skip to Main Content

ফুড ফিচার I লিচুর শরবত

তৃষাহরা গুণাগুণ ছাড়াও লিচুর রয়েছে নানা ঔষধিগুণ। বাড়িতে অতিথি এলে তাদের হাতে যদি লিচু দিয়ে তৈরি এক গ্লাস ঠান্ডা শরবত তুলে দেওয়া যায়, তাহলে মেহমানদারিতেও আসবে বৈচিত্র্য। এটি তৈরি করাও কঠিন নয়। সবকিছু প্রস্তুত থাকলে এক মিনিটের বেশি লাগবে না। তবে ফ্রিজে ঠান্ডা করে পান করতে চাইলে কিছুটা সময় লাগতে পারে। আর শরবতের উপর বরফকুচি দিয়ে আপ্যায়ন করলে সময় বেঁচে যাবে।
উপকরণ: ১০ টুকরা লিচু, বিচিহীন লিচু সাত থেকে আটটি। চিনি এক টেবিল চামচ। লবণ এক চা চামচ। ৩/৪ চা চামচ গোলমরিচের গুঁড়া, এক চা চামচ লেবুর রস এবং এক কাপ পানি।
প্রণালি: আস্ত লিচু ছাড়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে ফ্রিজে রাখুন। পরিবেশনের আগে আস্ত লিচুগুলো গ্লাসে দিয়ে পরিবেশন করুন।
ব্লেন্ড করার পর লিচুর শরবত ছাঁকবেন না। এতে করে ফাইবার দূর হয়ে পুষ্টিমান কমে যেতে পারে। অনেকে লিচুর শরবত চেরি ফল দিয়েও পরিবেশন করে থাকেন।
তবে লিচুর শরবত খেতে হয় ভরা পেটে। বাংলাদেশে নানা প্রজাতির লিচু পাওয়া যায়। যেমন– চায়না ৩, বোম্বাই, মোজাফ্ফরপুরী, মঙ্গলবারী, বারি ১, বারি ২, বারি ৩, বেদানা ও এলাচ লিচু। সব ধরনের লিচু দিয়েই শরবত তৈরি করা যায়। স্বাদের হেরফের করতে চিনি ও লেবুর রস কমিয়ে বা বাড়িয়ে নিতে পারেন।

 শিবলী আহমেদ
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top