skip to Main Content

ফিচার I হিলে হেলেদুলে

কোকো শ্যানেল বলেছেন, ‘কিপ ইউর হেড, হিলস অ্যান্ড স্ট্যান্ডার্ড হাই’। যুগে যুগে নারীর আগ্রহ বেড়েছে হাই হিলে। কাটতি বেড়েছে। ডিজাইনে এসেছে বৈচিত্র্য। হাই হিলে নিজেকে আলাদা করে তোলা যায়। এটি পরে হেঁটে বেড়ানোর ধরনও ভিন্ন। সতর্ক থাকা চাই। সাধারণ কিছু বিষয়ে খেয়াল রাখলেই হাই হিল পরা নারী ছন্দ মিলিয়ে পথ চলতে পারবেন।
 হিল পরে বড় পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকুন। ছোট ও ধীর পায়ে হাঁটুন। হিলের দৈর্ঘ্যরে দিকে লক্ষ রাখুন। এর উচ্চতা যত বেশি, পদক্ষেপ হতে হবে তত ছোট। ছোট ও ধীর পায়ে চলার নিজস্ব ও স্বাভাবিক ছন্দ রয়েছে। হাঁটার অনুভূতিও আরামদায়ক হয়ে ওঠে।
 হিল জুতায় হাঁটার সময় সচেতন থাকুন, কিন্তু কোনো আড়ষ্টতা বা শঙ্কা রাখবেন না। গোড়ালি থেকে পায়ের আঙুলের দিকে ভর দিয়ে হাঁটুন। প্রথমে গোড়ালিতে এবং পরে পুরো পায়ে ভর দিন।
 পশ্চার উন্নত করুন। সোজা হয়ে দাঁড়ান। হিলের উচ্চতা দেহের পেছনের দিক থেকে সামনের দিকে আসে। সেদিকে খেয়াল রেখে সব সময় সোজা রাখুন শরীর। কুঁজো হয়ে থাকার অভ্যাস ত্যাগ করুন।
 মাথা সোজা রাখুন। মনে করুন, একটি অদৃশ্য সুতা আপনার মাথা উপরের দিকে টেনে রেখেছে। মেরুদন্ড সোজা রাখুন। শুধু হাঁটার সময়েই নয়, বসার সময়েও। লক্ষ রাখুন, থুতনি যেন মেঝের সঙ্গে একই লাইনে থাকে। হিল পরে হাঁটার সময় সামনের দিকে তাকিয়ে হাঁটুন। নিচের দিকে যতটা সম্ভব কম তাকান।
 হিল জুতা পরে পদক্ষেপ তৈরির সময় দুই পা যতটা সম্ভব কাছাকাছি রাখুন। এক পা থেকে অন্য পায়ের দূরত্ব বাড়াবেন না।
 মনে করুন, সামনে একটি অদৃশ্য রেখা রয়েছে। সেটি ধরেই হেঁটে যাবেন। হিল পরে এলোমেলো পা ফেলা থেকে বিরত থাকুন। সমানতালে একটি রেখা বরাবর পা ফেলে এগিয়ে যান।
 নতুন হিল জুতা কিনে বাইরে ব্যবহারের এক দিন আগে বাসায় তা পরুন। কিছুক্ষণ চলাফেরা করুন। নতুন জুতার সঙ্গে পা মানিয়ে নেওয়ার জন্য। জুতার সোলের পিচ্ছিলতা দূর হবে।
 হিল পরে সিঁড়ি ভাঙার ক্ষেত্রে নিচে নামার সময় মনে রাখুন, প্রতিটি ধাপে পুরো পা ফেলতে হবে। তাড়াহুড়া না করাই ভালো। আর, উপরে ওঠার সময় প্রথমে গোড়ালির প্লেসমেন্ট করুন।
 এবড়োথেবড়ো স্থানে হাঁটার সময় সতর্ক থাকুন। এমন পথ যতটা সম্ভব এড়িয়ে চলুন।
 হিল জুতা পরে হাঁটার পাশাপাশি দাঁড়িয়ে থাকার অভ্যাসটাও জরুরি। যখনই দাঁড়াবেন, দেহের ভর গোড়ালির উপরে রাখুন। এতে শরীরের ভারসাম্য রক্ষা করা যেমন সহজ হবে, তেমনি পা থাকবে ঝুঁকিমুক্ত।
 সারাহ্ দীনা
মডেল: নিকি
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন ও ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top