিহ্য আর আনন্দ ফুটে উঠলেই আয়োজন হবে পরিপূর্ণ।

মডেল: নীল ও তৃণ
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

This Post Has One Comment
  1. Awesome features for Durgapuja. Canvasmagazine is the most popular Bangla magazine in Bangladesh and the US! I found it from google search through Durgapuja and Newspapers Store. Hopefully, make such an beautiful post like this one regularly.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top