skip to Main Content

ফুড ফিচার I পেস্তায় তৈরি

শুধু ক্ষীর বা পায়েসে ব্যবহার করা ছাড়াও পেস্তা দিয়ে তৈরি হতে পারে স্বকীয় রেসিপি। লাচ্ছি কিংবা সন্দেশ তৈরি করে চেখেছেন অনেকেই। পেস্তা বাদাম শরবত করে খাওয়া যায়। অনেকে এর সঙ্গে দই কিংবা মধু মিশিয়ে পান করেন। এতে অন্যান্য বাদাম যোগ করেও তৈরি করা যায় তৃষাহরা পেস্তা বাদামের শরবত।
যারা পুরান ঢাকার বিভিন্ন ঐতিহ্যবাহী রেসিপির অন্বেষণে চকবাজার কিংবা আশপাশের জটপাকানো গলিতে টো টো করেছেন, তারা সেখানকার রয়েল হোটেলের ঠান্ডাইয়ের নাম শুনেছেন। সেখান মেলে লাবাং, বোরহানি, মালাই কুলফি, ফালুদা, লাচ্ছি, পাঞ্জাবি লাচ্ছি, দইবড়াসহ আরও অনেক পদ। তবে সবচেয়ে বিখ্যাত পদটি হচ্ছে পেস্তা বাদামের শরবত। কথিত আছে, যিনি এই শরবত একবার মুখে দেন, বারবার ফিরে যান রয়েলে।
এর কারণ পেস্তার অমৃতসমান স্বাদ। তবে পেস্তা বাদামের শরবত খেতে হলে যে সব সময় ওই পুরান ঢাকাতেই ঢুঁ মারতে হবে, তা নয়। ঘরে বসেই তৈরি করতে পারেন এই শরবত। এতে করে অতিথি আপ্যায়নে যেমন বৈচিত্র্য আসবে, তেমনি চমকে দিতে পারবেন ঘরের সদস্যদেরও। তা ছাড়া এখন গ্রীষ্মের দাবদাহে এক গ্লাস পেস্তা বাদামের শরবত আপনাকে শীতল করে তুলবে, দূর করবে ক্লান্তি। এ পদ তৈরি করতে যে আহামরি কিছু লাগবে তেমনটি নয়, সময়েরও অপচয় হবে না। ঘরের উপকরণগুলো আগের থেকে জোগাড় করা থাকলে দু মিনিটের বেশি সময় লাগার কথা নয় এক গ্লাস পেস্তা বাদামের শরবত তৈরি করতে।

উপকরণ: পেস্তা বাদাম ১০-১২টি, মালাই দই এক কাপ, দুধ আধা কাপ, জাফরান পরিমাণমতো, চিনি প্রয়োজনমতো, কেওড়ার জল ও গোলাপজল স্বাদমতো।
প্রস্তুত প্রণালি: প্রথমে বাদামের খোসা ছাড়িয়ে বেটে নিন অথবা ব্লেন্ড করে নিন। তরল দুধের সঙ্গে পরিমাণমতো চিনি মেশান। একটি পাত্রে বাটা পেস্তা, দুধ ও মালাই দই মিশিয়ে নিন, ঘন হলে দ্রবণটি ব্লেন্ড করে নিন। জাফরান ও গোলাপজল মিশিয়ে নিন। পরিবেশন করার সময় গ্লাসের ওপর বাদাম কুচি ও বরফ দিতে পারেন।
তো আর দেরি কেন? চলছে রোজা, আসছে ঈদ। ইফতারের সময়, এমনকি ঈদের উৎসবমুখর দিনগুলোতে অন্যান্য শরবতের বদলে যদি পেস্তার শরবত পরিবেশন করা যায়। তাতে সুখকর স্বাদের সঙ্গে তাৎক্ষণিক পুষ্টিরও যোগ হবে শরীরে।

ু শিবলী আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top