skip to Main Content

ফিচার I শহরে নতুন সরাই

দুয়ার খুলল শহরে নতুন পাঁচ তারকা হোটেল। প্রথাগত চাকচিক্যের সঙ্গে দেশীয় নকশা আর রসনার অভিজাত পরিবেশনা। ভালোবাসা দিবসে সেখানে থাকছে বাহারি আয়োজন

রেনেসাঁ শব্দটা ফরাসি হলেও এর ব্যাপ্তি সারা পৃথিবীতে। রেনেসাঁ মানে নবজাগরণ। রাজধানীর নতুন পাঁচ তারকা হোটেল রেনেসাঁ কি আপ্যায়নের জগতে সে রকমই কিছু? উত্তরটা সময়ই বলে দেবে, তবে এতটুকু বলা যায় যে রেনেসাঁ কর্তৃপক্ষ অতিথিদের জন্য রেখেছে দারুণ কিছু আয়োজন।
নিচতলায় ২৪ ঘণ্টার কফিশপ আর ১৯ তলার ছাদের ওপর তাপমাত্রা নিয়ন্ত্রিত সুইমিংপুলের নীল জলে অবগাহনের আমন্ত্রণ আর পছন্দের পানীয় উপভোগের বন্দোবস্ত—এই দুয়ের মাঝেই রেনেসাঁর রাজত্ব, যেখানে আছে অতিথিদের জন্য ২১১টা কামরা, বাহারি সব খাবার নিয়ে সারাবেলার রেস্তোরাঁ ‘বাহার’, নৈশ আহারের ফাইন ডাইনিং ‘সিয়ার’, পানশালা ‘আর বার’সহ শরীরচর্চা এবং সতেজতার জন্য ফিটনেস সেন্টার এবং ¯পা। কোনো প্রয়োজনে স্বয়ংস¤পূর্ণ এই আবাসের বাইরে যেতে হবে না অতিথিদের। কেউ যদি যেতে যান, তাহলে পেয়ে যাবেন দক্ষ এক পথনির্দেশককে। রেনেসাঁ হোটেলের এই ‘ন্যাভিগেটর’ অতিথিকে বাতলে দেবেন, কী করে ঢাকার যানজট এড়িয়ে সহজে যেতে পারবেন কাক্সিক্ষত ঠিকানায়, কোথা থেকে কেনা যাবে প্রিয়জনের জন্য দারুণ কোনো উপহার কিংবা চেখে দেখা যাবে স্থানীয় কোনো রসনা।
হোটেলটির অন্দরমহলে পা রাখতেই চোখে পড়বে সুদৃশ্য ইন্টেরিয়রে প্রযুক্তি এবং স্থানীয় সংস্কৃতির মিশেল। সোফার কুশনের বুননে জামদানির নকশা, গদিতে শাপলার আদল। ২৪ ঘণ্টার কফিশপ ‘গুলশান বেকিং কো¤পানি’টা নিচতলাতেই। কফি কিংবা অন্য কোনো পানীয়ের সঙ্গে টুকটাক খাবার যেমন কেক কিংবা পেস্ট্রি পাওয়া যাবে দিনের যেকোনো সময়ে। পাশেই দেয়ালজুড়ে বিশাল এলইডি স্ক্রিন, বড় কোনো ¯েপার্টস ইভেন্টে যেখানে চালিয়ে দেওয়া হয় সরাসরি সম্প্রচার। স্টেডিয়ামে যাবার টিকিট না পেলে বন্ধুদের নিয়ে এখানে বসে খেলা দেখলে হয়তো দুধের সাধ কিছুটা কফিতে মেটানো যাবে!
সারাবেলার আহার জোগাতে আছে বাহার। বুফে ব্রেকফাস্ট, বুফে ডিনারের বন্দোবস্ত সেখানে। সাপ্তাহিক ছুটির দিনে আছে ব্রেকফাস্ট আর লাঞ্চের মিশেলে ব্রাঞ্চের বন্দোবস্তও। মেনু থেকে পছন্দসই খাবার বেছে নেবার ব্যবস্থাও রয়েছে। উপর মহলে আছে ফাইনডাইন রেস্তোরাঁ সিয়ার, যেখানে মূলত পরিবেশিত হয় বিশ্বের নানান ধাঁচের খাবার। এখানকার হেঁশেল সামলান রোমানো ক্রাটজ। জার্মানি থেকে আসা এই শেফ জানিয়েছিলেন বাড়িতেই দারুণ স্বাদের স্টেক বানাবার গোপন কিছু কৌশল। তখন অবশ্য রেনেসাঁর দুয়ার খোলেনি, এত দিনে অপেক্ষা ঘুচেছে। তাই রোমানোর নিজের হাতে বানানো স্টেক চেখে দেখতে চলে আসতেই পারেন ১৮ তলার ‘সিয়ার’ রেস্তোরাঁয়। শুধুই নৈশভোজের আয়োজন হয় এখানে, তাই আসতে হবে সন্ধ্যা সাড়ে ছয়টার পর।
দিগন্তরেখায় চোখ রেখে সুইমিংপুলের নীল জলকে সাগর কল্পনা করে পানীয়ে চুমুক দিতে দিতে যদি ক্লান্তিটা ভুলে যেতে চান, তাহলে গন্তব্য হোক ‘আর বার’। ককটেল, মকটেল, আইস টি, তাজা ফলের রস…যেকোনো ধরনের পানীয় আর সঙ্গে খুচরা খাবারের স্বাদ নেওয়ার জন্যই এই পানশালা।
মানচিত্রে নবীন হলেও আভিজাত্যে ম্যারিয়টের ব্র্যান্ডগুলোর মধ্যে এগিয়ে রেনেসাঁ। আসছে ভালোবাসা দিবসে রেনেসাঁ কর্তৃপক্ষ চাইছে ঢাকার মানুষদের আরেকটু ‘ভালোবাসিবার অবসর’ করে দিতে। হোটেলের বিপণন ও যোগাযোগ ব্যবস্থাপক আরিফা আফরোজ জানালেন, ভ্যালেন্টাইন ডে সামনে রেখে বেশ কিছু আকর্ষণীয় প্রস্তাব নিয়ে আসছে হোটেল কর্তৃপক্ষ। তাতে ‘গুলশান বেকিং কোম্পানি’তে ভ্যালেন্টাইনস কেকে বিশেষ ছাড়, বুফে ডিনারে বাই ওয়ান গেট ওয়ানসহ আরও অনেক আয়োজনের পরিকল্পনা আছে। সেসব জানতে হলে চোখ রাখতে হবে রেনেসাঁ হোটেলের সামাজিক যোগাযোগমাধ্যমে।

 সামীউর রহমান
লেখক: কালের কণ্ঠের সিনিয়র স্পোর্টস রিপোর্টার ও রসনালিখিয়ে
ছবি: রেনেসাঁ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top