skip to Main Content

ফুড ফিচার I সয়াবিন মোগলাই কারি

প্রোটিনের উৎস হিসেবে সয়াবিন মাছ-মাংসের সমতুল্য। এর বড়ি দিয়ে কাবাব থেকে শুরু করে তরকারি পর্যন্ত রান্না করা যায়। সয়াবিনে তৈরি বিভিন্ন খাবার খেতে সুস্বাদু ও পুষ্টিকর। এর মোগলাই কারি তেমনই একটি পদ।
উপকরণ: সয়াবিন নাগেটস ২৫০ গ্রাম, মাঝারি আকারের পেঁয়াজ ৩টি (বেটে নিতে হবে), রসুন ও আদাবাটা দেড় চা-চামচ করে, টমেটো পিউরি পরিমাণমতো, শুকনা মরিচের গুঁড়া ১ চা-চামচ, কাশ্মীরি মরিচের গুঁড়া প্রয়োজনমতো, হলুদগুঁড়া দেড় চা-চামচ, দুধ পরিমাণমতো, ধনেপাতাকুচি পরিমাণমতো, লবণ স্বাদমতো, ছোট এলাচি ২টি, লবঙ্গ ৪টি, দারুচিনি আধা ইঞ্চি মাপের ১টি, তেজপাতা ২টি, সয়াবিন তেল পরিমাণমতো এবং ঘি ১ টেবিল চামচ।
প্রণালি: সয়াবিনের বড়ি সেদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর কড়াইয়ে তেল গরম করে নিন। তাতে ঘি মেশাতে পারেন। তেল গরম হলে তাতে তেজপাতা ও গরমমসলা দিন। কিছুক্ষণ ভাজার পর পেঁয়াজবাটা দিতে হবে। এরপর টমেটো পিউরি যোগ করে ভালোমতো কষান। এবার রসুনবাটা দিয়ে আরও কষিয়ে নিন। আদাবাটা মেশান। তাতে সয়াবিনের বড়িগুলো যোগ করুন। কিছুক্ষণ নেড়ে লবণ, হলুদ ও মরিচগুঁড়া দিন। এ পর্যায়ে কাশ্মীরি মরিচগুঁড়া মেশাতে হবে। সবকিছু একসঙ্গে কষিয়ে নেওয়ার পর দুধ ঢেলে দিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। মাঝেমধ্যে ঢাকনা তুলে নেড়েচেড়ে দিতে হবে। দশ মিনিট পর আঁচ বাড়িয়ে আরও একবার ফুটিয়ে নিন। হয়ে গেলে উপরে ধনেপাতা ছিটিয়ে পরিবেশন করুন।

 ফুড ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top